34 NEW MOTIVATIONAL BANGLA BLOG. MOTIVATIONAL SPEECH IN BENGALI. মোটিভেশনাল বাণী। বাংলা MOTIVATIONAL QUOTES. INSPIRATIONAL QUOTES IN Bengali.

Spread the love

আজকের এই Motivational bangla blog টিতে আপনাদের জন্য রইল 34 টি বাংলা motivational quotes. এখানে রয়েছে বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের মোটিভেশনাল বাণী। জীবন যখন থেমে দাঁড়ায় তখনই প্রয়োজন হয় একটু মোটিভেশন বা একটু inspiration এর। আর আজকের এই motivational bangla blog টির মাধ্যমে তাইই চেষ্টা করা হয়েছে।

motivational bangla blog. মোটিভেশনাল বাণী

১. জীবনে কিছু হতে হলে, সমুদ্রের মত হওয়ার চেষ্টা কর, যেন মানুষ তোমার গভীরতা পরিমাপ করতে এসে, নিজেকেই তোমার মধ্যে হারিয়ে ফেলে।

. জীবনে কিছু করতে হলে একলাই চলতে শিখতে হবে, কারণ জীবনে চলার পথে যত জনেরই সাহায্য গ্রহণ করুন না কেন, অবশেষে আপনাকে একাই হাঁটতে হবে। কেবলমাত্র একটি লাঠির উপর ভরসা করে যেমন কোনো বৃদ্ধের সারাটা জীবন যায় না, ঠিক তেমনই কারও উপর ভরসা করে, সফল হওয়া যাবে না

৩. সংঘর্ষ প্রত্যেক ব্যক্তির জীবনেই থাকে, কেউ জিতে গেছে, আর কেউ ছিটকে পড়েছে। আপনি জিতে যাবেন নাকি, ছিটকে যাবেন, সিদ্ধান্ত আপনার হাতেই। 

৪. জীবন পেয়েছ যখন, তখন কিছু করে দেখাও, দিন ভালো যাচ্ছে না’ বলে অজুহাত না দেখিয়ে, সেটাকে বদলে দেখাও।

৫. যখনই কোনো কাজে মন বসবে না বা হাল ছেড়ে দেওয়ার কথা মনে হবে, তখনই একবার শুধু মনে করবেন যে, আপনি কাজ শুরু কেন করেছিলেন! আপনার মুখ্য উদ্দেশ্য কি ছিল।

new motivational bangla blog. motivational speech in bengali.
new motivational bangla blog. motivational speech in bengali.

৬. খেলার মাঠে হেরে যাওয়া দলটিও, একদিন না একদিন ঠিকই ট্রফি জিতে নেয়, কিন্তু মন থেকে হেরে যাওয়া দলটি কোনোদিনও ট্রফি হাসিল করতে পাড়ে না। তাই খেলার মাঠে হারলেও আক্ষেপ করার কিছুই নেই, কারণ আপনি মন থেকে এখনও হারেননি। আর আগের সেই পরাজয় তো শুধু আপনাকে আপনার আরেকটি ভুল ধরিয়ে দেওয়ার উপায় বলেছিল, সেই ভুলটিকে শুধরে ফেলুন, আর ট্রফি নিয়ে চলে আসুন।

৭. যদি কোনো ব্যক্তি সবসময় হাসিখুশি থাকেন, তার মানে এই নয় যে, তার জীবনে কোনো দুঃখ নেই। তার জীবনেও অবশ্যই দুঃখ আসে, কিন্তু সে শুধু হাঁসি মুখে সেই দুঃখটাকে সুখে পরিণত করতে পাড়ে, তাই সে আজ সুখী

৮. স্বপ্ন তো সবাই দেখে, কিন্তু স্বপ্ন দেখার আগে, স্বপ্ন পূরণ করার আগে, ভালোমত স্বপ্নকে যাচাই করে নেওয়া ভালো, যে স্বপ্নটি আপনার সাধ্যের মধ্যেই কি নয়!

৯. যার জীবনে কোনো উৎসাহ, লক্ষ্য এবং নিয়ম-শৃঙ্খলা নেই, তার জীবনে সফল হওয়ার সম্ভাবনা ঠিক ততটা, বিশাল মরুভূমির মধ্যে হারিয়ে যাওয়া কলমের নীপ খুঁজে পাওয়ার সম্ভাবনা যতটা।

১০. আমাদের শরীর ঠিক তাইই অর্জন করে, যেটা আমাদের মন বিশ্বাস করে। তাই কোনো কিছু ‘আমি করবই’ এরকম মনোভাব স্থির করে ফেললে, পৃথিবীর কোন শক্তিই আর সেটিকে থামাতে পাড়ে না।

১১. আপনি কি জানেন, আমাদের কাছে কেউ কিভাবে স্পেশাল হয়ে উঠে- যখন আমরা একসঙ্গে থাকি, একসঙ্গে কথা বলি, এমন কেউ থাকে, যারা আমাদের কথাতে স্বস্তি খুঁজে পায়, কোনো কিছুতে একসাথে হাঁসতে থাকি। এরকম মানুষদের কক্ষনোই আপনার জীবন থেকে দূরে সরে যেতে দেবেন না

১২. কোনো পরিবর্তন একদিনে হওয়া সম্ভব নয়। পরিবর্তন হওয়ার জন্য অনেক সময় লাগে। কিন্তু শর্টকাট রাস্তায় পাওয়া কোনো পরিবর্তন বেশি দিন স্থায়ী হয়না। অচিরেই তা ধসে পড়ে।

১৩. অপরের সাথে নয়, নিজেকে নিজের সাথেই তুলনা করুন। নিজেই নিজেকে যাচাই করার চেষ্টা করুন যে, আপনি গতকাল যেমন ছিলেন, আজ তার থেকেও উন্নত হয়েছেন, নাকি অবনত হয়েছেন। শুধুমাত্র আপনিই পাড়েন, আপনার গতকালের আপনি কে টেক্কা দিতে।

১৪. নিস্তব্ধ থাকার চেষ্টা করুন। সবসময় সব কিছু সবার সামনে বিশ্লেষণ করতে যাবেন না। যখন সময় হবে, ঠিক তখনই মুখ খুলুন, দেখবেন আপনার কদর বেড়ে যাবে।

১৫. কাজ না করে, চিন্তা করে কাটানো আমাদের সবচেয়ে বড় অপরাধ। যতটা সময় চিন্তার পেছনে ব্যয় করেন, ঠিক ততটাই সময় যদি আপনি কাজের পেছনে ব্যয় করেন, তাহলে দেখবেন নিজের অজান্তেই অনেক দূর চলে এসেছেন

১৬. আমাদের প্রত্যেকের জীবনেই সমস্যা থাকে, কিন্তু সমাধানের কৌশলই আমাদের একে অপরের থেকে আলাদা করে দেয়।

১৭. কখনো কখনো সফলতার কাছে পৌছেও আমরা সফলতা পাই না, আর এমন অবস্থায় আমরা হাল ছেড়ে বসে থাকি। কিন্তু এমন অবস্থায় হাল ছাড়লে হবে না। কারণ ঈশ্বর এই সফলতার দরজাটি বন্ধ করে দিয়েছেন তার অর্থ তিনি আমাদের জন্য আরও ভালো কিছু অবশ্যই রেখেছেন। তাই এমন পরিস্থিতির মধ্যে আমাদের ফেলে দিয়েছেন, যাতে আমরা আরও আগে এগিয়ে যাই, এবং আরও বিশাল সফলতা অর্জন করতে পাড়ি, কিন্তু আমরা তা না করে হাল ছেড়ে দিই, আর ভাগ্যকে দোষারোপ করি। কিন্তু ভাগ্য আমাদের ঠিকই আছে, শুধু আমরা বজায় রাখতে পারিনি, আমাদের ইচ্ছা শক্তি।

১৮. ততদিন পর্যন্ত কাজ করতে থাকুন, যতদিন পর্যন্ত আপনার SIGNATURE একটি AUTOGRAPH এ পরিণত না হয়।

পড়ুনঃ- সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য

১৯. আপনার উপড়ে মা-বাবা- আত্মীয় সবার ভরসা থাকতে পাড়ে, কিন্তু তাদের এই ভরসা ভরসাই থেকে যাবে, যতদিন না পর্যন্ত আপনি আপনার নিজের উপর ভরসা করতে পাড়ছেন।

২০. আমরা জানি যে, ৫+৫=১০, কিন্তু শুধু ৫+৫ ই যোগ করলেই কি ১০ হবে? ৬+৪ যোগ করলেও তো ১০ হবে। সুতরাং সমস্যা একই হতে পাড়ে, কিন্তু তার সমাধানের অসংখ্য উপায় আছে। এটা জরুরী নয় যে আমরা সবসময় একই রাস্তায় হাঁটব, সেই রাস্তা থেকে বাইরে গিয়ে সমাধান করলে, তবেই না, নিজের পরিচয় প্রকাশ পাবে

২১. একবার এক সভায় একজন বিখ্যাত ব্যক্তি তার সফলতার কাহিনী শোনাচ্ছিলেন। তার বলা একটা লাইন, আজও আমার মনে সজীব রয়েছে। তিনি বলেছিলেন- “হ্যাঁ আমি আস্তে আস্তে হাটী ঠিকই, চলার শুরুতে অনেকেই আমাকে পাশ কাটিয়ে চলে যায় ঠিকই, কিন্তু তাদের সাথে আমার পার্থক্য কি জানেন, আমি আস্তে হাটলেও, আমি কখনো পিছুপা হইনি। সবসময় আগেই হেঁটেছি। আর যারা আমাকে পাশ কাটিয়ে চলে গিয়েছিল, তাদের গতি এতই দ্রুত ছিল যে, তারা সেটা সমলাতে পারেননি।”

২২. নিজের সম্পর্কে যত কম মানুষকে জানাবেন, মানুষ ততই আপনার প্রতি বিস্মিত হবে।

motivational bangla blog. motivational speech in bengali. মোটিভেশনাল বাণী।
motivational bangla blog. motivational speech in bengali. মোটিভেশনাল বাণী।

২৩. নিজেকে সবসময় যাচাই করুন, খুঁটীয়ে খুঁটীয়ে দেখুন, আপনার কোথায় খামতি আছে, আর সেই খামতিটিকে পূরণ করতে লেগে পড়ুন। কারণ কেউই আপনাকে আপনার ভুল সহজে ধরিয়ে দিবে না, সবাই তো আপনার করে যাওয়া ভুলকে নিয়ে মজা করবে।

২৪. চেষ্টা করছি, আর করছি-র মধ্যে কি পার্থক্য জানেন? যখন আপনি বলবেন ‘আমি চেষ্টা করছি’, তখন আপনি আশাবাদী। কিন্তু যখন আপনি বলতে শিখবেন ‘আমি করছি’, তখন বুঝে যাবেন যে, আপনি অবশ্যই সফল হবেন। কারণ আপনার নিজের উপর আপনার বিশ্বাস আছে।

২৫. শুধুমাত্র প্ল্যানিং করে কিছুই হবে না। কারণ মানুষ আপনাকে চিনবে আপনার কাজের উপর ভিত্তি করে, আপনার প্ল্যানিং এর উপর ভিত্তি করে নয়।

২৬. আমাদের জীবন অনেকটা টাকার মত। একটা মুদ্রা বা টাকা যেমন আপনি একবারই খরচ করলে শেষ হয়ে যাবে, ঠিক তেমনই জীবনটাও একদিন শেষ হয়ে যাবে। কিন্তু এখানে সবথেকে বড় ব্যাপারটি কি জানেন? আপনি টাকাটী কোন কাজে ব্যবহার করছেন বা কোন কাজে খরচ করছেন, সেটাই মুখ্য বিষয়।

২৭. একজন বিখ্যাত ব্যক্তি বলেছিলেন- “স্বপ্ন? আমি কোনো দিনও স্বপ্ন দেখি না, যা দেখি তা হল একটি লক্ষ্য। আর এই লক্ষ্য বা GOAL এর উদ্দেশ্যেই আমার পথ চলা।”

পড়ুনঃ- সফলদের ব্যর্থতার গল্প।

২৮. ধৈর্যশীল হওয়ার চেষ্টা কর, কারণ ভালো কিছু গড়তে অনেক সময় লাগে। আর তাড়াতাড়ি গড়া কোনোকিছু সহজেই নষ্ট হয়ে যায়। তাই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার থেকে ভালো অপেক্ষা করুন।

২৯. নিজের জীবনকে বিলাস-বহুল জিনিসপত্রে না ভড়ে, অভিজ্ঞতা দিয়ে ভড়ে তুলুন। আপনি যেন, অপরকে বলতে পাড়েন এরকম একটা গল্পের মত নিজের জীবনকে সাজিয়ে তুলুন

৩০. বৃদ্ধ বয়সে RETIRE আর PENTION এর টাকা দিয়ে কি হবে, যখন শখ করার বয়সটা আপনি এমনিতেই কাটিয়ে দিলেন। তাই প্রথাগত দিক দিয়ে না গিয়ে একটু অন্য ভাবে ভাবুন। আর চেষ্টা করুন, দেখবেন কম বয়সে সাফল্য পাওয়ার মজাটাই আলাদা।

৩১. গার্লফ্রেন্ড/ বয়ফ্রেন্ড আপনার অবস্থা ভালো নয় জেনে ছেড়ে গেছে? যেতে দিন তাকে। তার জন্য হাঁট কাটতে যাবেন না, সে এমনিতেও আপনার যোগ্য নয়। মনে রাখবেন যে থাকার, সে হাজারো অভিমানের মধ্যেও থাকবে, আর যে চলে যাওয়ার সে একটু সামান্য কারণ দেখিয়েই চলে যাবে।

বাংলা motivational quotes. inspirational quotes in bengali.
বাংলা motivational quotes. inspirational quotes in bengali. IMAGE

৩২. কে আপনাকে ছেড়ে চলে গেছে, সেই চিন্তা ছাড়ুন। আপনি পরবর্তীতে এমন কাউকে অবশ্যই পাবেন, যে আপনার অতীত নয়, ভবিষ্যৎ নিয়ে চিন্তা করবে।

৩৩. জীবনে খারাপ সময় এলে বেশিরভাগ মানুষ পালিয়ে যেতে পছন্দ করে, কিন্তু একজন আসল যোদ্ধা সেই খারাপ সময়ের মুখোমুখি দাড়িয়ে তাকে পরাস্ত করে সামনে এগিয়ে যায়।

৩৪. সফল সবাই হয় না, অনেক মানুষের ভীড়ে মাত্র হাতে গোণা কয়েকজন সফল হয়। আর এই সফল ব্যক্তিরা কারা জানেন? এরা তারাই যারা ভীড়কে অনুসরণ না করে, সেই ভিড়ের বাইরে গিয়ে নতুন কিছু করেছিল।

motivational bangla blog. motivational speech in bengali. মোটিভেশনাল বাণী। বাংলা motivational quotes


Spread the love

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

মনে হচ্ছে আপনি Ad blocker ব্যবহার করছেন। অনুগ্রহ করে  Ad blocker টি disable করে আবার চেষ্টা করুন।

ছাড়পত্র