22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS

Spread the love

22 টি বিজ্ঞানের আজব তথ্য OBAK KORA KHOBOR

আজ আমরা 22 টি বিজ্ঞানের আজব তথ্য জানব। আশা করছি এগুলি থেকে আপনি নতুন কিছু জানতে পারবেন।

1. Fire-fox এর লোগোঃ-

আপনি তো নিশ্চয়ই fire-fox নামের যে browser টি রয়েছে, সেটি ব্যবহার করেছেন, বা দেখেছেন। কিন্তু আপনি কি কখনো এর লোগোর দিকে একটু মনযোগ সহকারে দেখেছেন? আমি যদি আপনাদের জিজ্ঞাসা করি, fire-fox এর লোগোতে কোন প্রাণীর ছবি রয়েছে, আপনাদের মধ্যে অনেকই হয়ত বলবেন, শেয়ালের। হুম এমন উত্তর আশা করাটাই স্বাভাবিক। কারণ এর নামই তো fire-fox। কিন্তু আপনি একটু ভালভাবে লক্ষ্য করলে দেখবেন যে, এর লোগোটিতে আসলে শেয়াল নয়, একটি রেড পাণ্ডার ছবি রয়েছে।

22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS
বিজ্ঞানের আজব তথ্য LOGO OF FIREFOX IMAGE

বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI

2. Apple এর লোগোঃ-

আমরা বর্তমানে Apple এর যে লোগোটি দেখি, প্রথমদিকে কিন্তু সেটি আদতেও এরকম ছিল না। এর প্রথম লোগোটি ১৯৭৬ সালে ডিজাইন করা হয়েছিল এবং সেই লোগোটিতে দেখা যায়, স্যার আইজ্যাক নিউটন তার সাথে আপেল নিয়ে বসে আছে।

22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS
বিজ্ঞানের আজব তথ্য APPLE’S FIRST LOGO IMAGE SOURCE

3. আপনি জানলে অবাক হবেন যে, পৃথিবীর প্রথম ভিডিও ক্যামেরাটি দেখতে একটি পিয়ানোর মত ছিল। আর এখনকার কথা ভাবুন। একটি স্মার্টফোনেই ভিডিও ক্যামেরা রয়েছে। ১৯৫৬ সালে পৃথিবীর প্রথম ভিডিও ক্যামেরা আবিষ্কৃত হয়েছিল।

22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS
বিজ্ঞানের আজব তথ্য WORLD’S FIRST VCR IMAGE SOURCE

বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI

4. আপনি কি জানেন যে, SAMSUNG, APPLE এর থেকে ৩৮ বছর ১ মাসের বড়। SAMSUNG এর জন্ম হয়-  ১৯৩৮ সালের ১ মার্চ-এ। আর অন্যদিকে APPLE এর জন্ম হয়- ১৯৭৬ সালের ১ এপ্রিল।

5. বর্তমানে হাই কোয়ালিটি ডোমেইনের জন্য রেজিস্ট্রেশন করতে হয়, এবং বেশ কিছু পরিমাণ অর্থ দরকার হয়। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে, ১৯৯৫ সালের আগে পর্যন্ত যেকোনো ডোমেনের রেজিস্ট্রেশন একদম ফ্রি ছিল।

6. পৃথিবীতে প্রথম রেডিও আবিষ্কার হওয়ার পর ৫০ মিলিয়ন মানুষের কাছে পৌছাতে সময় লেগেছিল প্রায় ৩৮ বছর, কিন্তু i-pod এর মাত্র ৩ বছর সময় লেগেছিল, সেই ৫০ মিলিয়ন লোকের কাছে পৌঁছাতে।

7. পৃথিবীর প্রথম ক্যামেরায় তোলা ছবিটি বেড় হতে কত সময় লেগেছিল জানেন? প্রায় ৮ ঘণ্টা। তাহলে আন্দাজ করতে পারছেন, কতটা ধৈর্যের দরকার ছিল!

8. আপনি যদি পেপারে কোনো লেখা পরছেন, সেই একই লেখা ল্যাপটপে বা computer এ পড়তে আপনার ১০% বেশি সময় লাগবে।

9. আমরা সবাই GPS ফ্রিতে ব্যবহার করি। হূম পুরোপুরি ফ্রিতেও না, কিছু নেট খরচ হয় বটে, কিন্তু তা যৎসামান্য। কিন্তু আপনি কি জানেন যে, প্রতিদিন এই GPS কে সচল রাখতে, প্রায় ২ মিলিয়ন ডলার খরচ হয়!

10. বর্তমান দিনে মিউজিক, ইন্টারনেট, ভিডিও গেম ছাড়া কোনো COMPUTER বা মোবাইল আশা করা যায় না। কিন্তু এমন একটি COMPUTER বানানো হয়েছে, যেখানে উপরোক্ত কোনো সুবিধা আপনি চাইলেও পাবেন না। এখানে কেবলমাত্র আপনি পাবেন- word processing, drawing tools, accounting, spreadsheets এই কয়েকটিই। এর থেকে বেশি কিছু আপনি পাবেন না।

11. ১৯৬৪ সালে প্রথম কম্পিউটার মাউস আবিষ্কৃত হয়। কিন্তু আপনি কি জানেন এই মাউসটি কাঠ দিয়ে তৈরি করা হয়েছিল। আর এর মধ্যে কেবলমাত্র একটি ছোট্ট বোতাম ছিল ।

12. ১৭৮৭ সালে যখন পৃথিবীর প্রথম অ্যালার্ম ঘড়িটি আবিষ্কৃত হয় তখন এটি কেবলমাত্র একবার বেজে উঠত। আর সেই সময়টি ছিল ভোর ৪(চার) টা। ভেবেছেন কতটা বিরক্তিজনক।

এরপর ১৮৭৬ সালে যে অ্যালার্ম ঘড়িটি আবিষ্কৃত হয়, সেটিতে অবশ্য নিজের ইচ্ছে মত অ্যালার্ম সেট করা যেত।

22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS
বিজ্ঞানের আজব তথ্য Image by Free-Photos from Pixabay

13. ৯৭% গুগল ব্যবহারকারী গুগলের সার্চ বক্সে কোনো অক্ষর টাইপ করে, এটি দেখার জন্য যে, সেই বানানটি সঠিক কি না! নিঃসন্দেহে আমিও এই ৯৭ % এর একজন।

14. আপনি কি জানেন যে, আপনি যদি ধূমপান করতে করতে APPLE এর কোনো কম্পিউটার চালান, আর সেটি যদি ওয়ারেণ্টী থাকা কালীন খারাপ হয়ে যায়, তাহলে, আপনার ওয়ারেণ্টী বাতিল হয়ে যেতে পারে। এটা কিভাবে কাজ করে বা এর পেছনে কি রহস্য লুকিয়ে আছে, সেটি আমি জানি না, আপনার জানা থাকলে জানাবেন।

15. টেকনোলজি আমাদের জীবনে এতটাই প্রভাব বিস্তার করে ফেলেছে, যে নবজাত শিশুদের নামও টেকনোলজি অনুসারে রাখা হচ্ছে। একটি সার্ভে মোতাবেক- ২০১২ সালে আমেরিকায় কমপক্ষে ৬ জন মেয়ের নাম রাখা হয়েছিল- Apple, এবং ৪৯ জন ছেলের নাম রাখা হয়েছিল- Mac, প্রায় ১৭ জন মেয়ের নাম রাখা হয়েছিল- Siri.

16. পৃথিবীতে গড়ে প্রতি মাসে প্রায় ৬০০০ নতুন কম্পিউটার ভাইরাসের জন্ম হয়। যদিও আমরা কেবল মাত্র ৫০ টি বা তার কাছাকাছি ভাইরাসকেই চিনতে পারি, আর বাকি গুলি অজানাই থেকে যায়।

17. প্রতিদিন গড়ে ফেসবুকে প্রায় ৩০০ মিলিয়ন ফটো আপলোড হয়ে থাকে। আর প্রতিদিন প্রায় ৮০০ মিলিয়ন লাইক ফেসবুকে দেওয়া হয়। যদিও সেই তুলনায় মাত্র ১৭৫ মিলিয়ন লাভ রিয়েক্ট ফেসবুকে দেওয়া হয়।

মানুষের ভালবাসার সত্যি বড্ডই অভাব তাই না! একটা সাধারণ ডিজিটাল লাভ রিয়েক্ট সেটি দিতেও হাজারবার আমরা ভাবি।

18. আচ্ছা আপনার বাড়িতে সর্বোচ্চ কত স্পীডে ইন্টারনেট চলে? গড়ে একজন সাধারণ মানুষের বাড়িতে প্রায় ২৫mbps এ ইন্টারনেট চলে। কিন্তু বিখ্যাত স্পেস রিসার্চ সেন্টার NASA- র ইন্টারনেট স্পীড কত জানেন? ৯১ gbps। কি আপনার বাড়িতে যদি এত স্পীডের ইন্টারনেট দেওয়া যায়, তাহলে কেমন হত?

22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS
বিজ্ঞানের আজব তথ্য INTERNET SPEED OF NASA Image by Andreas H. from Pixabay

19. একটা অবাক করা তথ্য দিই- পৃথিবীতে প্রায় ৮.০ বিলিয়ন মানুষের বসবাস। এদের মধ্যে প্রায় ৬ বিলিয়ন লোকের কাছে মোবাইল রয়েছে। কিন্তু এখানে অবাক করার তথ্যটি হল- মাত্র ৪.৫ বিলিয়ন মানুষের বাড়িতে টয়লেট রয়েছে।  

20. আচ্ছা, আপনি একটি সিম কার্ড বা মোবাইল নাম্বার সর্বোচ্চ কত টাকায় কিনেছে? উমম আমার যতদূর মনে পরছে, আমি ৩৫০ টাকায় কিনেছিলাম, তাও আবার ১ মাসের প্ল্যান সহ। কিন্তু কাতারে, ২০০৬ সালে একটি মোবাইল নাম্বার বিক্রি করা হয়েছিল যেটির মুল্য ছিল- ২.৭ মিলিয়ন ডলার। আর এই মোবাইল নাম্বারটি ছিল- ৬৬৬-৬৬৬৬। এত টাকা দিয়ে একটি নাম্বার! ভাবা যায়?

21. আপনি কি জানেন যে, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবাগ বর্ণান্ধ! হ্যাঁ ঠিকই পড়েছেন। তিনি লাল, এবং সবুজ রং দেখতে পারেন না। আর এর জন্যই হয়ত, ফেসবুকের থিমের রং নীল।

আপনি আরও পড়তে পাড়েনঃ-

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI

বিটকয়েন কি? কিভাবে বিটকয়েন আয় করা যায়? বিটকয়েন বিস্তারিত 

মেয়েদের অজানা তথ্য মেয়েদের অজানা কথা নারীদের সঙ্গে যুক্ত অজানা ফ্যাক্ট

22. আপনি কি জানেন যে, পৃথিবীর প্রায় ৯০ % মুদ্রাই ডিজিটাল। অর্থাৎ আমি বলতে চাইছি, বেশিরভাগ মুদ্রাই ডিজিটাল লেনদেন করা হয়- যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি ইত্যাদি। যেমন উদাহরণ হিসেবে আমার কথাই ধরুন না, আমার কাছে বর্তমানে প্রায় ৫০০ টাকা আছে, কিন্তু আমার কার্ডে এর থেকে কয়েক গুন বেশি মুদ্রা আছে, অর্থাৎ মুদ্রা ডিজিটাল রুপে আছে।

বি.দ্র- আমার কাছে কত পরিমাণ টাকা আছে, সেটা আপনাকে বলে দিলাম- কিন্তু আমার মত গরীবকে কোনোদিনও ছিনতাই করতে যাইয়েন না আবার। হা হা হা

22 টি বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI BENGALI UNKNOWN FACTS
বিজ্ঞানের আজব তথ্য HA HA HA IMAGE SOURCE

বিজ্ঞানের আজব তথ্য TOP NEW AMAZING TECHNOLOGY FACTS IN BENGALI


Spread the love

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

মনে হচ্ছে আপনি Ad blocker ব্যবহার করছেন। অনুগ্রহ করে  Ad blocker টি disable করে আবার চেষ্টা করুন।

ছাড়পত্র