22+ top new amazing facts bengali. অজানা ফ্যাক্ট। আজব তথ্য। বাংলা ফ্যাক্টস।

Spread the love

আজ আপনাদের জন্য কিছু top Amazing facts Bengali, তে নিয়ে আসা হয়েছে। সাধারণ সহজ সরল বাংলা ভাষাতেই এই অজানা ফ্যাক্ট গুলি সবার সামনে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। আশা রাখছি এই আজব তথ্য গুলি আপনাদের পছন্দ হবে।

amazing facts Bengali:-

১. শরীরে অনেক চুল থাকলেই আমাদের প্রধান কাজ হল সেই লোম বা চুল কে শেভিং করে ফেলা। কিন্তু আপনি জানেন কি, বর্তমানে একটি সমীক্ষাতে দেখা গেছে যে, শরীরে বেশি চুল থাকার সঙ্গে উচ্চ বুদ্ধিমত্তার এক গভীর সম্পর্ক রয়েছে। সুতরাং আপনার শরীরে অত্যধিক পরিমাণে চুল বা লোম আছে দেখে দীর্ঘশ্বাস ফেলার কোনো কারণ নেই। কারণ এটি আসলে Intelligence –এর পরিচয়।

২. আপনি জানেন কি, জল এবং চায়ের পর, বিয়ার পৃথিবীতে তৃতীয় জনপ্রিয় পানীয়

৩. আমাদের মধ্যে অনেকেই “Phantom vibration syndrome” –এর শিকার। এই সিনড্রোমে আক্রান্ত ব্যাক্তির সময়ে সময়ে মনে হয়, তার মোবাইলে হয়ত কোনো নোটিফিকেশন এর শব্দ শোনা গেল, বা তার মোবাইল হয়ত vibrate করে উঠল। কিন্তু আদতে তার মোবাইল vibrate করে উঠে নি। এই যে মোবাইল vibrate না করেও মোবাইল vibrate করার অনুভূতি আসে এটিই হল উপরোক্ত সিনড্রোমের লক্ষণ।

৪. সারা বিশ্বের মধ্যে ভারতবর্ষকে হিন্দুদের বিচরণ ভূমি বলা হয়। কিন্তু আপনি জানেন কি, ভারতবর্ষে হিন্দু ধর্মাবলম্বী মানুষের সংখ্যা বেশি হলেও এই দেশে পৃথিবীর সবচেয়ে বড় হিন্দু মন্দিরটি অনুপস্থিত। পৃথিবীর সবচেয়ে বড় হিন্দু মন্দিরটি রয়েছে কলম্বিয়ার আঙ্কর –এ।

amazing facts bengali
amazing facts bengali

৫. আমরা যা কিছু খাই তা দিয়েই আসলে আমাদের শরীর তৈরি হয়। কি বিশ্বাস হচ্ছে না! আসলে গড়ে প্রায় ৩৫ দিনের মধ্যে আমাদের শরীরের পুরনো চামড়ার স্তর বদলে নতুন চামড়ার স্তরের জন্ম হয়। সোজা কথায় বলতে গেলে প্রতি ৩৫ দিনের মাথায় আমাদের শরীরের পুরনো কোষ গুলি সরে গিয়ে নতুন কোষের সৃষ্টি হয়। আর এই কোষগুলি সৃষ্টির যাবতীয় উপাদান আসে আমাদের খাদ্য থেকে। তাই শরীর সুস্থ রাখতে সুরক্ষিত ও নিরাপদ খাবার খাওয়া জরুরি।

৬. আমাদের শরীরে জন্মের সময় অনেক দাগ থাকে। যেগুলি আমাদের শরীরের সাথে সারাজীবন থেকে যায়। আবার অনেক সময় এই দাগগুলি অনেক বড় বড় হয়ে থাকে। একটি প্রাচীন উপকথা মতে এই দাগগুলি হল সেই সমস্ত চিহ্ন, যেগুলিতে আপনাকে আগের জন্মে হত্যা করা হয়েছে। অর্থাৎ কোনো মানুষের পেটে যদি একটি বড় মার্ক বা চিহ্ন জন্মের সময় থেকেই আছে, তাহলে উপকথা মতে ধরে নেওয়া যায় যে, সেই মানুষটিকে পেটের সেই মার্ক করা জায়গাটিতে কোনো কিছু দিয়ে হত্যা করা হয়েছে।

. তবে বলে রাখি এটি শুধু মাত্র একটি উপকথা। বাস্তবে এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি খুঁজে পাওয়া যায় না।

পড়ুনঃ- ইতিহাসের রহস্যময় অজানা তথ্য 

 ৮. আজ থেকে প্রায় ১০০ বছর আগে, প্রায় সবার বাড়িতেই ঘোড়া ছিল, আর সেই সময় যাদের বাড়িতে গাড়ি ছিল তাদের ধনী মানা হত। কিন্তু ১০০ বছর পর পরিস্থিতি পুরো বদলে গেল। বর্তমানে যার বাড়িতে গাড়ি আছে তাকে সাধারণ এবং যার বাড়িতে ঘোড়া আছে, তাকে ধনী বা বিশেষ ধনী মানা হয়ে থাকে।

৯. অনেক সময় আমাদের মাথার চুলের হঠাৎকরেই রং ধূসর সাদা রঙের হয়ে যায়। কিন্তু গবেষকদের মতে, এতে চিন্তার কোনো কারণ নেই। আসলে অত্যধিক স্ট্রেসের মধ্য দিয়ে দিনপাত করলে চুলের রং এরকমটি হয়ে যায়। স্ট্রেস দূর হলেই অনেকাংশে এই ধূসর চুল গুলি আবার আগের মত কালো হয়ে যায়।

১০. Blakiston’s Fish Owl – হল প্যাঁচার সবথেকে বিশাল বড় প্রজাতি। এই প্রজাতির প্যাঁচার ডানার প্রসর ৬ ফুট পর্যন্ত হতে পারে। বর্তমানে এই প্রজাতির প্যাঁচা লুপ্তপ্রায় প্রাণী গোষ্ঠীর আওয়তায় পরে।

১১. প্রাকৃতিক ভাবে আমাদের দাঁতের রং সাদা নয়, বরং অনেকটা হালকা হলুদ বর্ণের। হালকা হলুদ বর্ণের দাঁত, সাদা দাঁতের তুলনায় মজবুত হয়। দাঁতকে সাদা বানানোর তাগিদে দাঁতের উপর নানান ‘অত্যাচারের’ ফলে আপনার দাঁতের মাড়ি দুর্বল ছাড়া আর কিছুই হয় না।

বাংলা ফ্যাক্টস আজব তথ্য
বাংলা ফ্যাক্টস আজব তথ্য

১২. সৌদি আরবে পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সোজা রাস্তা অবস্থিত। প্রায় ২৪০ কিমি দীর্ঘ এই রাস্তাটিতে আপনি বিশেষ কোনো ডান বা বাম মোড় খুঁজে পাবেন না। আপনাকে একদম সোজাসুজি চলতে হবে। আপনি কি সেই রাস্তাটিতে ড্রাইভে যেতে চান! যেতে চাইলে আমাকেও জানবেন, আমিও যাব আপনার সঙ্গে।

১৩. Bagger-288 –হল পৃথিবীর সবথেকে দীর্ঘ এবং সবথেকে ভাঁড়ি গাড়ি। এই গাড়িটি মহাকাশ গবেষণা সংস্থা NASA তৈরি করেছে, তাদের রকেট বহনের জন্য। এই গাড়িটির উচ্চতা হল প্রায়- ৯৪,৭৯ মিটার এবং লম্বা হল প্রায়- ২১,৪৮৮ মিটার। দীর্ঘ এই গাড়িটির মোট ওজন হল- প্রায় ৪১২৭৬৯ টন।

১৪. ধূমপান স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। আর এই ধূমপান ছাড়তেই, এক অদ্ভুত কৌশল আবিষ্কার করেছেন এক ব্যাক্তি। তিনি তার মাথাটিকে একটি খাঁচার ভিতর ঢুকিয়ে রাখেন। এবং সেই খাঁচার চাবি থাকত তার স্ত্রীর হাঁতে। তাই ইচ্ছা সত্ত্বেও তিনি আর ধূমপান করতে পাড়তেন না।

১৫. আপনাকে যদি জিজ্ঞাসা করা হয়, চোখ বন্ধ করলে, আমরা কোন রং দেখি? আপনার উত্তর হয়ত হবে- কালো। কিন্তু আপনি কি জানেন, আমরা চোখ বন্ধ করলে যে রঙটি আমাদের চোখের সামনে ভেসে উঠে, সেটি আসলে কালো নয়। সেই রঙটির নাম হল- EIGENGRAU

পড়ুনঃ- অদ্ভুত ও অমীমাংসিত কিছু ঘটনা 

১৬. জানেন কি, শামুকের প্রায় ১৪০০০ দাঁত থাকে। আবার পৃথিবীতে এমনও কিছু কিছু শামুকের প্রজাতি রয়েছে, যাদের এক কামড়েই মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

১৭. একটি সমীক্ষাতে পাওয়া গেছে যে, মানুষের লেখা তখনই খুব খারাপ হয়, যখন তাদের ব্রেন হাতের তুলনায় দ্রুত কাজ করে।

১৮. জানেন কি, আপনি চাইলেই পেঁচার চোখের পিছনের অংশ, তার কান দিয়ে দেখতে পারবেন

১৯. ডিম্পলের ‘দিওয়ানা’ প্রায় সবাই। কিন্তু আপনি কি জানেন, ডিম্পল আসলে শারীরিক ত্রুটির কারণে সৃষ্টি হয়। গালের কোনো অংশে মাংসপেশী ঠিক মত বিকশিত না হলে সেই জায়গাটি অপূর্ণ হিসেবে থেকে যায়। পরবর্তীতে এটিই ডিম্পলে রূপান্তরিত হয়।

২১. জানেন কি, ছাত্ররা পরীক্ষায় চিটিং বা টুকলি করে কেন! আসলে আমাদের education system শেখার তুলনায় গ্রেড বা নাম্বার পাওয়ার দিকে বেশি গুরুত্ব দেয়, তাই ছাত্ররা এই ভুল রাস্তা অবলম্বন করে।

অজানা ফ্যাক্ট আজব তথ্য
অজানা ফ্যাক্ট আজব তথ্য

২২. কালো বেড়াল, রাস্তা পারাপার করলেই নাকি অশুভ সংকেত! কিন্তু আপনি কি জানেন, বিশ্বের কিছু দেশে কালো বিড়ালকে ভাগ্য এবং সমৃদ্ধির প্রতীক মানা হয়ে থাকে।

২৩. জানেন কি, মাইকেল জ্যাকশন, পৃথিবীর সবথেকে বেশি অ্যাওয়ার্ড প্রাপ্ত সংগীত তারকা। তার সংগ্রহে রয়েছে- ৩৯ টি গিনিস ওয়ার্ল্ড রেকর্ড, ৬ টি বিলবোর্ড রেকর্ড, ১৩ টি গ্রামীস রেকর্ড, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৬ টি এবং অ্যামেরিকা থেকে ২৬ টি অ্যাওয়ার্ড। 

পড়ুন- ছেলেদের সাইকোলজি 
আমাদের সাথে যুক্ত হবেন যেভাবে- 

ফেসবুক- অবাক বিশ্ব

টেলিগ্রাম- charpatraOfficial

WhatsApp Group- ছাড়পত্র (২)

amazing facts bengali 

Spread the love

Leave a Reply