18 টি মোটিভেশনাল উক্তি বাংলা। NEW TOP 18 BENGALI MOTIVATIONAL QUOTES. জীবন বদলে দেওয়ার বাণী।

Spread the love

new top 18 bengali motivational quotes. আজ আমরা 18 টি নতুন মোটিভেশনাল উক্তি বাংলা য় পড়তে চলেছি। এই জীবন বদলে দেওয়ার বাণী গুলি অবশ্যই আপনার কাজে লাগবে।

মোটিভেশনাল উক্তি বাংলা। bangla motivational quotes.

০১. ভয়, এই ভয় নামক জিনিসটাই আমাদের সামনে পা বাড়াতে দেয় না। আর এই ভয় নামক জিনিসটা আমাদের শরীরের অন্য আর কোথাও নয়, বরং আমাদের মাথায় অনুভূত হয়। অর্থাৎ আপনি যদি মনে করেন, তবেই আপনি ভয় পাবেন। নতুবা নয়।

০২. মনে রাখবেন, যে কোনো পরিস্থিতিতেই নিজেকে দুর্বল করলে চলবে না। কারণ আপনি যদি দুর্বল হয়ে যান, এবং আপনার দুর্বলতা যদি একবার কারও নজরে আসে, তাহলে তারা আপনাকে বারংবার সেই জায়গাটিতেই খোঁচা দিবে। কারণ মানুষের স্বভাবই এমন, যে সে রাস্তায় পড়ে থাকা পাথরটাকেও অন্যকে উঠিয়ে নিতে দেখলেই খোঁচা মারে।

০৩. অনেক কেই দেখবেন, তারা একাকী কাজ করতেই ভালোবাসে। আর আমরা ধরে নিই যে তার অনেক অহংকার। আসলে কিন্তু সেটা নয়। আসল কথা হল, মানুষের কাছে ঠকে ঠকে সে, নিজেই একা চলার পথ ঠিক করে ফেলেছে। আর সে এখন বিশ্বাস করে ফেলেছে যে নিজেই সব কাজে একাই একশো।

অনুপ্রেরণামূলক উক্তি bangla motivational quotes
অনুপ্রেরণামূলক উক্তি bangla motivational quotes

০৪. সফলতা খুঁজছেন? তাও আবার ঘড়ে বসে? অনেক বেশি বেশি চিন্তা করলে সফলতা আসে না। বরং নিজের ঘড় থেকে বাইরে বেড়িয়ে আসুন। ভাবছেন বাইরে বেড়িয়ে আসলেই আঘাত পাবেন? উঁহু বাইরের আঘাত না পেলে সফলতার মজা পাবেন কি করে?

০৫. জীবনের একটা সময় আমরা দলবদ্ধ ভাবে থাকতে বিশেষ পছন্দ করি। কিন্তু এই সময়টা পাড় হয়ে গেলে যদি আমরা একা না থাকি, সর্বদাই বন্ধু-বান্ধবের সাথে সময় কাটাই, তাহলে নিজের স্বপ্ন কোনোদিনই পূর্ণ হবে না। বেস্ট সবাই হয়না। অনেকের মধ্যে একজনই বেস্ট হয়। তাই একা থাকার অভ্যেস গড়ে তুলুন। আর একা থাকলে কেউই আপনার উপর অভিমান করবে না। আর আপনাকেও কোনো অভিযোগ করবে না। তবে হ্যাঁ অবশ্যই পরিবারকে সময় দিন।

০৬. জীবনে কখনোই প্রথম হওয়ার চেষ্টা করবেন না। বরং বেস্ট হওয়ার চেষ্টা করুন। কারণ আপনি যদি প্রথম হন, পরবর্তীতে কেউ না কেউ আপনাকে কাটিয়ে আগে যাবেই। আর বেস্ট হলে আপনাকে কেউ কাটিয়ে এগিয়ে যাওয়ার ভয় নেই। কারণ আপনিই হলেন সবার থেকে উত্তম। আর প্রথম মানে সবার থেকে উত্তম নয়। বরং অনেকের মধ্যে এক। আর বেস্ট মানে একমাত্র। কারণ প্রথম অনেকেই হতে পাড়ে। কিন্তু বেস্ট হবে একজনই।

০৭. আপনার নিজের গল্পের রাজা আপনাকে নিজেকেই হতে হবে। কারও অধীনে সেনাপতি বা মন্ত্রী হলে চলবে না। আপনার চোখে যা কিছু ভালো লাগে তা না ঘুড়িয়ে সরাসরি বলে ফেলুন। আর যা খারাপ লাগে তাও বলে ফেলুন। কে কিভাবে আপনার কথা গ্রহণ করবে সেটা তাদের ব্যাপার। আপনার যা মনে হয়েছে আপনি তা বলে দিয়েছেন।

০৮. নদীতে বন্যার সময় ভেসে যাওয়া কচুরিপানা গুলিকে দেখেছেন? অনেক কচুরিপানা নদীতে একসাথে যায়। তাদের মধ্যে বেশিরভাগ কচুরিপানা নদীর ধারে বা অন্য কিছুতে আঁটকে যায়। মাত্র কয়েকটি কচুরিপানা ভেসে সমুদ্রে পৌঁছাতে পাড়ে। আপনাকে এই হাঁতে গোণা কয়েকটি কচুরিপানার মতো হতে হবে। কোথাও আঁটকে গেলে চলবে না। যতই ধাক্কা আসুক না কেন, লক্ষ্য একটাই। সমুদ্রে পৌঁছানো।

০৯. অনেকের কাছেই আমরা সাহায্য চেয়ে থাকি, কিন্তু তারা সাহায্য করে না। আর এই সময় আমরা অনেক অনেক খারাপ পেয়ে থাকি। এমতাবস্থায় তাদের উপর রাগ না করে তাদের ধন্যবাদ দেওয়া উচিত। কারণ, তারা ‘না’ করেছে বলেই আজ আপনি সেই কাজটি নিজে একাই করতে পেরেছেন। আর এক নতুন অভিজ্ঞতার সাক্ষী থেকেছেন।

১০. অনেকেই প্রচুর চিন্তা করেন। তারা মনে করেন- ইস আমার যদি এত টাঁকা থাকত, এত গাড়ি থাকত, এত বাড়ি থাকত, ইত্যাদি ইত্যাদি। কিন্তু, তারা জানেনা যে, তারা বৃথা সময় নষ্ট করছে। কারণ চিন্তা করলেই যদি সব সমস্যার সমাধান হয়ে যেত, আর সব কিছু হাতের কাছেই পাওয়া যেত, তাহলে আজ সবাই সফল ব্যক্তিতে পরিণত হত।

১১. আয়নাতে নিজের মুখ যেন ভালভাবে এবং পরিষ্কার ভাবে দেখা যায়, সেই জন্য আমরা আয়না পরিষ্কার করি। কিন্তু সেই আয়নায় যে মুখটি দেখা যাচ্ছে, সেই মুখ দিয়ে কত যে তিক্ত কথা বেড়িয়ে আসে, সেটিকে পরিষ্কার করার কোনো প্রয়োজন আমরা মনে করি না। আয়নাকে পরিষ্কার করে কি লাভ, যদি নিজের অভ্যন্তরীণ গুনগুলিই পরিষ্কার না হয়!

১২. মানুষ পুরানো বাড়ি ছেড়ে নতুন ভালো বাড়ি বানায়, পুরানো গাড়ি ছেড়ে নতুন ভালো গাড়ি কেনে, পুরানো বন্ধু ছেড়ে নতুন বন্ধু বানিয়ে নেয়, কিন্তু এত কিছুর পরেও সে শান্তিতে থাকতে পাড়ে না। কেন জানেন? কারণ সে সবকিছু বদলে ফেলেছে ঠিকই, কিন্তু বদলাতে পাড়েনি নিজেকে। বদলাতে পাড়েনি তার নিজের ব্যবহারকে।

মোটিভেশনাল উক্তি বাংলা অনুপ্রেরণামূলক উক্তি
মোটিভেশনাল উক্তি বাংলা অনুপ্রেরণামূলক উক্তি

১৩. বদলা, হ্যাঁ বদলা আপনাকে নিতেই হবে। তবে এই বদলা কোনো শারীরিক আক্রমণ নয়। এই বদলা হবে আপনার ক্ষমতা দেখিয়ে দেওয়ার বদলা। অনেকেই আপনাকে অপমান করবে, সেই অপমানকে সঙ্গী করেই আপনাকে ইতিহাস লিখতে হবে।

১৪. মেয়ের/ছেলের পিছনে ঘুরে অযথা সময় নষ্ট না করে নিজের স্বপ্নের পিছনে সময় দিন। দেখবেন একদিন আপনাকে পাওয়াই কারও কাছে স্বপ্নের মত মনে হবে। নিজের মূল্যবান সময়কে কাজে লাগান। দুই-দিনের মোহমায়ায় নিজেকে আবদ্ধ করে রেখে লাভ কি?

১৫. আমরা অনেক সময় কথায় কথায় অনেক মানুষের উদাহরণ দিয়ে ফেলি, কিন্তু একবার ভাবুনতো, আপনি যে মানুষটির উদাহরণ দিলেন, আপনিও সেটি হতে পাড়বেন কিনা! নিজেকে এমনভাবে তৈরি করুন, যেন অন্যরা আপনাকেই উদাহরণ হিসেবে অন্যের কাছে তুলে ধরে।

১৬. যা হারিয়ে গেছে সেটি ফিরে পাওয়ার আশা করা বৃথা। তার চেয়ে বরং সেটিকে আবার প্রথম থেকে শুরু করুন। আপনার লক্ষ্য সবসময় সেই জিনিসটির প্রতিই রাখুন যেটি আপনি পেতে চান। কিন্তু যে জিনিসটি চলে গেছে সেটি পুনরায় ফিরে পাবার আশায় সময় নষ্ট করবেন না।

১৭. কথায় নয় বরং কাজে বড় হতে হবে। কারণ এই পৃথিবীটাই এমন যে কারও আপনার কথা শোনার মত সময় হাঁতে নেই, তার চেয়ে বরং আপনি যদি কাজের মাধ্যমে দেখিয়ে দেন, দেখবেন আপনার কথা শোনার জন্য লাইন পড়ে গেছে। প্রত্যেক মন্ত্রীই ভোটের আগে বড় বড় ভাষণ ছাড়ে, কিন্তু আমার কথা হল, জনগণের সেবা যদি করতেই হয়, তাহলে এখনই করুন না, ভোটে জেতার আশায় বসে আছেন কেন?

মোটিভেশনাল উক্তি বাংলা bengali motivational quotes
মোটিভেশনাল উক্তি বাংলা image

১৮. নিজেকে সবসময় শান্ত রাখার চেষ্টা করুন। যেটি আপনার কাছে নেই সেটি পাওয়ার জন্য উতলা হবেন না। শুধু এইটুকু বিশ্বাস রাখুন যে, যদি আপনি সঠিক চেষ্টা করেন, তাহলে সময় ঠিকই আপনাকে সেই জিনিসটির থেকেও বড় কিছু এনে দেবে। যেমন আমাদের সেই শৈশব কালকেই ধরুন না। আমরা দেখতাম বড়রা সাইকেলে আরামে দিব্যি সে ঘুরে বেড়াচ্ছে। কিন্তু কয়েক বছর পড় আমরা বর্তমানে শুধু সাইকেল নয়, গাড়িতেও ঘুরে বেড়াচ্ছি। তাই শুধুই অপেক্ষা, সঠিক সময়ের অপেক্ষা।

১৯. অবশেষে, সবসময় হাঁসি মুখে থাকুন। পরিচিত কাউকে দেখলে অবশ্যই একটু হাসুন। কারণ- Life is short dude, enjoy it while you have it.   

মোটিভেশনাল উক্তি বাংলা অনুপ্রেরণামূলক উক্তি bengali motivational quotes.


Spread the love

Leave a Reply