30 টি বাংলা ফ্যাক্ট। অদ্ভুত কিছু ফ্যাক্ট। মজাদার ফ্যাক্ট। অ্যামেজিং ফ্যাক্টস। MOJADAR FACTS. BANGLA AMAZING FACTS

Spread the love

নতুন কিছু বাংলা ফ্যাক্ট নিয়ে আজকের ব্লগটি। আজ এমন অদ্ভুত কিছু ফ্যাক্ট আপনাদের সামনে তুলে ধরব যেগুলি জানলে আপনি অবাক হয়ে যাবেন। তাহলে শুরু করা যাক আজকের মজাদার ফ্যাক্ট তথা কিছু অ্যামেজিং ফ্যাক্টস।

বাংলা ফ্যাক্ট। অদ্ভুত কিছু ফ্যাক্ট। মজাদার ফ্যাক্টঃ-

১. দুবাইয়ের মিরাকেল গার্ডেন পৃথিবীর সবচেয়ে বড় ফুলের বাগান। এখানে প্রায় পাঁচ কোটি ফুল এবং প্রায় ২৫ কোটি গাছপালা রয়েছে।

২. কুংফুর নাম শুনলেই, চীনের কথা মনে পড়ে যায়। কিন্তু আপনি জানেন কি, এই কুংফুর আবিষ্কার একজন ভারতীয়ের হাত ধরেই হয়েছিল। আর সেই ভারতীয় ব্যক্তিত্বের নাম ছিল বোধিধর্মন।

৩. আমেরিকাতে এত বিপুল পরিমাণে ভারতীয় ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং বৈজ্ঞানিক রয়েছেন যে, তারা যদি ভারতে ফিরে আসেন, তাহলে আমেরিকা তার প্রায় ৫০% শক্তি হারিয়ে ফেলবে। কিন্তু তারা কক্ষনোই ভারতে ফিরে আসবে না, আর এর পিছনে কারণ একটাই, অর্থ।

৪. একবার একজন ব্যক্তি Colgate কোম্পানির কর্মকর্তাদের কাছে গিয়ে বলেন- আমি একটি দারুন আইডিয়া দিতে পাড়ি, যার মাধ্যমে আপনাদের বিক্রি প্রায় ৪০% বেড়ে যাবে। কিন্তু এর বদলে আমাকে ১ লক্ষ ডলার দিতে হবে। অবশেষে Colgate কোম্পানি লোকটির কথাতে রাজী হয়ে যায়। এরপর লোকটি যে আইডিয়াটি দেয় তা জানলে আপনার হাঁসি পাবে। লোকটি জানায়- আপনাদের Colgate বতলের ছিদ্রটি আরেকটু বড় করে দিন, এরফলে মানুষের বেশি বেশি Colgate ব্যয় হবে। যার ফলে আপনাদের বিক্রিও বৃদ্ধি পাবে।

৫. পৃথিবীতে এরকম একটি গ্রাম রয়েছে, যেখানে একদম বৃষ্টি হয় না, উঁহু এটি কিন্তু মরুভূমি নয়। আসলে এই গ্রামটি এত উচুতে অবস্থিত যে, এই গ্রামের নীচে মেঘ থাকে। স্বভাবতই বৃষ্টি এই গ্রামটির উপড়ে নয়, বরং এই গ্রামটির নীচে পড়ে। এই গ্রামটি ইয়েমেনের রাজধানী সানার পশ্চিমে অবস্থিত। মূল ভূমি থেকে প্রায় ৩২০০ মিটার উঁচুতে অবস্থিত, এই গ্রামটির নাম Al Hutaib। এই গ্রামটি দেখতে নেহাতই স্বর্গের থেকে কম নয়!   

Al Hutaib বাংলা ফ্যাক্ট যে গ্রামে বৃষ্টি হয়না
Al Hutaib বাংলা ফ্যাক্ট যে গ্রামে বৃষ্টি হয়না

৬. পৃথিবীর সবথেকে দামী চা-পাতার নাম হল- ডা হং পাও। এই চা-পাতার এক কিলোগ্রামের মূল্য প্রায় ৮.২৮ কোটি টাকা। এই চা-পাতা চিনে পাওয়া যায়।

৭. যদি আপনি বাইরে কোথাও দাঁড়িয়ে আছেন, এবং হঠাৎ করেই আপনার মনে হচ্ছে আপনার মাথার চুল যেন দাঁড়িয়ে যাচ্ছে, তাহলে দ্রুত সেখান থেকে পালিয়ে যান, কারণ সেই স্থানটিতে কিছুক্ষণের মধ্যেই কিছু অঘটন ঘটতে চলেছে অথবা আকাশ খারাপ হলে, সেখানে বিদ্যুৎ পড়ার সম্ভাবনা রয়েছে।

৮. বন্দনা নেপাল নামের নেপালের এক মেয়ে টানা ১২৬ ঘণ্টা নৃত্য করে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে নিয়েছেন। বন্দনা পাঁচ দিন থেকে কোনো খাবার বা বিশ্রাম না নিয়েই লাগাতার নৃত্য করে এই রেকর্ড গড়েছিলেন। এই প্রসঙ্গে বলে রাখি, সেই সময় তার বয়স ছিল মাত্র ১৯ বছর।

৯. জাপানের পাসপোর্ট পৃথিবীর সবথেকে শক্তিশালী পাসপোর্ট। এর মাধ্যমে আপনি পৃথিবীর ১৯০ টি দেশে বিনা ভিসায় ঘুরতে পাড়বেন।

১০. যদি আপনার হাত-পা ব্যাথা করছে, হতে পাড়ে যে এর পিছনে দায়ী হল, চা (tea). হ্যাঁ একদম ঠিক পড়েছেন, চা। অতিরিক্ত চা-পানের ফলে আমাদের শরীরের হাড় নরম হতে থাকে। কম বয়সেই ব্যাথা অনুভূত হয়। ঘুমানোর সময় ব্যাথা অনুভূত হওয়া, এই সবই চায়ের কুফল। তবে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে, অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়াই শ্রেয়।

১১. পৃথিবীর সবথেকে বড় মুখের অধিকারী হলেন- ফ্রান্সিসকো ডোমিং। তার নাম গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে পৃথিবীর সবথেকে বড় মুখের অধিকারী হিসেবে নথিভুক্ত করা হয়েছে। তার মুখ এত বড় যে, এতে একটি কোকাকোলার ক্যানও অনায়াসেই ধরে যায়।

১২. যেই ডাক্তারটি প্রথমে অসুখ-বিসুখের হাত থেকে বাঁচতে নিয়মিত হাত ধোয়ার কথা বলতেন, মানুষ সেই ডাক্তারটিকে পাগল ভেবে বন্দি করে রেখেছিল।

১৩. অস্ট্রেলিয়ার জঙ্গলে ‘Lyre Bird’ নামে এক প্রকার অত্যন্ত সুন্দর পাখী পাওয়া যায়। এই পাখিটি কোনো পাখির আওয়াজ, এমন কি কুকুরের আওয়াজও হুবহু নকল করতে পাড়ে। এমনকি এই পাখিটি কিছু কিছু গাড়ির হর্নকেও নকল করে সুর বাধে।

১৪. অনেক ব্যক্তিকেই দেখবেন তারা দুটি হাতের নখ গুলিকে পরস্পর ঘষতে থাকেন, কিন্তু জানেন কি এর উপকারিতা? দুটি হাতের আঙ্গুলের নখকে একত্রিত ঘষলে মাথায় রক্ত সঞ্চালন ভাল হয়। চুলের কূপে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এরফলে চুল মজবুত হয় এবং চুলের স্বাস্থ্য ভালো থাকে। এর সাথে সাথে চুলের অকালপক্কতা থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়।

১৫. জাপানের অনেক সিনেমা হলের বাথরুমেও ছোট্ট স্ক্রিন লাগানো থাকে। যাতে দর্শকরা এক সেকেন্ডের জন্যও কোনো scene missed না করে।

পড়ুনঃ- পৃথিবীর সবচেয়ে দামি বস্তু

১৬. একবার চীনের এক ব্যক্তি একটি চ্যালেঞ্জ করেছিলেন যে, তিনি একটি ১.৫ লিটার কোকাকোলার বতল মাত্র ১০ সেকেন্ডেই শেষ করবেন। তিনি এই চ্যালেঞ্জটি প্রায় সম্পূর্ণ করেওছিলেন। কিন্তু এরপরেই তিনি মারা যান, কারণ তার শরীরে প্রচুর পরিমাণে গ্যাস জমা হয়ে যায়।

১৭. জাপানের অনেক লিফটের বোতামেই আপনি চার নাম্বার ফ্লোরের বোতাম খুঁজে পাবেন না। কারণ সেখানে চার সংখ্যাটিকে অশুভ মানা হয়। তাই সেখানে তিন এর পড়ে আপনি পাঁচ দেখতে পাবেন।

১৮. রবার্ট নামের এক ব্যক্তি একবার কোনোক্রমে জেল থেকে পালিয়ে যান, কিন্তু কিছুক্ষণ পড় তিনি আবার নিজেই জেলে এসে ধরা দেন। তার কথা মতে, বাইরে নাকি অনেক ঠাণ্ডা, এর চেয়ে জেলের ভিতরেই আরাম আছে।

১৯. জানেন কি তাজমহলের উপর দিয়ে বিমান উড়ে না কেন? তাজমহলের ৭.৪ কিলোমিটার এলাকা জুড়ে ভারত সরকার No fly Zone ঘোষণা করেছেন। কারণ, যদি অসাবধানতা বশত কোনো দুর্ঘটনা ঘটে যায়, তাতে দেশের এই প্রাচীন ঐতিহ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

২০. ভারতীয় সেনার গোর্খা রেজিমেন্টের একজন সৈন্য হলেন- বিষ্ণু শ্রেষ্ঠ। যিনি একাই কেবলমাত্র একটি চাকুর মাধ্যমে চল্লিশ জন চোরের সাথে মোকাবিলা করেছিলেন। এদের মধ্যে ৮ জন চরকে তিনি আহত করেছিলেন এবং ৩ জন চোরকে মেরে ফেলেছিলেন। বাকিরা পালিয়ে গিয়েছিল। আর এভাবেই তিনি একজন মেয়েকে ধর্ষণের হাত থেকে বাঁচিয়েছিলেন।

২১. ১৯৩০ সালের একটি খবরের কাগজে এই ছবিটি ছাপানো হয়েছিল, যেখানে হেডিং-এ লিখা ছিল যে, ভবিষ্যতে এমন একটা সময় আসবে যেদিন মানুষ চলমান ছবির মাধ্যমে (ভিডিও কলের মাধ্যমে) টেলিফোনে (মোবাইলে) কথা বলতে পাড়বে।

অ্যামেজিং ফ্যাক্টস MOJADAR FACTS BANGLA AMAZING FACTS
অ্যামেজিং ফ্যাক্টস MOJADAR FACTS BANGLA AMAZING FACTS

২২. অনেক সময় আমাদের ঘুমের মধ্যেই বিদ্যুৎের মত ঝটকা অনুভূত হয়। কিন্তু কেন এরকমটা হয় জানেন? আসলে আমরা যখন ঘুমাই, তখন আমাদের হৃদপিণ্ডের গতি বা হার্ট রেট কমে যায়। এভাবেই যখন আমাদের হার্টের গতি শূন্য হয়ে যায়, তখন শরীর মনে করে মৃত্যু এসে গেছে, কিন্তু এরপরেই মাথা এর সত্যতা যাচাই করার জন্য নিজে থেকেই বিদ্যুতের ঝটকা দেয়। আর এতেই আমাদের হঠাৎ করেই বিদ্যুৎের শক খাওয়ার মত অনুভূতি হয় এবং আমরা ঘাবড়ে যাই ও আমাদের ঘুম ভেঙ্গে যায় এবং আমরা হাপাতে থাকি।

২৩. জানেন কি, অ্যাপেলের ফিঙ্গার প্রিন্ট সেন্সর একজন জীবিত এবং মৃত মানুষের ফিঙ্গার প্রিন্টের মধ্যে পার্থক্য করতে সক্ষম। আর এইকারনেই কোনো মৃত মানুষের ফিঙ্গার প্রিন্ট দিয়ে তার মোবাইল unlock করা সম্ভব নয়। কিন্তু অন্যান্য ব্র্যান্ডের মোবাইল গুলি এই পার্থক্য করতে সক্ষম নয়।

২৪. পাঞ্জাবের সন্ত বলবীর সিং, তার বন্ধু এবং সাথীদের নিয়ে প্রায় ১৬০ কিমি নদী পরিষ্কার করেন, কোনো সরকারি সাহায্য ছাড়াই। এরকম মহান মানুষের জন্যই পৃথিবীটা আজও জঞ্জালে পরিপূর্ণ হয়নি।

২৫. প্রতি সপ্তাহে দুইবার অ্যালোভেরা জেলের সাথে গরম জলের ভাপ মুখে(face) নেওয়ার ফলে মুখের সৌন্দর্য বৃদ্ধি পায় এবং মুখের তৈলাক্ত ভাব দূর হয় ও মুখে একটি আলাদা গ্লেসিং দেখা যায়।

২৬. উমর বোরকান অলগালা নামে এক ব্যক্তিকে সৌদি আরব থেকে বেড় করে দেওয়া হয়েছিল। আর তাকে এই দেশ থেকে বেড় করার কারণটি জানলে আপনি অবাক হবেন। সেখানকার সরকারের মতে সে নাকি অনেক সুন্দর, আর তার সুন্দরতা দেখে মেয়েদের ক্ষতি হতে পাড়ে বা হার্ট বিট বেড়ে যেতে পাড়ে!

২৭. জানেন কি, জাপানের অনেক স্কুলেই শিশুদের চতুর্থ শ্রেণী পর্যন্ত কোনো পরীক্ষা নেওয়া হয়না। তাদের মতে, শিশুর পরীক্ষায় নাম্বার পাওয়ার থেকেও গুরুত্বপূর্ণ হল শিশুকে সামাজিক করে তোলা এবং তাকে মানুষ হওয়ার আদর্শে অনুপ্রাণিত করা। এই সময় প্রতিযোগিতার আদর্শ তাদের মধ্যে গড়ে না তোলাই মঙ্গল। এই সময় শিশুদের সঠিক ব্যবহারের শিক্ষা দেওয়া হয়।

২৮. একবার স্বামীজিকে একজন বিদেশী মহিলা প্রশ্ন করেছিলেন, “আপনাদের দেশে মহিলারা অন্যদের সাথে handshake করেনা কেন? এর উত্তরে স্বামীজি বলেছিলেন- “আপনাদের দেশে সবাই কি, মহারাণীর সাথে হাত মিলাতে পাড়েন?” সেই মহিলাটি বললেন- “না, পাড়েন না” স্বামীজি- “আমাদের দেশের প্রতিটি মহিলাই মহারাণী তাই তাদের সাথে সহজে হাত মিলানো সম্ভব নয়।“

অদ্ভুত কিছু ফ্যাক্ট মজাদার ফ্যাক্ট অ্যামেজিং ফ্যাক্টস
অদ্ভুত কিছু ফ্যাক্ট মজাদার ফ্যাক্ট অ্যামেজিং ফ্যাক্টস image

২৯. উত্তর কোরিয়াতে নীল জিন্স পড়া অবৈধ। কারণ সেখানে নীল রংকে আমেরিকার সাম্রাজ্যবাদের প্রতীক মানা হয়ে থাকে।

৩০. দুবাইয়ের মরুভূমিতে একটি love lake বানানো হয়েছে। এটি প্রায় ৫৫০০০ বর্গ মিটার জুড়ে বিস্তৃত এবং দুটি লাভ হার্ট একত্রিত করে বানানো হয়েছে। এর চারপাশে রয়েছে প্রায় ১৬০০০ গাছের সমাহার।

টেলিগ্রাম আপডেটের জন্য যুক্ত হনঃ- charpatraOFFICIAL
FOR FACEBOOK UPDATES:- অবাক বিশ্ব

“বাংলা ফ্যাক্ট। অদ্ভুত কিছু ফ্যাক্ট। মজাদার ফ্যাক্ট। অ্যামেজিং ফ্যাক্টস। MOJADAR FACTS. BANGLA AMAZING FACTS”

পড়ুনঃ- বিজ্ঞানের মজার আবিষ্কার

Spread the love

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

মনে হচ্ছে আপনি Ad blocker ব্যবহার করছেন। অনুগ্রহ করে  Ad blocker টি disable করে আবার চেষ্টা করুন।

ছাড়পত্র