24 টি নতুন অজানা তথ্য। অবাক করা তথ্য। BENGALI AMAZING FACTS.

Spread the love

আবারও কিছু নতুন অজানা তথ্য নিয়ে আজকের এই লেখাটি। আজ ২৪ টি অবাক করা তথ্য জানানো হয়েছে। এই নতুন অজানা তথ্য সম্পর্কিত আপনার মতামত আমাদের জানাতে ভুলবেন না।

নতুন অজানা তথ্য। অবাক করা তথ্য।

১. প্রতি মুহূর্তে অনেক মানুষ এই পৃথিবী ছেড়ে চলে যাচ্ছেন আবার অনেক নবাগত-রই পৃথিবীতে আগমন হচ্ছে। যদি এই মৃত্যু এবং জন্মের সংখ্যাটি বিয়োগ করা যায়, তাহলে দেখা যাবে যে প্রতি বছর গড়ে প্রায় ৭৭০০০০০ জন মানুষের সংখ্যা প্রতি বছর বেড়ে যায়।

২. বর্তমানে EVM বা Electronic Voting Machine এর মাধ্যমেই বেশিরভাগ ভোট নেওয়া হয়ে থাকে। কিন্তু জানেন কি, ভারতে ১৯৮৯ সালে কেরালায় সর্বপ্রথম এই মেশিনের ব্যবহার শুরু হয়।

নতুন অজানা তথ্য. EVM FACTS
নতুন অজানা তথ্য. EVM FACTS

৩. পুরো পৃথিবীতে গড়ে প্রায় ১০০ কৌটি মানুষ সুরক্ষিত পানীয় জল পান না। প্রায় ২০০ কৌটি মানুষ দূষিত পানীয় জল পান করেন। আর আমরা ঘণ্টার পর ঘণ্টা সাওয়ারে স্নান করে জল নষ্ট করি। আমরা যদি এখনও জল অপচয় সম্পর্কে সচেতন না হই, হয়ত অদূর ভবিষ্যতে জলের জন্য যুদ্ধ বাঁধবে।

৪. জানেন কি, আপনার মন যতই ভালো এবং সুস্থ থাকবে ততই আপনার কম ঘুম পাবে। আর আপনার মন যদি ভালো না থাকে এবং কোনো মনমরা ভাব থাকে তাহলে আপনার বেশি বেশি ঘুম পাবে। কারণ আমাদের মন ভালো না থাকলে আমাদের মস্তিষ্ক বেশি বেশি চিন্তা করে এবং যার ফলে মস্তিষ্কের পরিশ্রম বেশি হয়। যার ফলে ঘুমও বেশি পায়। তবে এই ঘুম গভীর হবে না।

৫. জানেন কি আমরা যে রক্ত দান করি তা ২১ দিন পর্যন্ত মজুত করে রাখা যায়।

৬. বিভিন্ন শারীরবৃত্তিয় প্রক্রিয়া ও নিত্য কর্মের জন্য আমাদের প্রতিদিন খাবার খেতে হয়। কিন্তু সাপের বেলায় এই বিষয়টি একটু আলাদা। একটি মাঝারি বয়সের সাপ সপ্তাহে একবার বা প্রতি পাঁচ-ছয় দিনে একবার খাবার খায় (গড়ে)। আবার একটি প্রাপ্ত বয়স্ক সাপ প্রতি দশ-পনেরো দিন পড় পড় খাবার খায়। হয়ত এই জন্যই আমাদের নজরে সাপ খুব কম আসে।

৭. CID বা গোয়েন্দার কথা তো অনেক শুনেছেন। কিন্তু আপনি কি জানেন আপনার আশেপাশেও গোয়েন্দা ঘুরছে অথচ আপনি বুঝতে পাড়ছেন না। সাইকোলজি বলে মেয়েরা ছেলেদের তুলনায় বেশি ভাল গোয়েন্দাগিরি করতে পাড়ে।

পড়ুনঃ- কুসংস্কারের সত্যতা।

অজানা রহস্যময় প্রাণী

৮. জানেন কি, প্রতি বছর সমুদ্রে নিক্ষিপ্ত প্লাস্টিকের কারণে প্রায় দশ লক্ষ সামুদ্রিক জীব মারা যায়। সামুদ্রিক তৈলবাহী অন্যান্য জাহাজ এবং অন্য উৎস থেকে প্রতি বছর প্রায় ৭০৬ মিলিয়ন গ্যালন তেল সমুদ্রে নিক্ষিপ্ত হয়। এদের মধ্যে বিপুল পরিমাণ তেল নর্দমা থেকেও বয়ে আসে।

৯. একটি প্রাপ্ত বয়স্ক গাছ প্রতি বছর প্রায় ২১ কিলোগ্রাম কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে নেয়। যদি একটি গাছ প্রায় ১০০ বছর বাঁচে, তাহলে সে গড়ে প্রায় এক টনের মত কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে নেয়। আর এক সৌরদিনে গাছ যত পরিমাণ অক্সিজেন আমাদের পরিবেশে দেয়, তা দিয়ে প্রায় চার জন মানুষ আরামে শ্বাসকার্য চালাতে পাড়বেন। গাছ যতই বড় হবে ততই তার অক্সিজেন ত্যাগ করার ক্ষমতা এবং কার্বন-ডাই-অক্সাইড গ্রহন করার ক্ষমতা বৃদ্ধি পায়।

১০. আমরা সবাই জানি যে, নোকিয়া হল একটি মোবাইল কোম্পানির নাম। কিন্তু আপনি কি জানেন এই নামটি এসেছে কোথা থেকে? আসলে ফিনল্যান্ডের একটি ছোট্ট শহর হল নোকিয়া। এই শহরেই নোকিয়া তার যাত্রা শুরু করে। স্থানটির নাম অনুসারেই মোবাইলের নাম রাখা হয় নোকিয়া।

১১. সাত ভাই চম্পার কথা হয়ত আপনি নিশ্চয়ই শুনেছেন। কিন্তু আপনি কি কখনো “ভারতের সাত বোন”-এর কথা শুনেছেন। পূর্ব ভারতের সাতটি রাজ্য যথাক্রমে- অসম, অরুণাচল প্রদেশ, মনিপুর, নাগাল্যান্ড, মেঘালয়, মিজোরাম এবং ত্রিপুরা এই সাতটি রাজ্যকে একত্রে ভারতের “সাত বোন” বলা হয়ে থাকে।

১২. জানেন কি, মানুষ যেমন ক্যান্সারে আক্রান্ত হয়, ঠিক একই ভাবে গাছও ক্যান্সারে আক্রান্ত হতে পাড়ে। ক্যান্সারে আক্রান্ত গাছ, ধীরে ধীরে অক্সিজেন দেওয়া বন্ধ করে দেয়, এবং কার্বন-ডাই-অক্সাইড শোষণ করা কমিয়ে দিতে থাকে ও একসময় গাছটি মারা যায়।

অজানা তথ্য ভান্ডার tree cancer গাছের ক্যানসার
অজানা তথ্য ভান্ডার tree cancer গাছের ক্যানসার

১৩. সিনেমায় বিন বাজিয়ে সাপের খেলা দেখাতে হয়ত আপনি নিশ্চয় দেখেছেন। কিন্তু এটি আসলে একটি ভ্রম। কারণ সাপের শব্দ শোনার এবং বোঝার ক্ষমতা নেই। সাপ কেবল এক ধরনের কম্পন অনুভব করে। আর এটিই তার অন্তঃকর্ণে শব্দ শোনার মত কাজ করে। বিনের তালে তালে সাপের খেলা দেখানো আসলে আমাদের মনের  ভ্রম।

১৪. চা হয়ত অনেক বার খেয়েছেন। ভালো চা-পাতা আর খারাপ চা-পাতার পার্থক্যটাও হয়ত ভালো বোঝেন। কিন্তু আপনি কি পৃথিবীর দামী চা-পাতার নাম জানেন? চীনের উইই পর্বতে এক ধরনের চা-পাতার চাষ হয়। যার প্রতি কেজির দাম হল প্রায় ১.২ মিলিয়ন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৮,৯২,১৪,০০০ টাকা।

১৫. জানেন কি, জাপানের পাসপোর্ট পৃথিবীর সবথেকে শক্তিশালী পাসপোর্ট। ২০২১ সালে Henley Passport Index –এর তথ্য মোতাবেক জাপানের পাসপোর্টের মাধ্যমে আপনি বিশ্বের ১৯৩ টি দেশে ভ্রমন করতে পাড়বেন। তাও আবার বিনা ভিসায়। এরপর আছে যথাক্রমে জার্মানি এবং ফিনল্যান্ড। এই ইনডেক্সে ভারতের স্থান ৯০। ভারতের পাসপোর্টের মাধ্যমে আপনি বিশ্বের ৫৪ টি দেশে ফ্রি ভিসায় যেতে পাড়বেন। এক্ষেত্রে বাংলাদেশের স্থান ১০১ তম। বাংলাদেশের পাসপোর্টের মাধ্যমে আপনি বিশ্বের চল্লিস টি দেশে ফ্রি ভিসায় যেতে পাড়বেন।

bengali amazing facts
bengali amazing facts image অজানা তথ্য ভান্ডার

১৬. আমরা বর্তমানে ইজিপ্টের পিরামিড সোনালি বা বলা যায় অনেকটা মরুভূমির বালির মত দেখি। কিন্তু আপনি কি জানেন আজ থেকে প্রায় ৪৫০০ বছর আগে যখন এগুলি তৈরি করা হয়েছিল তখন এগুলির রং সাদা ছিল। বর্তমানে একটি গবেষণা পত্র সামনে এসেছে যেখানে প্রমাণিত হয়েছে যে, পিরামিডের রং আসলে সাদা ছিল, এবং কালের গহ্বরে এগুলি ধীরে ধীরে রং বদলে ফেলেছে।

১৭. ভারত তথা সমগ্র বিশ্বের বাঙ্গালীদের ভাতের খাবার থালায় ডাল থাকবে না এরকমটি ভাবাই যায় না। কিন্তু আপনি কি জানেন, এই ডাল-ভাতের প্রচলন সর্বপ্রথম নেপালে হয়েছিল।

১৮. বর্তমানে কুম্ফুর নাম বললেই চীনাদের কথা মাথায় চলে আসে। কিন্তু আপনি কি জানেন, এই বহুল প্রচলিত কুম্ফু আসলে বোধিবর্মণ নামে এক ভারতীয়ের হাত ধরেই এসেছিল।

১৯. দুবাই শহরটির নাম শুনলেই আমাদের মনে, উঁচু বাড়ি আর ধনী মানুষদের কথা মনে পড়ে। কিন্তু আপনি কি জানেন, দুবাইের Miracle Garden হল পৃথিবীর সবথেকে বড় ফুলের বাগান। এখানে প্রায় পাঁচ কোটি ফুলের গাছ এবং প্রায় ২৫ কোটি অন্যান্য গাছ রয়েছে।

২০. জানেন কি, আপেলের বীজে এমিগডালিন নামক এক পদার্থ পাওয়া যায়। আর এতে সায়ানাইড থাকে। যদি কোনো ব্যক্তি এক সাথে প্রায় ১৫০ টির মত আপেলের বীজ খেয়ে ফেলে, তাহলে সেই মানুষটি বিষক্রিয়ায় মারা যেতে পাড়ে।    

২১. বর্তমানে আপনি অনেক নাচ পাগল ব্যাক্তিকে দেখে থাকবেন। কিন্তু আপনি কি সবচেয়ে বেশি সময় ধরে নাচ করার রেকর্ডের বিষয়টি শুনেছেন? বন্দনা নেপাল নামের এই ১৮ বছর বয়সী মেয়েটি একটানা ১২৬ ঘণ্টা ধরে লোকনৃত্য নেচে সবচেয়ে বেশি সময় ধরে নাচার রেকর্ড জিতে নিয়েছে।

অবাক করা তথ্য. LONGEST DANCE MARATHON সবথেকে বেশি সময় ধরে নাচার রেকর্ড।
অবাক করা তথ্য. LONGEST DANCE MARATHON সবথেকে বেশি সময় ধরে নাচার রেকর্ড।

২৩. আপনি নিশ্চয়ই ভারতের T-series সংগীত কোম্পানির নাম শুনেছেন। কিন্তু এখানে এই ‘T’-এর ,মানে কি আপনি জানেন। এখানে এই শব্দটির দ্বারা Trident অর্থাৎ ত্রিশূল বোঝানো হয়েছে। আসলে এই কোম্পানির কর্ণধার গুলশান কুমার জি, শিবের ভক্ত ছিলেন। শিবের ত্রিশূল কে উদ্দেশ্য করেই তিনি এমন নাম রেখেছিলেন।

২৪. কোনো একজন মন্ত্রী আসবে আর আমাদের রাস্তার জনগণকে থামিয়ে মন্ত্রীর গাড়ি যাবার রাস্তা করে দেওয়া হবে এমনটা ভাবাই যায়না। কিন্তু নেদারল্যান্ডের চিত্রটা একটু অন্যরকম। নেদারল্যান্ডের প্রধান মন্ত্রী Mark Rutte যাতে তার জন্য রাস্তায় কাউকে অসুবিধার সম্মুখীন হতে না হয় এবং সবাই বিনা বাধায় নিজের কাজে চলে যেতে পাড়েন, তার জন্য সাইকেলে চেপেই প্রতিদিন তিনি অফিসে পৌঁছান। আর এরকম সাধাসিধে ব্যক্তিত্বের জন্যই ২০১০ থেকে এখন পর্যন্ত তিনি প্রধান মন্ত্রীর আসনে আসীন হয়ে রয়েছেন।

প্রতিদিনের আপডেটের জন্য আমাদের ফেসবুক পেজ অবাক বিশ্ব- তে যুক্ত হতে ভুলবেন না। চাইলে আমাদের গ্রুপ (AMAZING FACT অজানা তথ্য) এও যুক্ত হতে পাড়েন।

অজানা তথ্য ভান্ডার অজানা তথ্য অবাক করা তথ্য নতুন অজানা তথ্য


Spread the love

Leave a Reply