নতুন আধুনিক বাংলা ছোট গল্প দুটির মাধ্যমে সূক্ষ্ম কিছু বার্তা দিতে চেয়েছেন লেখিকা, আশা করি বার্তা গুলি সহজেই আপনার বোধগম্য হবে।

আধুনিক বাংলা ছোট গল্প:- ‘মুক্ত-বিহঙ্গ’

মিত্র বাবুর হাত থেকে ফোন টা পড়ে গেলো। তৎক্ষণাৎ কাউকে কিছু না জানিয়ে বেরিয়ে পড়লেন । দেখে মনে হল তার খুব গুরুত্বপূর্ণ কোনো জিনিস হারিয়ে যেতে বসেছে , যার জন্য মানুষটা এতটা উদ্বিগ্ন !

নিত্যদিনের মত মিত্র কাকু সকাল সকাল ফুল গাছ গুলোর খুব যত্ন সহকারে পরিচর্যা করছিলেন , তখনই হঠাৎ করে তার ফোনের রিংটোন টা বেজে ওঠে-
-কি গো শুনতে পাচ্ছো ? ফোন টা গিয়ে রিসিভ করো।
তার স্ত্রী গিয়ে ফোন টা ধরতেই , ওপারের মানুষটা জিজ্ঞাসা করলো ” মিত্র বাবু আছেন ? তাহলে ওনাকেই ফোন টা দিন ”

মিত্র বাবু খুব দ্রুত গতিতে গাড়িটা চালিয়ে নিয়ে যেতে যেতে , চোখ দুটো ভরে এল। ঝাপসা চোখে কিছু অতীতের স্মৃতি মনে পড়লো , নিজেই নিজেকে বলতে লাগলেন
” মেয়েটা হঠাৎ করে কেন এতটা বদলে গেলো!” হ্যাঁ মানছি , ফোর্স লাইন এ কাজ করতে করতে আমার রুক্ষ মেজাজ আর গম্ভীর স্বভাব তৈরি হয়েছে। তাই কেউ দরকারের বাইরে আমার সাথে কথাও বলে না। আর বললেও মেপে নিজের সীমানা জেনেই বলে।
কিন্তু মেয়েটা আবার ব্যতিক্রম । সেই ছোট থেকেই দেখছি ওর যেন অদম্য সাহস আর নির্ভীক স্বভাব। আমি সবাইকে জব্দ করতে পারলেও , ওইই কিন্তু আমায় জব্দ করে। ওর সামনে অনেক সময় ভেজা বেড়ালের মত অবস্থা হয় আমার।

আধুনিক বাংলা ছোট গল্প
আধুনিক বাংলা ছোট গল্প

শিক্ষক থেকে শুরু করে পরিবার কখনোই কারুর ভুল কাজ বা কথাকে প্রশ্রয় দেয়নি। তবে শক্ত এই নারকেলের খোলাটার ভেতর আছে একটা পদ্ম ফুলের মত নরম মন । সহজেই কাউকে আপন করে নেয় । আর সারাদিন পুরো বাড়িটা কে মাতিয়ে রাখে । কিন্তু হঠাৎ করে কিছুদিন যে কি হল- চিনতেই পারছি না ওর নতুন রূপটাকে !

সবসময় হাসি খুশি থাকা মেয়েটা , নিজেকে গৃহবন্দি করে রাখতে শুরু করলো । নিজের রুমের বাইরে বেরোলেই যেন ওর জ্বর আসতো। ইয়ার্কি করা তো দূরের কথা, দরকারের বাইরে কারুর সাথে কথাও বলতো না ।

একদিন জানতে চাইলাম , এতটা পরিবর্তনের কারণ কি ?
সদ সাহসে নিজের ফোন টা আমার হাতে তুলে দিয়ে বলল- “দেখে নাও ভালো করে । আমি কোনো বাহ্যিক সম্পর্কে জড়াইনি। সে ব্যাপারে বিশ্বাস রাখতে পারো।”

অবাক হয়ে তাকিয়ে রইলাম ওর মুখের দিকে। বারেবারে জিজ্ঞাসাও করলাম ” মা এতটা বদলে যাচ্ছিস কেন ?” আমি আমার পুরোনো সেই দালাল মেয়েটা কে চাই যে ইয়ার্কির ছলে আমায় শাসন করতো।

নির্বাক হয়ে বেরিয়ে গেলো মেয়েটা। কোনো উত্তর দিলো না। শুধু এটুকু বললো ” একদিন দেখবে মুক্ত বিহঙ্গ হয়ে উড়ে যাবো, অনেক অনেক দূরে , সবার নাগালের বাইরে “

বুঝতে পেরেছিলাম ওর অভিমানের কারণ টা । এক আত্মীয় বিয়ের সম্বন্ধ নিয়ে এসেছিল ,যদিও আমি সরাসরি না করে দিয়েছিলাম । কিন্তু ওর মা ওকে কিছু কথা বলেছিল , আমার অজান্তেই। মা পাগল মেয়েটা সেদিন অনেক অনেক কষ্ট পেয়েছিল। তবে চোখ ফুটে ওর এক বিন্দু জলও পড়েনি। বিগত তিন বছরে অনেক ঝড় ঝাপটা গেছে জীবনে কিন্তু ওর চোখে কখনোই জল আসেনি। মন টা কে শক্ত পাথর বানাতে বানাতে, নিজের অস্তিত্ব টাকেই হয়তো গুলিয়ে ফেলেছিল। চাপা অভিমানের তেজ টা হয়তো আমাদের কাউকে বুঝতেই দেয়নি। নিজেই হজম করে গেছে তিলে তিলে।

Bengali beautiful story
Bengali beautiful story

মিত্র বাবু হসপিটালের ১৮ নম্বর কেবিনের সামনে গিয়ে পৌঁছতেই , পাস থেকে একটি ভদ্র লোক মিত্র বাবুর কাঁধে হাত রেখে বললো ” অন্যমনস্ক হয়ে রোড ক্রস করছিলো ” , অপারেশেন এর আগে কিছু একটা বলতে চাইছিল, বুঝতে পারলাম না , কিন্তু মনে হলো বলতে চাইছে ” আমি মুক্ত বিহঙ্গ” ।

মুহুর্তের মধ্যে সবটা শেষ হয়ে গেলো, মিত্র বাবুর চোখের সামনেই। অভিমান টা আসলে ভীষণ কঠিন জিনিস , যা আত্মপ্রকাশ করা প্রিয় মানুষগুলোর কাছে কখনোই সম্ভবপর হয়না।।

পড়ুনঃ- গৌতম বুদ্ধের সেরা কিছু বানীর সংকলন 

মোটিভেশনাল বানী 

আধুনিক বাংলা ছোট গল্পঃ- ‘সবথেকে হিংস্র কে!’

বিষয় ভিত্তিক জীবন আর সম্পত্তি বিহীন কৃপণ-দুটোর আক্ষরিক অর্থই হয়তো মূল্যহীন তাই না!
যাই হোক , মূল গল্পে আসি-
সেদিন স্কুলে নিলু কে মাস্টার মশাই জিজ্ঞাসা করলেন
-“নিলু বলতো দেখি পৃথিবীর সবচেয়ে ভয়ানক হ্রিংস পশুর নাম কি”?

নিলু কিছুক্ষন ভেবে জবাব দিল ” স্যার স্যার আমি জানি, সব থেকে হ্রিংস পশুর নাম হলো মানুষ “।

স্যার প্রথমে চটে গিয়ে বকতে গেলেও ,একটু থেমে জিজ্ঞাসা করলেন ” এই যে তুই উত্তর টা দিলি , ব্যাখ্যা করতে পারবি কিভাবে?”
হুমম স্যার পারবো,

বইয়ে লেখা থাকে বাঘ, সিংহ নাকি হ্রিংস পশু , তারা নাকি প্রাণী হত্যা করে উদর পূরণ করে। এই যে শব্দটা “উদর পূরণ ” এই উদেশ্যেই কিন্তু তারা হত্যা করে। অথচ মানুষ নামক প্রাণীটিকে দেখুন উদর পূরণ ছাড়াও স্বার্থ চরিতার্থ করতে , প্রতিশোধ নিতে, এমনকি ক্ষমতায় বলীয়ান হতে আপন পরের বিভেদ না করে , হত্যা করে । আপনি তো নিজেই সম্রাট অশোকের গল্পটা বলেছিলেন স্যার !

পড়ুনঃ- তিনটি সেরা নৈতিক শিক্ষামূলক গল্প 

তবে মানুষ সরাসরি খায় না , কিছু কিছু সময় কামনা বাসনা চরিতার্থ করার জন্যও মানুষ মানুষকে মেরে আনন্দ পায়।

স্যার হতবাক হয়ে জিজ্ঞাসা করলেন- ” আনন্দ পায়?”

-“হ্যাঁ স্যার , এই তো কিছুদিন আগে আমাদের পাশের পাড়ার একটা দিদিকে কারণ ছাড়াই কারা যেন নির্জন ভোর দুপুরে মেরে কেটে দিয়ে চলে গেলো । কই মাংস তো খেলো না , শুধু শুধু মেরে নিজেদের কামনা বাসনা পূর্ণ করে আনন্দ পেলো।
এর থেকে তো তাহলে, আমরা বিশেষ কিছু শিক্ষা পাই যেমন , পশুরা শুধু মাত্র শিকার করে উদর পূরণের জন্য, সেখানে মানুষ শিকার করে মানুষের স্বার্থ পূরণের জন্য ।

আরো কয়েকটা উদাহরণ দি তাহলে স্যার –
“স্কুল থেকে বেরিয়েই ফুটপাতের ধারে মানুষ গুলোকে কোনোদিন লক্ষ্য করেছেন! আশা করি করেন নি ।
স্যার জানেন ওদের খাবার দেওয়ার লোকের অভাব ভীষণ । অথচ দেখুন সামনেই কতো বড় বড় হোটেল রেস্তোরা রয়েছে, কই কেউ তো কোনোদিনও ওদের উদ্দেশ্যে খাবার দিয়ে যায় না । বরঞ্চ খাবার অতিরক্ত হলে তারা আবার ডাস্টবিনে ফেলে দেয়।
কিন্তু বাঘ সিংহ এরা, নিজ জাতের দলে একে অপরের সাথে খাবার ভাগাভাগি করে খায়।

আবার , স্কুল মোড় পেরিয়ে বট গাছটার তলায় অনেক গুলো কুকুর আছে জানেন। ওরা মানুষ কেন কোনো প্রাণীরই ক্ষতি করে না। বরঞ্চ কাছে একবার ডাকলে নিষ্পাপ মন নিয়ে লেজ নাড়তে নাড়তে ছুট্টে এসে পায়ের কাছে ঘুর ঘুর করে।

 সেরা বাংলা গল্প
সেরা বাংলা গল্প
<

কিন্তু এতেও কিছু মানুষের অসুবিধা । অকারনেই ওদের ওপর ঢিল ছুড়ে , গরম জল ছিটিয়ে দেয়, আবার কাছে ডেকে মার দিয়ে তাড়িয়ে দেওয়াটা, ওসব মানুষদের অভ্যাস ।
তাহলে বলুন স্যার ” মানুষ না পশু , কে বেশি হিংস্র ?”

স্যার সমেত সারা ক্লাস হাততালি দিয়ে , অভিবাদন জানালো অল্প বয়সের ক্ষুদে টার অভিজ্ঞতা দেখে।
শেষে স্যার ও হাসতে হাসতে বলে উঠলেন , “হ্যাঁ, মানুষই সবচেয়ে হ্রিংস প্রাণী।”

আলোরানি মিশ্র

গল্পের সুন্দর ভাবনায়-
গল্প পাঠাতে পারেন- charpatrablog@gmail.com -এ অথবা সরাসরি WhatsApp -এর মাধ্যমে এখানে ক্লিক করে।
সমস্ত কপিরাইট ছাড়পত্র দ্বারা সংরক্ষিত। গল্পটির ভিডিও বা অন্য কোনো মাধ্যমে অন্যত্র প্রকাশ আইন বিরুদ্ধ। ছাড়পত্র এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে।
পড়ুনঃ- হারিয়ে যাওয়া প্রেম 

ফিরে পাওয়া ভালোবাসা 

ভাই বোনের ভালোবাসা 
আমাদের সাথে যুক্ত হবেন যেভাবে- 

ফেসবুক Group - গল্প Junction 

ফেসবুক- ছাড়পত্র

টেলিগ্রাম- charpatraOfficial

WhatsApp Group- ছাড়পত্র (২)

আধুনিক বাংলা ছোট গল্প। সেরা বাংলা গল্প। 2 new Bengali beautiful story

Spread the love

Leave a Reply