HOW TO SECURE FACEBOOK ACOUNT ফেসবুক অ্যাকাউণ্টকে হ্যাঁক হওয়া থেকে বাঁচান FACEBOOK ACOUNT HACK BENGALI TOP 16 TIPS

Spread the love

how to secure facebook acount

how to secure facebook acount

বর্তমান দিনে এমন মানুষ খুঁজে পাওয়াই মুশকিল হবে যার অ্যান্ড্রয়েড মোবাইল আছে অথচ ফেসবুক আইডি নেই। বর্তমান দিনে প্রতি বাড়িতেই প্রায় অ্যান্ড্রয়েড মোবাইল রয়েছে। বর্তমান দিনের ব্যাস্ত সমাজ ব্যাবস্থায় মানুষ ফেসবুকেই তার অবসর সময় কাটায়। বর্তমানে ফেসবুক এর জনপ্রিয়তা ইউটিউবের থেকেও বৃদ্ধি পাচ্ছে। সময় কাটানো থেকে শুরু করে বাণিজ্যিক সবকিছুতেই মানুষ এখন ফেসবুকের দুনিয়ায়। ফেসবুকের অপর আরেকটি সুবিধা বর্তমানে একদম নতুন আর সেটি হল এখন আপনি ফেসবুকের মাধ্যমেও টাকা ইনকাম করতে পারবেন। অবশ্য তার জন্য আপনার অবশ্যই একটি ফেসবুক পেজ থাকতে হবে। সে যাই হোক সে বিষয়টি নিয়ে না হয় আরেকদিন আলোচনা করা যাবে।

আজকে যে বিষয়টি নিয়ে আমরা আলোচনা করতে চলেছি সেটি হল কিভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টটিকে হ্যাক হওয়ার হাত থেকে বাঁচাবেন? প্রত্যেকটি পয়েন্টই বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ তাই এই ব্লগটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন ও টিপস গুলি ফলো করুন।

নিম্নলিখিত টিপসগুলি ফলো করলে আপনি আপনার ফেসবুক আইডি যথেষ্ট নিরাপদ রাখতে পারবেন।

how to secure facebook acount

১. হুমকি দেওয়া বন্ধ করতে হবেঃ-

কাউকে ভুলেও, মজা করেও ফেইসবুকে থ্রেট দেওয়া যাবে না। আবার গালিগালাজ করা থেকে ও বিরত থাকতে হবে। নাহলে কেউ যদি রিপোর্ট করে আইডির আশা ছেড়ে দিতে হবে।

how to secure facebook acount

২. শক্তিশালী পাসওয়ার্ড প্রয়োগঃ

কোন আইডির সিকিউরিটি নিশ্চিত করতে মিশ্র ধরনের পাসওয়ার্ড এর দিকে নজর দিতে হবে। মানুষ সবসময় যে কমন ভুলটা করে তা হল, নিজের ডিটেলস দিয়ে পাসওয়ার্ড দেয়, কিন্তু তা মোটেও নিরাপদ না। যেমনঃ নিজের নাম, পরিবারের কারো নাম, জন্ম তারিখ কিংবা মোবাইল নাম্বার -এ ধরনের তথ্যাদি। মনে রাখবেন পাসওয়ার্ড দিতে গেলে বড় হাতের এবং ছোট হাতের অক্ষর যেকোন অংক, স্পেস ইত্যাদি ব্যবহার করবেন। আর স্পেশাল চিহ্ন ও রাখতে পারেন। যথাঃ ‘*’, ‘%’, ‘#’,’@’  ইত্যাদি অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। কমপক্ষে ৬ সংখ্যার পাসওয়ার্ড দিতে হলেও, চেষ্টা করুন পাসওয়ার্ড  যাতে মিনিমাম ১০-১৫ অংক বিশিষ্ট হয়। আর পাসওয়ার্ডকে যাতে ভুলে না যান সেজন্য অন্য কোথাও সংরক্ষন করুন।

how to secure facebook acount

৩. নিয়মিতভাবে পাসওয়ার্ড পরিবর্তনঃ

নিয়মিত ভাবে নতুন পাসওয়ার্ড দিন, দেখবেন তাতে পাসওয়ার্ড ফাস হলেও ভয়ের কিছু থাকবেনা। আর পাসওয়ার্ড ভুলে গেলে Forgot Password নামক অপশনটিতে ক্লিক করে নিজের পাসওয়ার্ড বানিয়ে নিন।

৪. ব্যাক্তিগত তথ্য সম্বন্ধে সাবধানতাঃ

প্রোফাইলে এমন কোন তথ্য দিবেন না যাতে দুষ্টচক্র এর হাতে আপনার তথ্য পাচার হয়ে যায়, আর সেই তথ্য থেকেই আপনার পাসওয়ার্ড  ব্রেক হয়ে যায়। এক্ষেত্রে নিরাপদ হল সেইসব তথ্য কাউকে না দেওয়া।

৫. অপরিচিত/ফেক একাউন্টকে বন্ধু বানাবেন নাঃ

একটা অপরিচিত ব্যাক্তিকে কখনোই ফ্রেন্ড রিকোয়েষ্ট  পাঠানো বা এক্সেপ্ট করা উচিত নয়, কারন এটা আপনার জন্য ক্ষতিকর হয়ে দাড়াতে পারে। তাই ছবিহীন প্রোফাইল বা প্রয়োজনীয় বিস্তারিত বিবরণ ছাড়া কাউকে ফ্রেন্ডলিস্টএ এড করা কোন ভাবেই উচিত নয়।

how to secure facebook acount
FAKE FACEBOOK ACOUNTS

৬.প্রোফাইল লক এর ব্যাবহার করুনঃ-

অপরিচিত ব্যাক্তির নিকট আপনার তথ্য যাতে শেয়ার না হয়ে যায়, তার জন্য সর্বদা আপনার প্রোফাইল লক করে রাখুন। যাতে আপনার বিবরণ কেবল মাত্র আপনার ফ্রেন্ড লিস্টে থাকা ব্যাক্তিরাই দেখতে পারে।

how to secure facebook acount

৭. লিঙ্ক ক্লিকে সতর্কতাঃ-

ধরুন আপনাকে কেউ একজন একটা লিঙ্ক দিল, কিন্তু আপনাকে সেই লিঙ্কে ক্লিক করার আগে বেশ কয়েকবার চিন্তা করা উচিত। যেমন এমন হল এটা পিশিং লিঙ্ক, বা কুকি ষ্টিলিং স্ক্রিপ্ট বা বিপদ জনক কিছু, যা আপনার যেকোন প্রাইভেসি ভাঙতে পারে। মনে রাখবেন সর্বদা https:// যুক্ত লিঙ্কেই ক্লিক করাই আপনার কাছে নিরাপদ হবে। তবে সবক্ষেত্রে নয়। আপনি লক্ষ্য করুন যে ওয়েব সাইটটি কি কি বিবরণ চাইছে।

how to secure facebook acount
HTTP & HTTPS

৮. ইমেইল সূরক্ষা ও এর সতর্ক ব্যবহারঃ

ইদানিং সবচেয়ে বেশি হ্যাক হয় ইমেইল এর মাধ্যমে, তাই ইমেইল এড্রেসের কোন লিঙ্কে যদি ব্যাক্তিগত তথ্য চায়, তাহলে ভুলেও সেই খানে কিছু দিবেন না, আর ফেইসবুকের হ্যাক কিন্তু ইমেইল দিয়েই করা যায়, তাই আপনার ইমেইল এড্রেসের পাশওয়ার্ডও অনেক ষ্ট্রং করবেন,আর তা  না হলেতো বুঝতেই পারছেন কি হতে চলেছে।

আর সবসময় খেয়াল রাখবেন www.facebook.com এর লিঙ্ক ছাড়া আর বাকি সব লিঙ্ক ফেইক যেমন www.faceb00k.com। কি দেখতে একই মনে হচ্ছে তাইনা, কিন্তু বিপদ এখানেই!

কাজেই কখনো এই ধরনের মেইলে ক্লিক করবেন না। কারন এগুলো ফিশিং সাইট, যা ফেইক অর্থাৎ ভুয়া।

এছাড়াও আপনার ফেসবুক আইডিটি হ্যাক না হয়েও বন্ধ হয়ে যেতে পারে। তাই সর্বদা চেষ্টা করুন নিচের টিপস গুলি ফলো করার।

ফেসবুকের নিজস্ব কতগুলো নিয়ম কানুন আছে। আর আপনি যদি এই নিয়মগুলি লঙ্ঘন করেন তাহলে আপনার ফেসবুক আইডি চিরতরে বন্ধ করতে পারে ফেসবুক টিম। এমনকি আপনি যদি আরও নিচে নামেন তাহলে আপনার বিরুদ্ধে আইনি ব্যাবস্থাও গ্রহণ করা হতে পারে।

how to secure facebook acount

আপনি আরও পড়তে পারেন- HOW TO DRY A WET PHONE EASILY TOP 5 TIPS & TRICS HOW TO DRY A MOBILE IN BENGALI জলে ভিজে যাওয়া মোবাইল থেকে জল বের করুন মাত্র কয়েক মিনিটে।

জেনে নিন, কোন কোন কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে—

how to secure facebook acount

১. আপনি স্ট্যাটাস কিংবা মেসেজে কোনো আক্রমণাত্মক ভাষা ব্যবহার করলে এবং কেউ রিপোর্ট করলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে।

২. আপনি প্রতিদিন একই মেসেজ বন্ধু-বান্ধবদের বারবার পোস্ট করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। একই বার্তা বারবার দিতে চাইলে কনটেন্টে কিছু না কিছু বদল আনা দরকার। তা নাহলে সেটি স্প্যাম এর পর্যায়ে চলে যেতে পারে।

৩. একদিনেই বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে ফেসবুক সতর্ক করে। তারপরও পাঠাতে থাকলে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হতে পারে।

৪. আপত্তিকর ছবি ও ভিডিও আপলোড করার জন্য ফেসবুক অ্যাকাউন্ট বাতিল হতে পারে।

৫. আপনার ফেসবুক ওয়ালে যদি আপনি একই পোস্ট বারবার করেন তবে সেটিকে স্প্যাম হিসেবে বিবেচনা করে সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট।

. আপনি যদি নিজের নামের পরিবর্তে সেলিব্রেটি বা অন্য কারোর নাম ব্যবহার করেন তাহলে অভিযোগ পাওয়ার ভিত্তিতে আপনার অ্যাকাউন্ট বন্ধ হতে পারে।

৭. ‘ফেক অ্যাকাউন্ট’ বা মিথ্যা তথ্য দিয়ে খোলা আইডি ফেসবুক সমর্থন করে না। শনাক্ত করতে পারলেই তা বন্ধ করে দেয়া হয়।

৮. আপনার প্রোফাইল শুধুই বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হলে বন্ধ হয়ে যেতে পারে সেই অ্যাকাউন্ট।

how to secure facebook acount

how to secure facebook acount
FACEBOOK

READ HORROR STORIES HERE…..

READ STORIES OF FAMOUS PERSONS HERE………

READ AMAZING FACTS HERE…….


Spread the love

Leave a Reply