২০+ টি অনুপ্রেরণা মূলক বক্তব্য তথা জীবনমুখী বক্তব্য নিয়েই আজকের লেখাটি। লেখাটি ভালো লাগলে অবশ্যই সবার সঙ্গে ভাগ করে নিতে পারেন।

অনুপ্রেরণা মূলক বক্তব্যঃ-

১) একটি জাহাজ তার বন্দরে সবসময় সুরক্ষিত, কিন্তু সেই বন্দরে সারাটা জীবন কাটানোর জন্য তাকে বানানো হয় নি। জাহাজটিকে গভীর সমুদ্রে পাড়ি জমাতে হয়, সমুদ্রের ঢেউ এর ধাক্কা অনবরত তাকে সহ্য করতে হয় আর সেই ঢেউ ঠেলে তাকে এগিয়ে যেতে হয় তার গন্তব্যে।

ঠিক একইভাবে হাত পা গুটিয়ে বাড়িতে বসে থাকলে চলবে না, জীবন সংঘর্ষ ময়, আর সংঘর্ষে জড়ানোর ভয়ে বাড়িতে নিরাপদে আছেন ভেবে বসে থাকলে কখনোই নিজের গন্তব্যে পৌঁছতে পারবেন না। জাহাজকে দেখুন, অনেক বড় বড় ঝড়ের মধ্যে সে পড়ে যায়, কিন্তু তার বিশ্বাস আছে যে সে ঝড় কে উপেক্ষা করে এগিয়ে যেতে পারবে, আর সেই বিশ্বাস কে সম্বল বানিয়ে সে এগিয়ে চলে নিজের গন্তব্যে।

২) কোন কাজ করার আগে পরিকল্পনা অবশ্যই করুন। পরিকল্পনা ছাড়া কাজে নামা নিজের সময় এবং শক্তি অযথা খরচ করার সমান। কেননা, পরিকল্পনা হীন কাজ সফল হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। কয়েক মিনিটের পরিকল্পনা আপনার কয়েক ঘণ্টার পরিশ্রম সার্থক করার ক্ষমতা রাখে।

৩) যদি আপনি কামড় দেন নি, তাহলে অযথা ঘেউ ঘেউ করার দরকার নেই। সবসময় নিজেকে ঠিক প্রমাণ করতে গিয়ে নিজেকে বাকিদের সাথে মিশিয়ে দেবেন না। বেশি চিৎকার করলেই সত্য বদলে যায় না আর বেশি ঘেউ ঘেউ করলেই কেউ শ্রেষ্ঠ হয়ে যায় না।

সময়ের উপর ভরসা রাখুন, সময় সবকিছু বুঝিয়ে দেবে।

জীবনমুখী বক্তব্য
জীবনমুখী বক্তব্য

৪) নিচে পড়ে যাওয়া একটা দুর্ঘটনা হতে পারে, কিন্তু নিজেকে সবসময় নিচে রাখা সেটা আপনার ব্যাপার। জীবনে উথান পতন আসতেই পারে কিন্তু পতিত হয়ে পুনরায় নিজেকে নিজের আসনে না নিয়ে যাওয়া সেটা আপনার ব্যাপার। মানুষ আপনাকে নীচু করে রাখতে চায়, আপনি তাদের খুশি করতে নীচু হয়ে থাকলে সেটি আপনার ব্যাপার।

৫) হরিণ যতই সুন্দর হোক না কেন, সিংহের কাছে সে একটি লোলুপ খাবার মাত্র। তাই ভাববেন না যে আপনার সফলতায় আপনার শত্রু আপনার বন্ধু হয়ে যাবে। সে হয়ত বন্ধুর মত আচরণ করতে পারে কিন্তু সেটা শুধু আপনাকে দেখানোর জন্যই, কেননা শত্রু কখনো নিজের ধর্ম পরিবর্তন করে না, যেটা পরিবর্তন করে সেটা হল খোলস। সে আপনাকে দেখানোর জন্য একটি ভালো মানুষীর খোলস পরিধান করে কিন্তু সেই খোলসের আড়ালে তার আগের খোলস রয়েই যায়।

৬)যারা ক্ষুদ্র ব্যক্তিত্বের অধিকারী তারা শুধু নকল করার ক্ষমতা রাখে, কিন্তু যারা বৃহৎ ব্যক্তিত্বের অধিকারী তারা সৃষ্টি করার ক্ষমতা রাখে।

পড়ুনঃ- ভালোবাসা নিয়ে অসাধারণ কিছু উক্তি 

জীবনমুখী বক্তব্যঃ-

১) নিজের হাসি দিয়ে পৃথিবী পরিবর্তন করার চিন্তা ভাবনা করুন, পৃথিবীকে কখনো আপনার হাসি বদলানোর সুযোগ দেবেন না।

২) আপনি যদি সাইকেলের উপর চেপে নিজেকে ব্যালেন্সে রাখতে চান, সেটি আপনি কোনোদিন পারবেন না। কিন্তু আপনি যদি সাইকেলটিকে চালাতে থাকেন আপনি অতি সহজেই ব্যালেন্স বজায় রাখতে পারবেন।

আমাদের জীবনটাও অনেকটা এরকম, জীবনের ব্যালেন্স বজায় রাখতে হলে আপনাকে সবসময় চলতেই হবে।

৩) মানুষের ব্যর্থ হওয়ার প্রথম কারণ কি জানেন! তারা নিজেদের কথা না শুনে তার পরিবারের কথা শুনে, তার বন্ধুর কথা শুনে, তার আত্মীয়ের কথা শুনে। সে সংঘর্ষ করে নিজের পরিবারের স্বপ্ন পূরণ করতে, সে সংঘর্ষ করে নিজের আত্মীয়ের স্বপ্ন পূরণ করতে, সে সংঘর্ষ করে নিজের বন্ধুর স্বপ্ন পূরণ করতে। আর সবার স্বপ্ন পূরণ করতে করতে নিজের স্বপ্নকে সে ভুলে যায়, তার জীবন হয়ে উঠে বিষাদময়। সে তার পরিবারের কাছে সফল, সে তার আত্মীয়ের কাছে সফল, সে তার বন্ধুর কাছে সফল। কিন্তু সে নিজের কাছে হতাশায় ডুবে থাকা এক ব্যর্থ মানুষ।

৪) আমাদের জীবনের প্রতিটি অবস্থা অস্থায়ী। যখন আপনার কাছে ভালো কিছু ঘটে যাবে, আপনার উচিত সেই ভালো মুহূর্ত টিকে পুরোপুরি লুফে নেওয়া। অন্যদিকে আপনার সাথে যখন খারাপ কিছু ঘটবে তখন আপনার মনে করা উচিত যে এই খারাপ মুহূর্ত বেশিক্ষণ চলবে না, সব কিছু কাটিয়ে আবার ভালো মুহূর্তের উদয় হবেই হবে।

৫) শুঁয়োপোকার মত মানুষের সাথে কখনো প্রজাপতির মত কথা বলতে যাবেন না।

অনুপ্রেরণা মূলক বক্তব্য
অনুপ্রেরণা মূলক বক্তব্য

৬) আমাদের সবার মাঝেই দুটো নেকড়ের বসবাস। প্রথম নেকড়ে টি রাগ, ঘৃণা, মিথ্যা, লজ্জা, ইগো, অপরকে দেখে সহ্য করতে না পারাতে পরিপূর্ণ।

আর অপর নেকড়ে টি, ভালোবাসা, আনন্দ, বিশ্বাস, সত্য এবং শান্তিতে পরিপূর্ণ। এই দুটো নেকড়ের মধ্যে সেই নেকড়েই বাইরে বেড়িয়ে আসবে যেটিকে আপনি যত্ন করবেন, যেটিকে আপনি ভরপুর খাবার দিবেন।

এবার সিদ্ধান্ত আপনার আপনি কোন নেকড়েকে লালনপালন করবেন।

৭) যদি আমাদের মাঝে ব্যর্থতার ভয়টা না থাকত, তাহলে হয়ত পৃথিবীর সবাই সফল হয়ে যেত। এই ব্যর্থতার ভয় যার মাঝে যত বেশি সেই পৃথিবীর সব থেকে অসফল ব্যক্তি।

৮) কোনো মানুষকে দেখে যদি তার চরিত্র সম্পর্কে অবগত না হন, তার বন্ধুদের দিকে দেখুন। খেয়াল করুন সে ঠিক কোন ধরনের বন্ধুদের সঙ্গে সময় কাটায়। কেননা, ভেড়া কখনো বাঘের সঙ্গে বন্ধুত্ব করে না।

৯) নেতিবাচক ভাবনা চিন্তা সমৃদ্ধ মানুষদের থেকে দূরে থাকুন, কেননা প্রতিটি সমাধানেই তাদের সমস্যা।

পড়ুনঃ- সফল ও অসফল ব্যক্তিদের পার্থক্য 

Inspirational quotes in Bengali:-

১) স্মার্ট ব্যক্তিত্বের মানুষগুলো সবকিছু থেকে এবং সবার থেকে শিক্ষা গ্রহণ করে, সাধারণ মানুষগুলো নিজেদের অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করে। কিন্তু বোকারা কোথাও থেকে শিক্ষা গ্রহণ করে না, কেননা তারা মনে করে তাদের কাছে সমস্ত প্রশ্নের উত্তর আগে থেকেই মজুদ আছে।

২) জীবনে অনেক সমস্যা দেখে ভাবছেন, আপনার জীবনেই এত সমস্যা কেন! তাহলে মনে রাখুন স্থির সমুদ্র কখনোই একজন দক্ষ নাবিক তৈরি করতে পারে না।

৩) যেই ব্যক্তি বলেন, জীবন কঠিন। তিনি ভুল বলেন। কেননা, জীবন কঠিন নয়, আসল কথা হল সেই ব্যক্তি নিজে অলস। নিজের আরাম কে বিরাম দিয়ে সে কখনো জীবনকে জানতে চায় নি।

inspirational quotes in bengali
inspirational quotes in bengali
<

৪) খারাপ সময়ের কথা ভেবে একটি ভালো দিন নষ্ট করা বোকামি ছাড়া আর কিছুই নয়। যেটা হয়ে গেছে সেটা যেতে দিন।
অপরজনের ফিতে দিয়ে নিজের যোগ্যতা মাপতে যাবেন না।

৫) প্রথাগত দিকে না হেঁটে অন্য রাস্তায় হাঁটার চেষ্টা করুন, কেননা পুরোনো চাবি কখনো নতুন দরজা খুলতে পারে না। প্রথাগত দিকে সবাই হেঁটে যায়, কিন্তু আপনাকে এমন একটি রাস্তায় পাড়ি জমাতে হবে যেটা সবার থেকে আলাদা।

৬) সবসময় মনে রাখবেন সফলতা লাভের কোনো শর্টকাট থাকে না। যদি আপনি ভাবছেন শর্টকাট পথে আপনি সফল হয়েছেন, তাহলে কিছুদিন অপেক্ষা করে দেখবেন আপনার সেই শর্টকাট রাস্তা ঠিক বন্ধ হয়ে গেছে।

গল্প পাঠাতে পারেন- charpatrablog@gmail.com -এ অথবা সরাসরি WhatsApp -এর মাধ্যমে এখানে ক্লিক করে।

সমস্ত কপিরাইট ছাড়পত্র দ্বারা সংরক্ষিত। গল্পটির ভিডিও বা অডিও বা অন্য কোনো মাধ্যমে অন্যত্র প্রকাশ আইন বিরুদ্ধ। ছাড়পত্র এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে।

পড়ুনঃ- 
স্বামী বিবেকানন্দ এবং চাণক্যের বাণী 

শিক্ষণীয় গল্প পড়তে এখানে ক্লিক করুন  
আমাদের সাথে যুক্ত হবেন যেভাবে- 

ফেসবুক Group - গল্প Junction 

ফেসবুক- ছাড়পত্র

টেলিগ্রাম- charpatraOfficial

WhatsApp Group- ছাড়পত্র () 

অনুপ্রেরণা মূলক বক্তব্য। জীবনমুখী বক্তব্য inspirational quotes in bengali

Spread the love

Leave a Reply