সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য। সফলতার উক্তি। SUCCESSFUL PEOPLE VS UNSUCCESSFUL PEOPLE TOP 17 SECRET RULES OF SUCCESSFUL PEOPLES.

Spread the love

আজকের ব্লগটি একদম ভিন্ন রকমের। আজ আমরা সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য গুলি জানব। এই ব্লগটির মাধ্যমে আপনি সফল এবং অসফল ব্যক্তিদের তুলনা মূলক আলোচনা জানতে পাড়বেন, যার ফলে আপনি নিজেকে আরও বেশি ইম্প্রুভ করতে পাড়বেন।

সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্যঃ-

১. সফল ব্যক্তিদের মূল ধর্মই হল তারা পরিবর্তনকে মেনে নিতে পাড়ে, এবং তার সাথে তাল মিলিয়ে নিজেকে আপডেট করতে পাড়ে। অন্যদিকে অসফল ব্যক্তিরা পরিবর্তনকে ভয় পায়। তারা নিজের গতানুগতিক পথেই হাঁটতে বেশি খুশি হয়, তারা চায়না তাদের জীবনে পরিবর্তন আসুক। পরিবর্তন আসতে থাকলেই তারা আতঙ্কিত হয়ে পড়ে, হাল ছেড়ে দেয়।

২. আপনি লক্ষ্য করে দেখবেন যে, সফল ব্যাক্তিরা সবসময় নতুন নতুন আইডিয়ার ব্যাপারে কথা বলে থাকেন। তার সবসময় নতুন কিছু করার কথা বলেন। কিন্তু অন্যদিকে আপনি দেখবেন যে, অসফল ব্যক্তিরা সর্বদা অপর মানুষের কথা বলে বেড়ান। তারা সবসময় অপরের নামে খারাপ কথা ছড়াতে থাকেন।

৩. একটু খেয়াল করে দেখবেন যে, কোনো সফল ব্যক্তি যদি তার জীবনে কোনো কাজে ব্যর্থ হয় বা অসফল হয় তারা এরজন্য নিজেকেই দায়ী করেন। তারা ভাবেন তাদের খামতির জন্যই তারা ব্যর্থ হয়েছেন।

successful people vs unsuccessful people সফলতার টিপস
successful people vs unsuccessful people সফলতার টিপস

কিন্তু আপনি যদি অসফল ব্যক্তিদের দিকে লক্ষ্য করেন দেখবেন যে, তারা কখনোই নিজের ব্যর্থতার জন্য নিজেকে দায়ী করবে না। তারা সবসময় ব্যর্থতার জন্য অপরকে দায়ী করবে। “ওর জন্য আমি ব্যর্থ হয়েছি” ইত্যাদি তাদের নিত্য- কথা।

৪. দেখবেন যে, সফল ব্যক্তিরা নিজেরা যা কিছু অর্জন করে, তার কৃতিত্ব অন্যদের দেওয়ার চেষ্টা করেন। তারা সবসময় নিজের সফলতায় অন্যদেরও ভাগীদার করে তোলেন।

অপরদিকে আপনি দেখবেন যে, অসফল ব্যক্তিরা সর্বদা অন্যের করা কাজ বা অন্যের সফলতাকে নিজের বলে চালিয়ে দিতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

৫. দেখবেন যে, সফল ব্যক্তিরা চান তাদের নিজেদের পাশাপাশি অন্যরাও যেন সফল হতে পাড়ে, অন্যরাও যেন জীবনে কিছু করতে পাড়ে। এরজন্য প্রয়োজনে তারা অন্যদের সাহায্যও করেন। কিন্তু ব্যর্থ মানুষদের আপনি দেখবেন যে, তারা সবসময় গোপনে তার সমকক্ষ প্রতিযোগীদের নীচ চোখে দেখে, তারা সর্বদা চায় যে, অন্যরা যেন ব্যর্থ হয়।

৬. একটু লক্ষ্য করে দেখবেন যে, সফল ব্যক্তিরা সবসময় নতুন কিছু শিখতে চায়, সামান্য জিনিসের মধ্যেও যে কিছু থাকতে পাড়ে, তা তারা চট করে ধরে ফেলে, আর অন্যদিকে অসফলরা সর্বদা ছোট ছোট শিক্ষণীয় জিনিসগুলিকে ইগ্নোর করে সামনে এগিয়ে যেতে চায়।

৭. সফল ব্যক্তিরা সর্বদা সুযোগের অপেক্ষায় থাকে, সুযোগ এলেই তারা তার পেছনে লেগে পড়ে, কিন্তু অসফল ব্যক্তিরা সর্বদা ব্যর্থ হওয়ার ভয়ে চিন্তিত থাকে, তাদের অর্ধেকটা সময় “যদি আমি না পাড়ি” এটি ভাবতেই কেটে যায়।

সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য
সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য

৮. জীবনে উন্নতি করার জন্য সবার আগে নিজেকে বোঝা যে জরুরী সেটা সফল ব্যক্তিরা ভালোভাবেই বোঝে। তাদের সফলতার পেছনের মূল রহস্যই হল নিজের ভালোলাগাকে গুরুত্ব দেওয়া, নিজের ইচ্ছাকে গুরুত্ব দেওয়া, নিজের মধ্যে লুকিয়ে থাকা ‘আমি’ টাকে বুঝতে পারার সক্ষমতা।

অপরদিকে অসফল ব্যাক্তিরা নিজেকে বোঝার প্রয়োজনীয়তা অনুভব করেনা। তারা সর্বদা ট্রেন্ড অনুসরণ করার পক্ষপাতী। তারা দেখে অন্যরা কোনো কিছু করে সফল হচ্ছে, এরপর সে কিছু না বুঝেই সেই ট্রেন্ডে গা ভাসিয়ে দেয়। পরবর্তীতে এর মারাত্মক ফলাফল তাদের ভোগ করতে হয়, কারণ তারা তাদের ইচ্ছার বিরুদ্ধে কাজ করছে।

৯. দেখবেন যে, সফল মানুষেরা একটু কম কথা বলেন। যা কথা বলেন তারা কিছুটা সময় নিয়ে ভেবেচিন্তে বলেন। এই মানুষেরা খুব ভালো শ্রোতা হয়ে থাকেন। বক্তার কথা বুঝে তার পরিপ্রেক্ষিতে উত্তর দেওয়াই এদের অভ্যাস।

অন্যদিকে, অসফলরা খুব কথা বলেন। সবসময় অহেতুক কথা বলাই এদের কাজ। সামান্য বিষয় নিয়েই এরা খুব বেশি কথা বাড়িয়ে ফেলে।

১০. সফল ব্যক্তিরা সর্বদা অন্যদের উৎসাহ দিতে পছন্দ করেন, তারা সবসময় অন্যদের প্রশংসা করেন, অপরদিকে অসফলরা সর্বদা অপরের সমালোচনা করেন।

পড়ুনঃ- এমনটা কেন হয়?

১১. জীবনে কেউ যত কিছুই বলুক না কেন, সফল ব্যক্তিরা সর্বদা তাদের ক্ষমা করার পক্ষপাতী। তারা সহজে ঝামেলায় জড়াতে চান না, অপরদিকে অসফল ব্যাক্তিদের অন্যতম আগ্রহ হল ঝামেলার সৃষ্টি করা। তারা সর্বদা রেগে থাকেন। রাস্তায় কোথাও ঝামেলা দেখা দিলে, সফল মানুষেরা সেটিকে কিভাবে থামানো যায়, তার চেষ্টা করতে থাকেন, কিন্তু অসফলরা সেই ঝামেলার মজা নিতে থাকেন, এবং এগিয়ে না এসে সেই ঝামেলাকে আরও বাড়িয়ে তুলতে চান।

১২. সফল মানুষদের লক্ষ্য এক এবং অভিন্ন হয়ে থাকে, অন্যদিকে অসফলদের লক্ষ্য অনেক এবং অসংখ্য হয়ে থাকে। একাধিক লক্ষ্য পূরণের পেছনে ছোটার ফলে অবশেষে এদের জীবনে কিছুই তেমন পরিবর্তন ঘটে না।

কারণ। সফলতার টিপস
সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য ব্যর্থতার কারণ

১৩. ব্যর্থতায় ভেঙ্গে না পড়ে, নিজেকে মজবুত রাখা সফলদের অন্যতম ধর্ম। একবার হয়নি মানে আর কোনোদিনও হবে না, এমনটি ভেবে চুপচাপ বসে থাকাই অসফলদের ধর্ম।

১৪. কোনো ব্যক্তিকে সফল বানাতে আত্মসচেতনতা একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। সবসময় নিজে সচেতন থাকাই সফলদের অন্যতম ধর্ম। অপরদিকে অসফল ব্যক্তিরা পারিপার্শ্বিক পরিস্থিতিকে কোনোই কেয়ার করেন না, স্থান-কাল-পাত্র সব ভুলে তারা নিজেদের সেই অসচেতনতা জনসম্মুখে প্রকাশ করেই যান।

১৫. সফলদের একটি প্রধান বিষয় হল সময়কে গুরুত্ব দেওয়া। যে সময় চলে যাচ্ছে, সেটি যে আর কখনো ফিরে পাওয়া যাবে না, সেটি তারা খুব ভালোভাবেই বোঝেন, তাই তারা প্রতিটা মুহূর্তকে কাজে লাগাতে চান। অন্যদিকে অসফলরা মিছেমিছি সময় নষ্ট করেন। উদাহরণ স্বরূপ- একজন সফল ব্যক্তি যখন ইউটিউবে সময় কাঁটায় দেখবেন যে, তিনি কিছু কাজের জিনিসই দেখছেন।

অন্যদিকে অসফল ব্যক্তিদের লক্ষ্য করবেন তারা যখন ইউটিউবে সময় কাটান, বেশিরভাগ সময়ই অকাজের কিছু দেখে নষ্ট করেন। এখন আপনারা বলবেন, এটাতো entertainment. কিন্তু না বন্ধু এটা entertainment নয়, এটি আসলে বিলাসিতা এবং সাময়িক সুখ। নোরা ফতের “হায় গরমি” গান শুনে আপনার কোনো লাভই দিবে না, পরিবর্তে একটি মোটিভেসনাল ভিডিও দেখুন, বা একটি ভালো সিনেমা দেখুন, অনেক কাজে দিবে।

সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য সফলতার উক্তি
সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য সফলতার উক্তি ছবি

১৬. সফল ব্যক্তিরা সর্বদা নিজেকে শোধরানোর কথা ভাবেন, কিন্তু অসফলরা সর্বদা অপরের ভুল ধরার ভাবনা করতে থাকেন।

আরও পড়ুনঃ- TOP 49 RULES OF LIFE

১৭. সময়ের সাথে সাথে নিজেকে বদলে ফেলা সফলদের একটি বিশেষ গুন। আর অসফলরা সর্বদা নিজের ধারাবাহিকতা বজায় রাখতে গিয়ে জীবনের দৌড়ে পিছিয়ে পড়ে।

তাই চেষ্টা করুন সবসময় নতুন কিছু করে দেখানোর। গতানুগতিক তো আমরা জন্মের সময় থেকেই আছি, সেই দুনিয়াটা থেকে বাইরে বেড়িয়ে দেখুন, দুনিয়ায় নতুন অনেক কিছু আছে, নতুন অনেক কিছু আপনার জন্য অপেক্ষা করছে, তারা শুধু আপনার আসার রাস্তায় চেয়ে বসে আছে। তাই অযথা বেশি ভাববেন না, আজই কাজে লেগে পড়ুন।

আপনার মধ্যে যদি প্রতিদিন অজানা কিছু জানার আগ্রহ থাকে, আপনি আমাদের ফেসবুক পেজ অবাক বিশ্ব তে যুক্ত হতে পাড়েন। অথবা আমাদের গ্রুপ AMAZING FACT (অজানা তথ্য)-এ যুক্ত হতে পাড়েন।

“We need to accept that we won’t always make the right decisions, that we’ll screw up royally sometimes – understanding that failure is not the opposite of success, it’s part of success.” – Arianna Huffington

ধন্যবাদ, সবাইকে।  সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য successful people vs unsuccessful people ব্যর্থতার কারণ


Spread the love

Leave a Reply