47 rare known PSYCHOLOGY FACTS IN BENGALI বাংলা মজার সাইকোলজি ফ্যাক্ট TOP NEW psychology FACTS BANGLA

Spread the love

আজ আমরা সাইকোলজির মজাদার তথ্য নিয়ে হাজির হয়েছি। (psychology facts in bengali) আশা করছি যে এই বাংলা মজার সাইকোলজি ফ্যাক্ট গুলি আপনাদের ভালো লাগবে। PSYCHOLOGY FACTS IN BENGALI সাইকোলজিক্যাল ফ্যাক্ট

1. নতুন নতুন প্রেমে পড়েছেন, প্রেমিকা কয়েকদিন ধরেই ডেটে যাওয়ার কথা বলছে? বুধবার ডেটে চলে যান, বুধবারকে ডেটে যাওয়ার সর্বোত্তম দিন মানা হয়ে থাকে।

2. মানুষ কক্ষনোই মনে রাখে না যে, আপনি তাকে কি বলেছিলেন, মানুষ সবসময় মনে রাখে যে, সে যখন আপনার সাথে ছিল তখন আপনি তার সাথে কেমন ব্যবহার করেছিলেন। এরপর আপনি যখন পুনরায় তার সামনে আসবেন তখন সে আপনার করা ব্যবহারটি মনে করবে, তারপর সে সিদ্ধান্ত নিবে যে সে আপনার সাথে কেমন ব্যবহার করবে! তাই যা করবেন ভেবে চিন্তে করবেন।

3. মানুষের স্বভাব কেমন দেখুন- মানুষ সেই সমস্ত ব্যাক্তিদের অবহেলা করে যারা তাকে দাম দেয়, অন্যদিকে তারা যাদের কাছে দাম পায় না, তাদের প্রতি বেশি আকৃষ্ট হয়। তাই যারা আপনাকে ভালবাসে তাদের সাথেই থাকুন।

4. মানব ব্যবহারের উপর করা একটি সার্ভে অনুযায়ী, মানুষ মোবাইল হারিয়ে ফেললে, মৃত্যুর সময় যেরূপ চিন্তিত এবং আবেগ প্রবন আচরণ করে, ঠিক সেইরূপ আচরণ করে।

psychology facts in bengali
psychology facts in bengali বাংলা মজার সাইকোলজি ফ্যাক্ট

5. আপনি কি জানেন বিশ্বের প্রায় ৯০% মানুষ ম্যাসেজ বা চিঠিতে, বা ডায়রিতে সেই সমস্ত জিনিসই লিখেন যেটি সে মুখে বলে প্রকাশ করতে পারে না।

6. আপনি কি বেশিক্ষণ ঘুমিয়ে কাটান? বেশিক্ষণ ঘুমানো ভাল নয় কারণ যে সমস্ত ব্যক্তি বেশি সময় ঘুমানোর জন্য ব্যয় করে, তাদের মানসিক চাপ বেশি হয় এবং মনমরা ভাব তাদের আপনা-আপনি চলে আসে।

7. রাতে ঘুমানোর সময় যদি হঠাৎ করেই আপনার কোনো মানুষের কথা মনে পড়ে, তাহলে সেই ব্যক্তি আপনার খুশির কারণ। অথবা সেই ব্যক্তি নিশ্চয়ই অতীতে আপনাকে আঘাত করেছিল।

8. আপনি কি জানেন, আপনি যত বেশি ঠাণ্ডা রুমে ঘুমাবেন, আপনার তত বেশি ভয়ানক স্বপ্ন আসার সম্ভাবনা থাকে।

9. পৃথিবীর প্রায় ৮৫% মানুষ ঘুমানোর আগে, নিজের ভবিষ্যৎ পরিকল্পনার ব্যাপারে ভেবে নেয়।

10. যে ব্যক্তি কাজ না করে অনেকটা সময় বসে কাটায়, তার মাথায় চিন্তাও ততই বেশি ঘুরপাক খায়, আর যে ব্যক্তি সবসময় কাজে ব্যস্ত থাকে, সে বেশিরভাগ সময় হাসিখুশি থাকে, কারণ তার মাথা সবসময় কাজে ব্যস্ত থাকে, যার ফলস্বরূপ তার মাথা খারাপ জিনিসের প্রতি ঝোঁক দেওয়ার সময় পায় না।

11. আপনি কি জানেন পৃথিবীর প্রায় ৭৫% লোকের মাথায় নতুন কিছু করার ভাবনা স্নান করার সময়ই আসে।

বাংলা মজার সাইকোলজি ফ্যাক্ট
বাংলা মজার সাইকোলজি ফ্যাক্ট psychology facts in bengali

12. আপনি কি জানেন, যে সমস্ত ব্যক্তি হাসি-খুশি থাকেন, তারা অন্যদের তুলনায় বেশি দুঃখ সহ্য করতে পারেন।

13. আমাদের মধ্যে অনেকেই আছেন যারা, সাধারণ ছোট কথাতেই কেঁদে ফেলেন। যদি আপনি দেখেন যে, কেউ আপনার সাধারণ কথাতেও কেঁদে ফেলছে তার অর্থ তার কাছে আপনি খুবই গুরুত্বপূর্ণ এবং আপনার উচিত তার জন্য কিছুটা সময় ব্যয় করা,। আরেকটি কথা, এরুপ ব্যক্তিদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি থাকে।

14. মানুষ সত্য কথার উপর সহজে বিশ্বাস করতে চায় না, কিন্তু মিথ্যা কথায় সহজে বিশ্বাস করে ফেলে। আপনি যদি কাউকে সত্যি কথা বলেন, তাহলে সে আপনার কাছে আরেকবার তার সত্যতা যাচাইয়ের চেষ্টা করবেই। যেমন ধরুন- আপনি কাউকে বললেন, আমি একটি বড় সরকারি চাকরি পেয়েছি, সে আপনার কথা সহজে বিশ্বাস করবে না, সে আপনাকে আরও বিস্তারিত জিজ্ঞাসা করবে। কিন্তু আপনি যদি তাকে মিথ্যে বলেন, আমি এবারেও ফেল করেছি, সে সহজে বিশ্বাস করে আপনাকে বলবে, “থাক পরেরবার চেষ্টা করবি।” বিশ্বাস না হলে নিজে চেষ্টা করে দেখতে পারেন।

15. আমরা যখন একা থাকি তখন আমাদের একাকীত্ব মনে হয় না, আমাদের একাকীত্ব মনে হয় তখনই যখন কেউ আপনাকে পরোয়া করে না।

16. যদি কেউ আপনার সামনে কাউকে নিয়ে মজা করছে, তার অর্থ হল সেই ব্যক্তিটি কারও না কারও কাছে আপনাকে নিয়েও মজা করে। এটা ১০০% সত্যি।

17. ধরুন আপনি কাউকে কিছু বলছেন, কিন্তু শ্রোতা মাথা নিচু করে আপনার কথা চুপচাপ শুনেই যাচ্ছে, তার অর্থ হল- আপনার কথাতে তার কোনো আগ্রহ নেই, আপনি যাতে খারাপ না পান তার জন্যই সে চুপচাপ শুনেই যাচ্ছে। আবার যদি আপনি দেখেন কেউ কথা বলার সময় আপনার চোখে দেখছে এবং আপনার কথার সঙ্গে সঙ্গে তার মুখের ভঙ্গিও পরিবর্তন হচ্ছে, তার অর্থ হল সেই ব্যক্তিটি আপনার কথায় আগ্রহ প্রকাশ করছে।

18. সবসময় মনে রাখবেন কাউকেই কোনো কাজ ফ্রিতে করে দিতে যাবেন না, কাজের পরিবর্তে কিছু হলেও নিয়ে নিন। কারণ আপনি ফ্রি কাজ করে দিলে, পরবর্তীতে সেই ব্যক্তি আপনাকে কোনো গুরুত্বই দিবে না।

19. যদি কোনো ব্যক্তিকে কোনো কাজ করতে বারন করা হয়, সেই ব্যক্তি সুযোগ পেলেই সেই কাজটি সবার আগে করতে চায়। এই প্রসঙ্গে আমি একটি ঘটনা বলি- আমি তখন স্কুলে পড়ি, স্কুলের দরজা জানালা সদ্য রং করা হয়েছে, সেখানে একটি কাগজে লিখা আছে- “কাঁচা রং হাত দিবে না” এবার একজন ছেলে এসে বলল দেখি তো, ব্যস হাতে রং লেগে গেল, তার দেখাদেখি আরেকজন আসল, আগের ছেলেটি তাকে বলল এই হাত দিস না হাঁতে রং লেগে যাবে, কিন্তু ছেলেটি কথা শুনল না, দরজায় হাত দিয়ে দিল, যখন হাঁতে রং লেগে গেল তখন মহাশয়ের মুখ থেকে বেড়িয়ে এল একটিই কথা- “সত্যি তো কাঁচা রং!”

20. অনেক ক্ষেত্রেই দেখা যায়, কোনো ব্যাক্তি কিছু প্রশ্ন এড়িয়ে যান, কিন্তু তিনি তার উত্তর জানেন তবুও তিনি উত্তর দেন না, কারণ তার মনে হয় সামনে থাকা ব্যক্তিটির সেই প্রশ্নটির উত্তর বোঝার ক্ষমতা নেই।21.আপনি যদি কথা বলতে বলতে কাউকে আপনার ব্যগ দিয়ে দেন, তাহলে সেই ব্যক্তি কোনো কিছু না বলেই, কোনো ভাবনা চিন্তা না করেই আপনার ব্যগটি ধরে নিবে। বিশ্বাস না হলে আজই দেখতে পারেন।

21. আপনি যদি কথা বলতে বলতে কাউকে আপনার ব্যগ দিয়ে দেন, তাহলে সেই ব্যক্তি কোনো কিছু না বলেই, কোনো ভাবনা চিন্তা না করেই আপনার ব্যগটি ধরে নিবে। বিশ্বাস না হলে আজই দেখতে পারেন।

22. আচ্ছা আপনার কি কখনো মনে হয়েছে যে, কোনো সেলিব্রেটি আপনাকে দেখেই আপনার প্রেমে পড়ে যাবেন? আজ্ঞে আপনি Erotomania নামক একটি মানসিক রোগে ভুগছেন। যেখানে আক্রান্তের মনে হয় যে সেলিব্রেটিরা তাকে দেখলেই তাদের প্রেমে পড়ে যাবে, অথবা কোনো সেলিব্রেটি হয়ত তার প্রেমে পড়ে গেছে।

Erotomania মজার সাইকোলজিক্যাল ফ্যাক্ট
Erotomania মজার সাইকোলজিক্যাল ফ্যাক্ট psychology facts in bengali

23. আপনি লক্ষ্য করে দেখবেন যে, বুদ্ধিমান ব্যক্তিদের বন্ধু খুবই কম হয়, কারণ তারা বন্ধু নির্বাচনে খুবই কঠিন হয়। কেবলমাত্র তাদের মতের বা চিন্তা ভাবনার সঙ্গে মিল রয়েছে এরকম মানুষকেই তারা বন্ধু বানায়। যার ফলে তাদের বন্ধুর সংখ্যা অনেক কম হয়।

24. কিছু ব্যক্তির উপর করা একটি সার্ভে অনুযায়ী, রিজেকশন এবং ব্যর্থতা মানুষকে শারীরিক যন্ত্রণার মত কষ্ট দেয়।

25. আপনি কি জানেন ১৬-২৮ বছরের মধ্যে হওয়া বন্ধুত্বগুলি বেশি গুরুত্বপূর্ণ এবং এগুলিই পরবর্তীতে স্থায়ী হবার সম্ভাবনা অনেক বেশি থাকে।

26. আমরা যে কাপড় পরিধান করি, তা সরাসরি আমাদের মনের সঙ্গে যুক্ত। আপনি যদি ভালো কাপড় পড়েন আপনার মন এমনিতেই ভালো হয়ে যাবে, অপরদিকে আপনি যদি আপনার পছন্দের কাপড় পরিধান না করেন আপনার মন স্বাভাবিক ভাবেই খারাপ হয়ে যাবে।

27. কারও সাথে কথা বলার সময় মাঝে মাঝে তার নাম উচ্চারণ করলে, সে অনেক আনন্দিত হয়।

28. কাজের ফাকে মাঝে মাঝে কাছে বা দূরে ঘুরতে গেলে মনের সাথে সাথে আমাদের মস্তিষ্কও সুস্থ এবং স্বাভাবিক থাকে। দেখা গেছে যে এর ফলে ব্রেন স্ট্রোকের সম্ভাবনা কমে যায়।

READ MORE:-

বিশ্বের ভয়াবহ বিমান দুর্ঘটনা

সাইকোলজির মজার তথ্য

মাকড়শা নিজের জালে আটকা পরে না কেন?

29.আপনি হয়ত পড়েছেন যে, কবিরা তাদের কবিতা কোনো নদীর সামনে বসে লিখছে। কিন্তু আপনি কি জানেন মানুষ যখন কোনো নদী বা সমুদ্র অর্থাৎ জলের সামনে সময় কাটায় বা বসে থাকে তখন তার মন অধিক শান্ত থাকে এবং সেই সময় তার মাথায় কোনো নতুন জিনিস সৃষ্টির প্রক্রিয়া বা নতুন কিছু করার ভাবনা চলতে থাকে।

30. Truman syndrome –হল এমন একটি মানসিক রোগ যেখানে আক্রান্তের মনে হয় যে, সে কোনো রিয়্যালিটি শো বা বড় অনুষ্ঠানে আছে, এবং সরাসরি সেই দৃশ্য উপভোগ করছে।

31. পৃথিবীর ৯৫% মানুষ যখনই নতুন কলম ক্রয় করে তখনই প্রথমে নিজের নাম লিখে অথবা নিজের নাম লিখার ভাবনা তার মাথায় আসে।

32. যদি আপনার কাছে কোনো পরিচিত অথবা বন্ধু এসে বলে, “তোমাকে কিছু বলার আছে” তখন আপানর ইতিমধ্যে করা খারাপ কাজ গুলির কথা আপনার মনে পড়ে যায়।

বাংলা সাইকোলজির আজব তথ্য
বাংলা সাইকোলজির আজব তথ্য psychology facts in bengali Image by ijmaki from Pixabay

33. এই যে ভাই যাদের দুই-দুইটা গার্লফ্রেন্ড আছে তাদের বলছি। কখনো যদি এমন পরিস্থিতির সম্মুখীন হন যেখানে আপনাকে বলা হয়েছে, যেকোনো একটা গার্লফ্রেন্ডকে বেঁছে নিতে হবে, তাহলে প্রথম গার্লফ্রেন্ডকে ছেড়ে দিন, কারণ তাকে যদি আপনি সত্যি ভালোবাসতেন তাহলে দ্বিতীয়জন আপনার জীবনে কখনোই আসত না। তাই তাকেই ছেড়ে দিন কারণ সে আপনার চাহিদা মিটাতে অক্ষম। ঠিক একই রকম ভাবেই মেয়েদেরও দুইটা বয়ফ্রেন্ড-এর মধ্যে একজনকে বেঁছে নিতে গেলে উল্লিখিত পন্থা অবলম্বন করতে হবে।

34. বুদ্ধিমান লোকেরা সাধারণ লোকেদের তুলনায় তাড়াতাড়ি রেগে যান।

35.যদি আপনি দেখেন কোনো মেয়ে আপনার সাথে কথা বলার সময় বাড়বার চুল ঠিক করছে, তাহলে সাইকোলজির মতে ভাই আপনার লটারি লেগে গেছে, কারণ আপনি মেয়েটির পছন্দের একজন।

36. মেয়েরা কখনোই তাদের আসল বয়স বলতে চায় না।

37. আপনার কি রাতে সহজে ঘুম আসছে না? এক কাজ করুন ১০০ থেকে ১ পর্যন্ত গুনুন। অধিকাংশ ক্ষেত্রে ৫০ হতে না হতেই আপনার ঘুম চলে আসার কথা, কিন্তু গুনতে গুনতে ১-এ পৌঁছে যাওয়ার পরও যদি আপনার ঘুম না আসে, তাহলে মাফ করবেন ভাই, আপনি অনেক মানসিক চাপে আছেন।

38. কোনো ব্যক্তি সত্য কথা বলছে না মিথ্যে কথা বলছে, তা অনেক সময় বোঝা যায়, তার হাত নাড়ানো দেখে। দেখা গেছে যে, কোনো মানুষ কথা বলার সময় তখনই বেশি হাতের ভঙ্গি দেখায় যখন সে সত্য কথা বলছে। আবার পক্ষান্তরে মিথ্যে বলার সময় ব্যক্তি বিশেষ হাত নাড়ায় না।

39. একজন পুরুষ একনাগাড়ে গড়ে প্রায় ৬ মিনিট পর্যন্ত একজন মহিলার কথা শোনার ক্ষমতা রাখে, তার বেশি নয়।

40. আপনার মুখের পরই আপনার জুতো হল দ্বিতীয় জিনিস যেখানে মানুষ বেশি লক্ষ্য করে।

41. সন্তানের বয়স এক বছর না হওয়া পর্যন্ত বাবা-মা প্রায় ৫০০-৭০০ ঘণ্টা কম ঘুমায়(এক বছরে)।

42. ৮০% মেয়ে তাদের দুঃখ কান্নার মাধ্যমে প্রকাশ করে, কিন্তু মাত্র ২৭% ছেলে আছে, যারা কান্নার মাধ্যমে নিজেদের দুঃখ ভুলতে পারে।

43. অনেক সুন্দর যুবতী মেয়েই সিঙ্গেল থেকে যায়, কারণ ছেলেরা মনে করে, সেই সুন্দর মেয়েটি হয়ত ইতিমধ্যে কোনো রিলেশনশিপে আছে। কিন্তু বাস্তবে মেয়েটি কোনো রিলেশনশিপে থাকে না। সাবধানে ভাই আমার এই কথাটা শোনার পর, কোনো সুন্দরী মেয়েকে প্রপোজ করতে যাইয়েন না আবার, কেস খেয়ে যেতে পারেন।

44. দেখা গেছে যে, প্রায় ৯২% লাভ স্টোরি বিদ্যালয় জীবন থেকেই শুরু হয়।

SCHOOL LOVE STORY সাইকোলজির মজার তথ্য psychology facts in bengali
SCHOOL LOVE STORY সাইকোলজির মজার তথ্য psychology facts in bengali

45. কোনো বিপরীত লিঙ্গের মানুষের সাথে যদি প্রায় প্রতিদিন অনেক সময় ধরে কথোপকথোন হলে তাদের মধ্যে সম্পর্কে জড়ানোর চান্স বেড়ে যায়।

46. যদি আপনি আপনার মানিব্যাগটি হারিয়ে ফেলেছেন এবং ভাগ্যক্রমে আপনার ব্যাগে কোনো বাচ্চার ছবি থাকে, তাহলে ৮০% সম্ভাবনা আছে যে, যেই ব্যক্তি ব্যাগটি পাবে, সে আপনাকে ব্যাগটি ফেরত দিয়ে দিবে।

47. যেসমস্ত মানুষের গাড়িতে স্টীকার লাগানো থাকে, দেখা গেছে যে, তারা বেশিরভাগ জনই অনেক রাগী স্বভাবের হয়ে থাকেন।

প্রতিদিন নতুন আপডেটের জন্য আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে পারেন।

47 rare known psychology facts in bengali বাংলা মজার সাইকোলজি ফ্যাক্ট top new psychology facts bangla


Spread the love

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

মনে হচ্ছে আপনি Ad blocker ব্যবহার করছেন। অনুগ্রহ করে  Ad blocker টি disable করে আবার চেষ্টা করুন।

ছাড়পত্র