25+ top unknown facts of history in bengali. ইতিহাসের অজানা তথ্য। ইতিহাসের অবাক করা তথ্য। amazing facts bengali.

Spread the love

আজ কিছু unknown facts of history in bengali অর্থাৎ ইতিহাসের কিছু অজানা তথ্য নিয়ে আসা হয়েছে, ছাড়পত্রের পাতায়। ইতিহাসের এই অবাক করা তথ্য গুলি, শুধুমাত্র আশ্চর্যজনকই নয়, রহস্যময়ও বটে।

Unknown facts of history in bengali . ইতিহাসের অজানা তথ্যঃ-

১) জানেন কি, ইতিহাসের সবথেকে সফল জলদস্যু একজন ছেলে নয় বরং একজন মেয়ে ছিলেন। Zheng Yi Sao, ছিলেন একজন চিনা জলদস্যু, তিনি একটি জলদস্যু দলের লিডার ছিলেন। দক্ষিণ চীন সমুদ্রই ছিল তার মূল কর্মকেন্দ্র।

২) ১৯ শতকের আগে, প্রাণীদের উপরেও মামলা-মোকদ্দমা চলত। কি অবাক হলেন! কিন্তু উনিশ শতকের পরেও কিছু কিছু ক্ষেত্রে প্রাণীদের উপর মামলা চালানো হত। আর এর প্রকৃষ্ট উদাহরণ হল ম্যারি নামে এক হাতির জঘন্য ভাবে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেওয়া। আমাদের পেজে সেই ঘটনাটির ব্যাপারে বিস্তারিত বলা আছে, চাইলে দেখে আসতে পাড়েন। 

৩) বিখ্যাত গ্রিক বীর অ্যালেকজান্ডার, কিন্তু জানেন কি, বর্তমানে এমন একটি তথ্য উঠে এসেছে, যেখানে দেখানো হচ্ছে যে, অ্যালেকজান্ডার কে ভুল বশত জীবিত অবস্থাতেই কবর দেওয়া হয়েছিল। আসলে তিনি এক বিরল রোগের শিকার হয়েছিলেন এবং প্যারালাইজড হয়ে গিয়েছিলেন, কিন্তু তার সঙ্গীরা তাকে মৃত ভেবে কবর দিয়ে দেয়।)

৪) ইতিহাসের সবথেকে ধনী ব্যক্তি হলেন, মানসা মুসা। তিনি ছিলেন প্রাচীন আফ্রিকার মালি-র শাসন কর্তা। তার ভাণ্ডারে ছিল বিভিন্ন ধন-রত্নের সাথে সাথে থরে থরে সোনা সাজানো ছিল। তার মোট সম্পত্তির পরিমান আনুমানিক প্রায় ৪০০ বিলিয়ন ডলারের মত হতে পাড়ে।

৫) এশিয়া মহাদেশের বিভিন্ন জায়গায়, প্রাচীন কালে হাতির পায়ে অপরাধীকে পিষে মৃত্যুদণ্ড দেওয়ার প্রথা প্রচলিত ছিল। যদিও পরবর্তীতে এই প্রথা অবলুপ্ত হয়ে যায়।

৬) ভারতবর্ষ এমন একটি দেশ, যেই দেশ বিগত ১০,০০০ বছরেও অন্যদেশের উপর আক্রমণের রেকর্ড নেই। পাকিস্তান বা চীনের সাথে যে লড়াই গুলি কিছু দশক আগে হয়েছিল, খোঁজ নিয়ে দেখবেন সেগুলি ছিল আত্মরক্ষার লড়াই।

৭) জাপানের ইয়োনাগুনিতে প্রাপ্ত সমুদ্রতলের শহর যে পাথর গুলি দিয়ে তৈরি করা হয়েছিল, প্রত্নতাত্ত্বিকেরা মনে করছেন সেগুলির বয়স প্রায় ১০০০০ বছরেরও বেশি। অর্থাৎ হিসেব কষলে দেখা যায়, সেগুলি মিশরের পিরামিডের থেকেও প্রাচীন। কিন্তু এখানেই সবার মনে প্রশ্ন জেগেছে যে, এই সময় মানুষ গুহাবাসী ছিল, তাহলে সমুদ্রের গভীরে জলের তলায়, এই শহরটি তৈরি করল টা কে? আবার অনেকের মতে, এটি একটি উন্নত শহর ছিল এবং স্থল ভাগেই অবস্থিত ছিল। ভূ-সংস্থানিক কারণেই শহরটি সমুদ্রের তলায় চলে গেছে!

yonaguni ইয়োনাগুনি জাপান unknown facts of history in bengali.
yonaguni ইয়োনাগুনি জাপান unknown facts of history in bengali.

৮) মেক্সিকোর রাজা স্যন্টা অ্যানার নাম আপনার নিশ্চয় অজানা নয়। কিন্তু জানেন কি, এক যুদ্ধে তিনি তার পা হারিয়ে ফেলেন, কিন্তু এখানে মজার ব্যাপার হল, সেই কাঁটা পা টারও রাজকীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হয়েছিল।

৯) মেক্সিকোর কথাই যখন হচ্ছে, তাহলে মেক্সিকোর Aztecs মন্দিরের কথাই বলি, এই মন্দিরটি নির্মাণ করা হয়, আনুমানিক প্রায় ১৪৮৭ সালে। কিন্তু এই মন্দিরটি বানানোর সময় প্রায় ২০,০০০ জন মানুষ মারা যান। আর বিশাল বড় বড় পাথর উপড়ে তোলার সময় পাথর পড়ে গিয়ে চাঁপা পড়েই তাদের মৃত্যু হয়।  

১০) আমাদের সংখ্যা তত্ত্বে শূন্যের গুরুত্ব কতটা আমরা সেটি সবাই জানি, কিন্তু জানেন কি এই শূন্য আবিষ্কার করেছিলেন আর্যভট্ট, তিনি ছিলেন একজন ভারতীয়। 

পড়ুনঃ- রহস্যময় কাকতালীয় কিছু ঘটনা 

ইতিহাসের অজানা তথ্যঃ-

১) ইতিহাসের সবথেকে ছোট যুদ্ধটি চলেছিল মাত্র ৩৮ মিনিট। ২৭ আগস্ট ১৮৯৬ সালের সকালে ব্রিটিশ নৌসেনা জাঞ্জিবারে জাহাজ থেকে বোমা বর্ষণ শুরু করে এবং ৩৮ মিনিটের মধ্যে দুর্গটি ধূলিসাৎ করে দেয়। এরপর সেখানে যুদ্ধবিরতি ঘোষিত হয়। এটিই পৃথিবীর ইতিহাসের সবথেকে ক্ষণস্থায়ী যুদ্ধ।

২) প্রাচীন কালে, মিশরে দুর্গ বা ফ্যারাও এর মহলে কোনো মৌমাছিকে বাসা বানাতে দেখলে, কয়েকজন দাসের সমস্ত শরীরে মধু মাখিয়ে দেওয়া হত, এরপর সেই মৌমাছিদের বিরক্ত করে, দাস দের পিছনে লাগিয়ে দেওয়া হত, দাস-দের কাজ হল, সেই মধু মাখা শরীর নিয়ে নগরের বাইরে দৌড়ে যাওয়া, যাতে মৌমাছির দলটিও নগরের বাইরে বেড়িয়ে যায়। কিন্তু এরফলে বেশীরভাগ দাস-ই মৌমাছির কামড়ে মারা যেত।

৩) বর্তমানে যেমন দাঁত ভেঙ্গে গেলে, নতুন দাঁত লাগানোর ব্যবস্থা আছে, ঠিক তেমনই প্রাচীন কালেও এটি প্রচলিত ছিল। কিন্তু প্রাচীন কালে যুদ্ধে নিহত সৈন্যদের দাঁত গুলি বের করে, অন্যের মাড়িতে প্রতিস্থাপন করা হত।

৪) রুশ সম্রাট, পিটার দ্য গ্রেট তার পত্নীর প্রেমিক কে নিয়ে খুবই অসন্তুষ্ট ছিলেন। রাগের বসে তিনি তার পত্নীর প্রেমিকের উপর আক্রমণ করেন, এবং তার দেহ থেকে মাথা আলাদা করে, মাথা টিকে নিয়ে এসে তার পত্নীর কক্ষে রেখে দেন। সেই মাথাটি সংরক্ষণের সমস্ত রকম ব্যবস্থা তিনি গ্রহণ করেন। আর তার পত্নীকে আদেশ দেওয়া হয়, যেন প্রতিদিন তিনি তার প্রেমিকের কাঁটা মাথার দিকে কিছুক্ষণের জন্য দেখে থাকেন। সম্রাটের এমনটা করার পেছনে কারণ হল, তার পত্নী যেন, তার প্রেমিকের কাঁটা মুণ্ডু দেখে সারাদিন দুঃখে থাকে!

৫) ১৫ শতাব্দীতে ইউরোপের কিছু কিছু অনুন্নত জায়গায়, মৃত মানুষের শরীরকে খাওয়া হত, কারণ সেখানকার বাসিন্দারা মৃত্যুকে মৃত্যু না মেনে কোনো জটিল অসুখ ভাবতেন, আর তাদের ধারণা ছিল, এভাবে মৃত মানুষের মাংস খেলে সেই মৃত মানুষটির অসুখ সেরে যেতে পাড়ে এবং তিনি আবার সুস্থ হয়ে যেতে পাড়েন।

৬) যখন প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়, তখন আমেরিকান Air force -এ মাত্র ১৮ জন পাইলট ছিলেন, আর এদের দিয়েই যুদ্ধ লড়েছিল আমেরিকা।

ইতিহাসের অজানা তথ্য আমেরিকান ফাইটার প্লেন প্রথম বিশ্বযুদ্ধ
ইতিহাসের অজানা তথ্য আমেরিকান ফাইটার প্লেন প্রথম বিশ্বযুদ্ধ

৭) রোমের শাসকরা যে কতটা নিষ্ঠুর ছিল, সেটা আমাদের কাছে অজানা নয়। একবার রোমের শাসক Commodus তার সাম্রাজ্যে যতজন বিকলাঙ্গ মানুষ ছিলেন তাদের একত্রিত করেন এবং সবার হাঁতে অস্ত্র দিয়ে নিজেদের মধ্যে লড়াই করতে বলেন। আর বিকলাঙ্গদের এই হত্যা লীলা স্বয়ং Commodus বসে উপভোগ করেছিলেন।

৮) সাপ-সিঁড়ির খেলা হয়ত অবশ্যই খেলেছেন বা দেখেছেন। এই সাপ-সিঁড়ি খেলার সূচনা ঘটেছিল ভারতীয় সন্তঃ জ্ঞানদেবের হাত ধরেই। আর বর্তমান দিনের জনপ্রিয় বুদ্ধির খেলা দাবা, প্রাচীন কালে পাশা বা চতুরঙ্গ খেলা নামে পরিচিত ছিল, এই খেলাটির সূত্রপাত ভারতেই হয়েছিল।

৯) ভারত-পাকিস্তান লাগোয়া মহেঞ্জোদারো সভ্যতায় খনন কাজ চালানোর সময় বোতামের মত একটি বস্তু আবিষ্কৃত হয়েছিল। পরবর্তীতে মেনে নেওয়া হয় যে, এটি বোতামই। অর্থাৎ খ্রিস্টের জন্মের প্রায় ৫০০০ বছর আগেই বোতামের আবিষ্কার হয়ে গেছিল।

১০) আজ থেকে প্রায় ৫০০০ বছর আগেই যোগ-দর্শনের সূত্রপাত হয়েছিল ভারতেই।

পড়ুনঃ- মেয়েদের সঙ্গে যুক্ত কিছু অজানা তথ্য

ইতিহাসের অজানা ঘটনাঃ-

১) পৃথিবীর সবথেকে প্রাচীন পিজ্জার দোকান ইটালির নেপলসে ১৮৩০ সালে খোলা হয়েছিল।

২) আমেরিকার একটি জনজাতি হল “মায়া লোক” এই জনজাতির কোনো সদস্যকে মৃত্যুদণ্ড দেওয়া হত, বুক চিরে ভেতর থেকে হৃদপিণ্ড আলাদা করার মাধ্যমে।

৩) ইতিহাসের ভয়াবহ শাসক চেঙ্গিস খান –এর নাম কারও অজানা নয়। কিন্তু জানেন কি, চেঙ্গিস খান গরীব, শিক্ষক, চিত্রকার এবং উকিলদের কর প্রদানে বাধ্য করতেন না।

৪) ১৯৮০ সালে তৈরি করা ১ জীবী হার্ড-ড্রাইভটির মূল্য ছিল ভারতীয় রুপীতে প্রায় চল্লিশ হাজার টাকা, আর এটির আয়তনও ছিল, বর্তমানের তুলনায় অনেক গুণ বড়।

ইতিহাসের অবাক করা তথ্য ১ জীবী হার্ড ডিস্ক
ইতিহাসের অবাক করা তথ্য ১ জীবী হার্ড ডিস্ক

৫) বর্তমানে যেমন প্রাণীদের চিড়িয়াখানায় ধরে রাখা হয় প্রদর্শনীর জন্য ঠিক তেমনই কয়েক দশক আগে এমনকি কয়েক শতক আগে পর্যন্ত ধনী ব্যক্তিরা আদিবাসী বা অনুন্নত পিছিয়ে পড়া কঙ্কালসার মানুষদের ধরে নিয়ে এসে, মনোরঞ্জনের ব্যবস্থা করতেন, এবং প্রাণীদের মত তাদের প্রদর্শনীও করা হত। হিটলার হলেন প্রথম ব্যক্তি যিনি মানব চিড়িয়াখানার উপড়ে নিষেধ আরোপ করেন।

৬) পৃথিবীর প্রথম সেলফি রবার্ট কর্নেলিয়াম নামের এক ব্যক্তি নিয়েছিলেন। আর তার এই সেলফিটি নিতে সময় লেগেছিল প্রায় ৩ মিনিটের মত। ১৮৩৯ সালে তিনি এই সেলফিটি নিয়েছিলেন।

৭) বিখ্যাত হাস্য অভিনেতা চার্লি-চ্যাপলিন ১৯৭৭ সালের ২৫ শে ডিসেম্বর মারা যান, তাকে সুইজারল্যান্ডে কবর দেওয়া হয়েছিল। কিন্তু আশ্চর্যের বিষয় হল, তিন মাস পড়ে কে বা কারা যেন কবর থেকে তার লাশ তুলে নিয়ে চম্পট দিয়েছে।   

পড়ুনঃ- ছেলেদের সঙ্গে যুক্ত ৩৯ টি সাইকোলজিক্যাল ফ্যাক্ট 

“ইতিহাসের অবাক করা তথ্য। ইতিহাসের অজানা তথ্য। ইতিহাসের অজানা ঘটনা। unknown facts of history in bengali”

আমাদের সাথে যুক্ত হবেন যেভাবেঃ- 

ফেসবুক- অবাক বিশ্ব

অজানা তথ্য(ফেসবুক গ্রুপ)


WhatsApp Group-2


টেলিগ্রাম-CharpatraOFFICIAL

Spread the love

Leave a Reply