50+ মানব শরীরের অজানা তথ্য। মানব দেহের অজানা তথ্য। দেহের মজার তথ্য। new unknown facts about human body in bengali.

Spread the love

মানুষের শরীর বাইরে থেকে দেখতে যতই সাধাসিধে মনে হোক না কেন, মানব শরীরের গঠন মোটেও সাদামাটা নয়। আর, মানব দেহের অজানা এই তথ্য গুলির প্রতিটি একটি মাত্র ব্লগে জানানো সম্ভব নয়। তাই আজ থাকছে ৫০+ টি মানব শরীরের সঙ্গে যুক্ত মজার তথ্য।

মানব শরীরের অজানা তথ্য। মানব দেহের মজার তথ্যঃ-

০১. মানব শরীরের সঙ্গে যুক্ত ORGAN শব্দটি আসলে একটি গ্রীক শব্দ যার বাংলা অর্থ হল- “উপকরণ”।

০২. মানুষ তার জীবনকালের প্রায় ৫ বছরের সমান সময় খাবার খেতেই শেষ করে ফেলে।

০৩. আমাদের শরীরে থাকে বিভিন্ন প্রকার ব্যাকটেরিয়া, এদের মধ্যে কিছু ব্যাকটেরিয়া থাকে যেগুলি আমাদের খাদ্য পরিপাকে সাহায্য করে, কিন্তু আপনি কি জানেন যে, একজন মানুষ মারা যাওয়ার তিনদিনের মধ্যে এই ব্যাকটেরিয়া গুলি সেই মানুষটির শরীরকেই খাওয়া শুরু করে দেয়। (যদি সৎকার না করে এমনি ফেলে রাখা যায়)

০৪. জানেন কি একজন বয়স্ক মানুষের দেহের প্রায় ২৫% অস্থি তার পায়ের মধ্যেই থাকে।

০৫. আপনি কি জানেন, মানব শরীরে রয়েছে স্টিলের থেকেও মজবুত একটি হাড়, এই হাড়টির নাম হল ফিমর(the Femur) Femur মানব শরীরের সবথেকে বড় হাড়। আর শক্তিশালী এই হাড়টি মানুষের শরীরের মোট ওজনের তিন গুন বেশি ভাঁড় বহন করতে সক্ষম।

০৬. পৃথিবীতে যত সংখ্যক মানুষ রয়েছে, তার চেয়েও বেশি সংখ্যক ব্যাকটেরিয়ার বাস রয়েছে আমাদের মুখের ভিতরে।

০৭. আপনার হাতের পুচকে আঙ্গুলটাকে দেখে কখনো মনে প্রশ্ন জেগেছে? জানেন কি হাতের মোট শক্তির প্রায় ৫০% যোগদান রয়েছে এই পুঁচকেটার। অর্থাৎ আপনার হাতের এই পুঁচকে আঙ্গুলটাকে কেটে বাদ দিয়ে দিলে, আপনার হাত ৫০% কর্মক্ষমতা হারাবে।

০৮. একজন বয়স্ক মানুষের মাত্র এক পা ফেলতেই প্রায় ২০০ টি পেশি সহায়তা করে।

০৯. কেউ গ্যাস ছাড়লে, গন্ধ থাকুক বা নাই থাকুক, আমরা নাক চেপে ধরি, আর নিজেকে পবিত্র ভাবি। কিন্তু বিজ্ঞান বলে, পৃথিবীর প্রতিটি মানুষ দিনে অন্তত ১৫ বার গ্যাস ছাড়ে। আর আপনি যদি চানাচুর বা  তেলেভাজা খেয়ে পেটে গণ্ডগোল বাধিয়ে দেন, সেক্ষেত্রে সংখ্যাটা আরও বাড়বে। তাই গ্যাস আসলে গ্যাস ছাড়ুন, এতে লজ্জা পাবেন না। বরং গ্যাস চেপে রাখলে শরীরে ক্ষতি হয়, আর গ্যাস চেপে রাখতে রাখতে কখন যে সবার সামনেই চকোলেট বোমের মত শব্দ করে উঠবে নিজেও বুঝতে পাড়বেন না।

১০. মানুষের মুখে যে প্রকার কোষ থাকে, ঠিক একই প্রকার কোষ, আমাদের শরীরের অন্যান্য অংশের চামড়ার গঠনে অংশগ্রহণ করে।

১১. ধরুন কোনো মানুষের বয়স ৭০ বছর। এই ৭০ বছর বয়সের জীবনে সে প্রায় ১২০০০ গ্যালন জল পান করে ফেলেছে।

১২. মানব শরীরের জিহ্বা এমন একটি অঙ্গ যেটি মাত্র ০.০০১৫ সেকেন্ডেই কোনো খাবারের স্বাদ বলে দিতে পাড়ে। আর এই প্রক্রিয়া এত দ্রুত গতিতে সংঘটিত হয় যে, এটি চোখের পলক পড়ার মোট সময়ের থেকেও কম সময় নেয়।

১৩. আমাদের মুখের বিভিন্ন স্থানে লালা গ্রন্থি রয়েছে, জানেন কি এই লালা গ্রন্থি গুলি থেকে প্রতিদিন প্রায় ১ লিটার লালা উৎপন্ন হয়।

১৪. জানেন কি আপনার মস্তিষ্ক, যখন আপনি ঘুমিয়ে থাকেন, সেই সময় অধিক সক্রিয় থাকে। বিশ্বাস করা মুশকিল বটে কিন্তু এটাই সত্য।

১৫. মানুষের পায়ে প্রায় ৫০০০০০ ঘর্মগ্রন্থি থাকে।

মানব দেহের মজার তথ্যঃ-

১৬. জানেন কি, মানুষের শরীরে যতগুলি কোষ আছে, তার থেকেও কয়েকগুণ বেশি মাত্রায় ব্যাকটেরিয়া বাস করে।

১৭. জানেন কি, আপনার থুথুর মধ্যেও আপনার বংশের প্রতিচ্ছবি লুকিয়ে থাকে।

১৮. একজন ব্যক্তি তার জীবন কালে স্বাভাবিক কর্ম-কাজের জন্য প্রায় গড়ে ১৬০,৯৩৪ কিমি চলাফেরা করে।

১৯. কোনো ব্যক্তি যে-হাত দিয়ে লেখা-লেখি করেন, সেই হাতের নখ অন্য হাতের তুলনায় অধিক বৃদ্ধি পায়।

২০. একজন মানুষ তার জীবনকালে প্রায় ৩৫ টন খাবার আত্মসাৎ করে ফেলে।

২১. যকৃৎ মানব শরীরের এমন একটি অঙ্গ, যেটি নিজেকে পুনরায় উৎপন্ন করার ক্ষমতা রাখে। অর্থাৎ যদি যকৃৎ-এর কিছুটা কেটে বাদ দিয়ে দেওয়া যায়, তাহলে সেটি পুনরায় আগের মত হয়ে যাবে।

২২. একজন পুরুষ তার জীবনের প্রায় ১ বছরের মত সময় মেয়েদের দিকে উঁকিঝুঁকি দিয়েই নষ্ট করে।  

২৩. একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দেহ প্রায় ৭ Octillion (৭এর পড়ে ২৭ টি শূন্য) পরমাণু দিয়ে তৈরি।

২৪. জানেন কি, মানুষের হাঁচির গতি প্রায় ১০০ মাইল প্রতি ঘণ্টা।

UNKNOWN FACTS ABOUT HUMAN BODY IN BENGALI
UNKNOWN FACTS ABOUT HUMAN BODY IN BENGALI

২৫. একজন সুস্থ ব্যক্তি দিনে প্রায় ১১,৫০০ বার চোখের পলক ফেলে।

২৬. একজন সুস্থ ব্যক্তির পাচনতন্ত্রে প্রায় ৫ পাউন্ড ব্যাকটেরিয়া থাকে। এদের মধ্যে কিছু বন্ধু ব্যাকটেরিয়াও থাকে।  

২৭. মানুষের মাথার চুল প্রতি বছর গড়ে প্রায় ৬ ইঞ্চি বৃদ্ধি পায়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, মানুষের মাথায় গড়ে প্রায় ১০০,০০০ টি চুল থাকে।

২৮. মানব চক্ষুর মধ্যে অবস্থিত কর্নিয়া এমন একটি স্থান, যেখানে কখনোই রক্ত চলাচল করে না। এই কর্নিয়া সরাসরি হাওয়া থেকে অক্সিজেন সংগ্রহ করে থাকে।

২৯. প্রয়োজনের তুলনায় অধিক চিন্তা, আপনার মস্তিষ্ককে সাময়িক সময়ের জন্য জ্যাম করে দিতে পাড়ে, এই সময় আপনার মস্তিষ্ক সাময়িক অচল থাকে।

৩০. গর্ভধারণের তিন মাসের মধ্যে মানব ভ্রুনের হাঁতে আঙ্গুলের উৎপত্তি শুরু হয়। তাই প্রথম থেকেই ভ্রুনের যত্ন নেওয়া জরুরি। আর এই দায়িত্ব শুধু মায়ের নয়, তার সাথে সাথে সেই পরিবারের সদস্যদেরও, কখনোই মাকে দিয়ে ভাঁড়ি কাজ করানো উচিত নয়। প্রথম থেকেই গর্ভবতী মায়ের যত্ন নিলে, আগন্তুক শিশুর সুষ্ঠু এবং স্বাভাবিক বিকাশ ভাল হয়।

পড়ুনঃ- মস্তিষ্কের সঙ্গে যুক্ত কিছু অজানা তথ্য

মজাদার কিছু সাইকোলজিক্যাল ফ্যাক্ট

মানব শরীরের অজানা তথ্যঃ-

৩১. মানুষের শরীরে জল কতটা গুরুত্বপূর্ণ জানেন কি? শরীরে ৫% জলের অভাবে মানুষ জ্ঞান হারাতে পাড়ে, আর মানব দেহে ১০% জলের ঘাটতি দেখা দিলে, তৃষ্ণায় মানুষের মৃত্যু ঘটে।

৩২. একটি ৪ বছরের বাচ্চার মাথায় প্রতিদিন প্রায় ৪৫০ টি প্রশ্নের উদয় হয়।

৩৩. একজন সুস্থ ব্যক্তির মৃত্যুর দরজায় পৌঁছানোর আগে পর্যন্ত প্রায় ১৫০ ট্রিলিয়ন চিন্তাভাবনা তার মাথায় স্টোর থাকে।

৩৪. মানব শরীরে উপস্থিত ব্যাকটেরিয়া গুলির ওজনই আমাদের শরীরের মোট ওজনের প্রায় ২ কিলো।

মানব দেহের মজার তথ্য
মানব দেহের মজার তথ্য

৩৫. জানেন কি, আপনার একটি মাত্র দাঁতের চোয়ালেরই শক্তি প্রায় ১৯৫ কেজির সমান।

৩৬. পুরুষদের ক্ষেত্রে বেঁটে তাকেই বলা হয়, যার উচ্চতা (বয়স্কের) ১.৩ মিটারের কম, আবার মহিলাদের ক্ষেত্রে এই উচ্চতাটি ১.২ মিটার।

৩৭. আমাদের শরীরে যে পরিমান আয়রন বা লোহা থাকে, তা দিয়ে ১ ইঞ্চির সমান একটি কাঠি বানানো যেতে পাড়ে।

৩৮. একজন ব্যাক্তির সঙ্গে যেমন অপর ব্যাক্তির আঙ্গুলের প্রিন্ট মেলে না ঠিক একই ভাবে কক্ষনোই একজন মানুষের জিহ্বার প্রিন্ট অপর মানুষের সাথে মেলে না।

৩৯. আমাদের শরীরে প্রায় ০.২ মিলিগ্রামের মত সোনা রয়েছে। আর এর বেশীরভাগটাই রয়েছে আমাদের রক্তে।

পড়ুনঃ- 
অদ্ভুত কিছু নেশা।

ইতিহাসের কিছু হাড়-হিম করা শাস্তি

UNKNOWN FACTS ABOUT HUMAN BODY IN BENGALI:-

৪০. জানেন কি, মানুষের মস্তিষ্ক প্রায় ৭০% জল দিয়ে তৈরি।

৪১. একজন মানুষের মস্তিষ্ক ৫ বছরের মধ্যেই প্রায় ৯৫% বিকশিত হয়। বাকি অংশটুকু ১৮ বছর বয়স হতে হতেই বিকশিত হয়ে যায়।

৪২. সার্জারির মাধ্যমে আমাদের মাথার অর্ধেক অংশ কেটে বাদ দিয়ে দিলেও, আমাদের স্মৃতিতে তার কোনো প্রভাব পড়বে না। তবে মানুষটা কিভাবে স্বাভাবিক জীবন-যাপন করবে, সেটাই দেখার!

৪৩. আমাদের শরীরের ডান দিক নিয়ন্ত্রিত হয় মস্তিষ্কের বাম দিকের দ্বারা, অন্যদিকে মস্তিস্কের ডান দিক নিয়ন্ত্রণ করে, শরীরের বাম দিক কে।

৪৪. আমাদের মস্তিষ্কে প্রতিদিন প্রায় ৬০,০০০ চিন্তা-ভাবনা আসে। আর মজার ব্যাপার হল এগুলি বেশীরভাগই অকাজের অর্থাৎ অহেতুক চিন্তা-ভাবনা।

৪৫. মাথায় ৪-৬ মিনিট অক্সিজেনের সরবরাহ না হলে, ধীরে ধীরে এটি তার কাজ বন্ধ করে দেয়, আর প্রায় ৫-১০ মিনিট অক্সিজেন সরবরাহের ঘাটতি ঘটলে ব্রেন ড্যামেজ হয়। তাই ব্রেন অ্যাটাকের শিকার বেশীরভাগ রোগীকে বাঁচানো যায় না। কারণ এত কম সময়ে আশেপাশের ভালো চিকিৎসালয়ে উপস্থিত হওয়া সম্ভব নয়।

৪৬. আমাদের মস্তিষ্কের প্রায় ৬০% স্থানেই চর্বি রয়েছে, আর এই কারণেই মস্তিষ্ককে মানব দেহের সবথেকে চর্বিযুক্ত স্থান বলা হয়।

৪৭. মানুষের মস্তিষ্কের আয়তন, সম্পূর্ণ শরীরের মাত্র ২% হলেও, এটি সঞ্চালিত হতে প্রায় ২০% অক্সিজেন প্রয়োজন হয়।

৪৮. জানেন কি, মানুষের উচ্চতা দিনের তুলনায় রাত্রে বেশি বৃদ্ধি পায়। আর শরীরের এই বৃদ্ধিতে মস্তিষ্কে অবস্থিত পিটুইটারি গ্রন্থি বিশেষ সহায়তা করে। আমরা যখন ঘুমিয়ে থাকি, তখন মস্তিষ্কের এই ক্ষুদ্র গ্রন্থিটি থেকে একপ্রকার হরমোন নির্গত হয়, আর এই হরমোন-ই শরীরের বৃদ্ধিতে অংশগ্রহণ করে।

৪৯. মানুষের বয়স ৪০(চল্লিশ) বছর হওয়া পর্যন্ত মস্তিষ্কের আকার বৃদ্ধি পেতে থাকে। এরপর ধীরে ধীরে মানব মস্তিষ্কের আকার কমতে থাকে।

মানব শরীরের অজানা তথ্য
মানব শরীরের অজানা তথ্য

৫০. মানব মস্তিষ্কে অবস্থিত Amygdala গ্রন্থিটি যদি কেটে বাদ দিয়ে দেওয়া যায়, তাহলে মানুষ কক্ষনোই ভয় পাবে না, অর্থাৎ ভয়ের অনুভূতি মানব শরীর থেকে বিলুপ্ত হয়ে যাবে, কিন্তু এই গ্রন্থির অবস্থান মানব মস্তিষ্কের এমন একটি অংশে, সেটিকে কেটে বাদ দিয়ে দিতে গেলে, মানুষের প্রাণহানির আশঙ্কাই সবচেয়ে বেশি।

৫১. আমাদের মস্তিষ্কের মেমোরি কম্পিউটারের হার্ড-ডিস্ক বা SSD র থেকেও অনেক বেশি শক্তিশালী। কম্পিউটারের হার্ড-ডিস্ক বা SSD তে স্টোরেজ ভর্তি হয়ে গেলেও, মস্তিষ্কের স্টোরেজ কখনোই ভর্তি হবে না। কিন্তু আমরা মস্তিষ্কের চর্চা করি না, তাই সেই স্টোরেজ কাজেই লাগাতে পাড়ি না। মনে রাখবেন কোনো বিষয় নিয়ে যত বেশি চর্চা করা যায়, সেই বিষয়টি আরও বেশি শার্প হয়।

পড়ুনঃ- মেয়েদের সঙ্গে যুক্ত ৬৫+ টি অজানা তথ্য 
আমাদের সাথে যুক্ত হবেন যেভাবেঃ- 

ফেসবুক-অবাক বিশ্ব
টেলিগ্রাম-ছাড়পত্র

সাহিত্য-প্রেমী দের জন্য-
ছাড়পত্র-
গল্প- JUNCTION
আমাদের WhatsApp Group

“মানব দেহের চমকপ্রদ তথ্য। শরীরের মজার তথ্য। মানব দেহের অজানা ফ্যাক্টস”


Spread the love

Leave a Reply