লিপস্টিকের অজানা তথ্য FACTS ABOUT LIPSTICK IN BENGALI

আজ আমাদের আলোচ্য বিষয় লিপস্টিকের অজানা তথ্য। বর্তমান দিনে লিপস্টিক পড়ে না, এমন মেয়ে খুঁজে পাওয়াই ভাগ্যের ব্যাপার। অন্যান্য মেকআপ কিট ব্যবহার করলেও যদি লিপস্টিক ব্যবহার না করা হয়, তখন মনে হবে, something is missing in your face. তাই না? তো চলুন আজ আমাদের এই প্রিয় লিপস্টিক নিয়ে কিছু মাজাদার এবং আজব তথ্য জেনে নিই।

১. পৃথিবীতে সর্বপ্রথম লিপস্টিক ব্যবহারের নিদর্শন পাওয়া গেছে যিশু খ্রিস্টের জন্মের প্রায় ৫০০০ বছর আগে, সুমেরীয় সভ্যতায়। আর যদি বর্তমান মানচিত্রের কথায় আসি, তাহলে বর্তমান- ইরাক এবং কুয়েতে।

২. বর্তমান দিনে আমাদের সমাজে লিপস্টিককে মান্যতা দেওয়া হয় ঠিকই, কিন্তু আপনি জানলে অবাক হবেন যে, প্রাচীন গ্রীসে লিপস্টিককে একটি অন্যতম কলঙ্কজনক বস্তুর চোখে দেখা হত। আর গ্রীসে কেবলমাত্র মহিলা যৌন কর্মীরাই এগুলি ব্যবহার করত।

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য AMAZING FACTS IN BENGALI
লিপস্টিকের অজানা তথ্য Image by Free-Photos from Pixabay

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য

৩. প্রাচীন গ্রীসে লিপস্টিক তৈরি করতে কিছু অস্বাভাবিক উপাদান যেমন- ভেড়ার ঘাম, মানুষের লালা, কুমিরের বর্জ্য বস্তু ইত্যাদি ব্যবহৃত হত।

৪. প্রাচীন রোমান সাম্রাজ্যে ছেলে এবং মেয়ে উভয়ই লিপস্টিক পরিধান করত। এবং সেখানে জেন্ডারের তুলনায় সামাজিক মর্যাদাকে বোঝাতেই লিপস্টিক পরা হত।

৫. রোমান সাম্রাজ্যের লিপস্টিক গুলি- লোহার টুকরো, হলুদ মাটি, এবং একপ্রকারের সবুজ শৈবাল দিয়ে তৈরি করা হত। আর এই শৈবালে প্রচুর পরিমাণে পারদ থাকে। অর্থাৎ রোমান সাম্রাজ্যের লিপস্টিক স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক ছিল।

৬. মধ্য যুগে ইংল্যান্ডে যদি কোনো মহিলা মেকআপ করত, তাহলে তাকে শয়তানের অবতার আখ্যা দেওয়া হত। কারণ তখনকার ধর্মীয় যাজকদের মতে, সেই মহিলা ঈশ্বর সৃষ্ট তার মুখকে পরিবর্তন করতে চাইছেন। ভাবুন তো এখন যদি কোনো মেয়ে মেকআপ না করে, তাহলে ব্যাপারটা কেমন দাঁড়াবে!

৭. প্রাচীন মেসোপটেমিয়া সভ্যতায় ঝকঝকে- চকচকে লিপস্টিকের প্রচলন ছিল। আর এই লিপস্টিক গুলি বানানো হত, ভেঙ্গে যাওয়া কোনো অলংকার কে টুকরো করে।

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য AMAZING FACTS IN BENGALI
লিপস্টিকের অজানা তথ্য Image by Oliana Gruzdeva from Pixabay

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য

৮. রাণী এলিজাবেথ প্রথম lip pencil আবিষ্কার করেন। তিনি পূর্বের লিপস্টিকের সঙ্গে প্লাস্টার অফ প্যারিস মিশিয়ে এটি তৈরি করেন। যদিও অনেকের মতে, রাণী এটি তৈরি করেননি, তৈরি করেছিলেন রাণীর এক মহিলা সহচর।

৯. রাণী এলিজাবেথের মতে, লিপস্টিকের জীবন দান করার ক্ষমতা রয়েছে। তাই তিনি মৃত্যু শয্যায় শায়িত ব্যক্তির ক্ষেত্রেও এটি প্রয়োগ করার পক্ষপাতী।

১০. আমেরিকার মহিলারা তার জীবদ্দশায় গড়ে প্রায় ১,৭৮০ ডলারের লিপস্টিক পড়ে।

১১. একটি সার্ভে অনুযায়ী- একজন মহিলা যিনি প্রায় প্রতিদিন লিপস্টিক লাগান তিনি তার জীবদ্দশায় গড়ে ৪ পাউন্ড লিপস্টিক অর্থাৎ প্রায় ২ কেজি লিপস্টিক উদরস্থ করে ফেলে। অর্থাৎ মহিলারা নিজেরই অজান্তে লিপস্টিক খেয়ে ফেলে। না আমি বলছি না যে সরাসরি লিপস্টিক চকোলেটের মত খেয়ে ফেলে। আমি বলতে চাইছি- ঠোঁটে লাগানো লিপস্টিকের সাথে খাওয়ার খাবার সময় খাবারের সাথে লিপস্টিক পেটে চলে যায়, অথবা জিহ্বার দ্বারা ইত্যাদি ইত্যাদি।

১২. আপনি কি জানেন বর্ষার মরশুমে লিপস্টিক বিক্রির পরিমাণ অনেকগুন বেড়ে যায়। যদিও এর পেছনে কি কারণ রয়েছে, সেটি আজও জানা যায়নি। আপনি যদি কারণটি জেনে থাকেন, তাহলে আমাকে একটু জানাবেন দয়া করে।

১৩. একটি হাস্যকর তথ্য জানাই- ১৭০০ শতাব্দীতে আমেরিকার কিছু কিছু মহিলা তাদের সাথে লেবু নিয়ে ঘুরত, এবং ঘোরার সময়, লেবু চুষতে থাকত। আর এর পেছনে কারণ কি জানেন- তারা আসলে চাইছিল প্রাকৃতিক ভাবে ঠোঁটকে লাল করতে।

১৪. আপনি কি জানেন যে, লাল রঙের লিপস্টিকে আপনাকে বেশি young দেখায়! না না না, আমি এই কথা আপনাকে দেখে বলছি না, আমি তো কোনোদিন আপনাকে দেখিই নি। বিজ্ঞান এই কথা বলছে। আর আমি এও জানি যে, আপনার বাড়িতে, লাল লিপস্টিক আছে বা একবার হলেও আপনি ব্যবহার করেছেন।

১৫. পৃথিবীতে গড়ে প্রায় ৫৫% মহিলা নিয়মিত লিপস্টিক ব্যবহার করে থাকে।

১৬. প্রাচীনকালে লিপস্টিক তৈরিতে লতা-পাতা, ফলের রস ইত্যাদি উপাদান বেশি ব্যবহৃত হত।

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য AMAZING FACTS IN BENGALI
লিপস্টিকের অজানা তথ্য Image by Konstantin Kolosov from Pixabay
<

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য

১৭. বর্তমান দিনের লিপস্টিক গুলির মূল উপাদান হল- মোম, তেল, রঞ্জক পদার্থ, এবং বিভিন্ন রং। ঠোঁটের পুষ্টি বজায় রাখতে ভিটামিন- E, অ্যামিনো অ্যাসিড, অ্যালোভেরা, sun protection cream ইত্যাদি ব্যবহার করা হয়।

১৮. আপনি কি জানেন চকচকে লিপস্টিক তৈরিতে গ্রীসে মাছের আঁশ ব্যবহৃত হত।  

১৯. দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় ব্রিটেনে অন্য সামগ্রীর উৎপাদন সাময়িক ভাবে বন্ধ রাখা হলেও, চার্চিল লিপস্টিক উৎপাদন বন্ধ রাখেন নি, কারণ তার মতে লিপস্টিক মনোবল বাঁড়ায়।  

২০. ১৭০০ সালের পেনসিলভেনিয়ার আইন অনুসারে, আপনি যাকে, বিয়ে করছেন সে যদি লিপস্টিক পড়ে বিয়ে করতে আসে, তাহলে আপনার পুরো অধিকার আছে, সেই বিয়ে ভেঙ্গে দেওয়ার। সত্যি তাজ্জব ব্যাপার তাই না, কেবল মাত্র লিপস্টিকের জন্য বিয়ে ভেঙ্গে যাবে।

আপনি আরও পড়তে পাড়েন-

মেয়েদের অজানা তথ্য মেয়েদের অজানা কথা নারীদের সঙ্গে যুক্ত অজানা ফ্যাক্ট

আজব দম্পতি আজব বিয়ে

শিক্ষণীয় গল্প

২১. আপনি কি জানেন যে, লাল লিপস্টিক অন্য কোনো লিপস্টিকের তুলনায়, আপনার সামনে থাকা ব্যক্তিকে বেশি আকৃষ্ট করে!

২২. আপনি কি সবসময় লিপস্টিক ব্যবহার করেন? তাহলে শুনুন- লিপস্টিকের উপর একটি সার্ভে করা হয়েছিল যে, এটি মানব শরীরে কেমন প্রভাব ফেলতে পারে তা জানতে। আর এই সার্ভের নাম দেওয়া হয়েছিল- “A poison kiss”। এই সার্ভেতে উঠে আসে যে, ৬৬% লিপস্টিকে সীসা পাওয়া গেছে। আর এই সার্ভেটি ৩৩ টি ব্র্যান্ডের লিপস্টিকের উপর করা হয়েছিল। যদিও সেটি সামান্য পরিমাণে থাকে। কিন্তু দীর্ঘ সময় ধরে সীসা যুক্ত লিপস্টিক ব্যবহার করার ফলে, আপনার ঠোঁটে ক্ষতের সৃষ্টি হতে পারে বা লিপস্টিক পেটে গিয়ে ক্ষতি করতে পারে। তাই লিপস্টিক কেনার আগে সেখানে কি কি উপাদান ব্যবহার করা হয়েছে, সেগুলি একটু প্যাকেট থেকে দেখে নিন।

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য AMAZING FACTS IN BENGALI
লিপস্টিকের অজানা তথ্য Image by anncapictures from Pixabay

২৩. আপনি কি জানেন যে, লিপস্টিক প্রিন্ট থেকে আপনার DNA বেড় করা যেতে পারে। সাল্ভিয়াতে করা একটি forensic investigation সেই কথাই কিন্তু বলে।

২৪. আপনি কি পৃথিবীর সবথেকে দামি লিপস্টিকের দাম জানেন? পৃথিবীর সবথেকে দামি লিপস্টিকের দাম হল- ৬২,০০০ ডলার অর্থাৎ ভারতীয় টাকায় প্রায় ৪৫,২৯৪৯০ টাকা।

 আসলে লিপস্টিকটির টিউবটির জন্যই এর দাম এত। এর টিউবটিতে ব্যবহৃত হয়েছে ১৮ ক্যারট সোনা এবং ১৯৯ টি হীরা। আর এই লিপস্টিকের সিরিসটি আপনি ১৫ টি রঙে পাবেন। ভবিষ্যতে কেনার প্ল্যান থাকলে আমাকেও বলবেন কেমন।   

২৫. বর্তমান দিনে যে সমস্ত লিপস্টিক গুলি ব্যবহৃত হয় সেগুলি ১৯৫০ সালে আবিষ্কৃত হয়েছিল ।  

২৬. লিপস্টিক বেশি সময় টিকিয়ে রাখতে চান? লিপস্টিককে ফ্রিজে রাখুন, তারপর ব্যবহার করুন।

২৭. লিপস্টিক বানাতে ক্যামিক্যালের ব্যবহার করা হয়ে থাকে। লিপস্টিকের একটি অন্যতম উপাদান হল- অ্যালুমিনিয়াম। যখন কোনো মহিলা ঠোঁটে লিপস্টিক লাগায়, তখন লিপস্টিক মুখের মাধ্যমে পেটে চলে যায়, এবং সেগুলি পেটে জমা হতে থাকে, যার ফলে পরবর্তীতে শরীরে এর প্রতিক্রিয়া শুরু হয়, যেমন- নার্ভের দুর্বলতা, পেশির টান টান ভাব। পেটের ব্যাথা ইত্যাদি।

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য AMAZING FACTS IN BENGALI
লিপস্টিকের অজানা তথ্য Image by Adina Voicu from Pixabay

লিপস্টিকের অজানা তথ্য 27 AMAZING NEW FACTS ABOUT LIPSTICK IN BENGALI অবাক করা তথ্য

Spread the love

Leave a Reply