30 NEW LIFE HACKS IN BENGALI. প্রয়োজনীয় লাইফ হ্যাকস। দৈনন্দিন জীবন কৌশল। লাইফ হ্যাক। জীবন সমস্যার সমাধান। লাইফ স্টাইল হ্যাকস

Spread the love

আজ আপনাদের জন্য থাকছে কিছু প্রয়োজনীয় লাইফ হ্যাকস। এই দৈনন্দিন জীবন কৌশল গুলি আপনাদের খুবই কাজে আসবে। তাহলে আর দেড়ি কিসের একে একে পড়ুন আর apply করা শুরু করে দিন এই লাইফ হ্যাকস গুলি।

প্রয়োজনীয় লাইফ হ্যাকস। LIFE HACKS IN BENGALI

০১. কোথাও ঘুড়তে গেছেন, কিন্তু আপনার মনে হচ্ছে আপনার মুখ দিয়ে গন্ধ বা সেরকম কিছু অনুভব হচ্ছে, অথচ আপনার কাছে টুথ ব্রাশ বা টুথ পেস্টও নেই, তাহলে এক কাজ করুন একটি আপেল নিয়ে নিন এবং ভালো করে চিবিয়ে খান, এতে আপনার মুখের গন্ধ অনেকটাই দূর হয়ে যাবে।

০২. আপনার কান একটুতেই যন্ত্রণা করে, অথচ কানে রিং না পড়লেও কেমন যেন বেমানান লাগে, এক কাজ করুন আপনার এয়ার রিং-এ কিছু পরিমাণ ভেসলিন লাগিয়ে নিন তারপর এগুলিকে ব্যবহার করুন, দেখবেন এটা আপনাকে অনেকটাই বিরক্তির হাত থেকে বাঁচাবে।

প্রয়োজনীয় লাইফ হ্যাকস
প্রয়োজনীয় লাইফ হ্যাকস

০৩. গলা চুলকানো বর্তমানে একটি অন্যতম সমস্যা, এমনকি অনেকের গলা একটুতেই শুঁকিয়ে যায়। এই সমস্যার সমাধান হিসেবে আপনাকে শসা খেতে হবে। শসা খেলে আপনার গলার শুকনো ভাব কেটে যাবে এবং গলা চুলকানির হাত থেকে অনেকটাই রেহাই পাবেন।

০৪. জানেন কি, ঠাণ্ডা জল ব্যবহার করে স্নান করলে কেবলমাত্র মুখের ব্রণই নয়, বরং তার সাথে সাথে আপনার চামড়ার রং উজ্জ্বল হতেও সাহায্য করে। আমরা জানি যে, সাধারণত শরীরের কিছু হরমোন ক্ষরণ এবং গরমের জন্যই আমাদের ব্রণ দেখা যায়।

০৫. আমাদের অনেকেরই জামা কাপড়ে অনেকসময় ভুলবশত চুইংগাম লেগে যায়, আর একবার চুইংগাম লেগে গেলে কাপড় থেকে এটাকে উঠানোর জন্য কি যে ভোগান্তি পোহাতে হয়, তা কেবলমাত্র যার জামায় লেগেছে সেই জানে। কিন্তু আপনি অনায়াসেই এটিকে উঠিয়ে ফেলতে পাড়বেন ভিনিগার প্রয়োগ করে। ভিনিগার গরম জলে ফেলে দিয়ে সেই গরম জলটাকে চুইংগামের উপর ফেলে দিন, তারপর দেখবেন ম্যাজিক। আঙ্গুল দিয়ে অনায়াসেই চুইংগাম উঠিয়ে ফেলতে পাড়বেন।

০৬. আপনার মোবাইলের সিম ট্রে টি খোলা দরকার অথচ আপনার কাছে সিম ইজেক্টর পিন নেই, এক কাজ করুন, ছোট পেপার ক্লিপ এর একপ্রান্ত দিয়ে সিম ইজেক্টরের জায়গায় ঢুকিয়ে দিন, দেখবেন এটি খুলে যাবে।

০৭. প্রাচীন কাল থেকেই কাঠের চামচ নামে এই ট্রিক টি জনপ্রিয় হয়ে আছে। কোনো কিছু সেদ্ধ করতে উনুনে চাপালেই কিছুক্ষণ পড় জল উপচে পড়ে, এই সমস্যা সমাধানের জন্য, একটি কাঠের খুন্তি সেই পাত্রের মুখের উপর রেখে দিন, এই কাঠের খুন্তিটি উপচে পড়া বন্ধ করে দিবে।

০৮. কোথাও যাবেন কিন্তু আপনার পছন্দের জামাটি ভুল করে কেঁচে দিয়েছেন, অথচ আপনার কাছে কোনো dryer নেই। তাহলে এক কাজ করুন, তোয়ালের মধ্যে আপনার সেই জামাটিকে রেখে মোড়াতে থাকুন, কিছুক্ষণ পড় দেখবেন জল অনেকটাই শুঁকিয়ে গেছে। এরপর তোয়ালে থেকে জামাটিকে বেড় করে খোলা হাওয়ায় শুকোতে দিন, কিছুক্ষণের মধ্যেই জামা শুঁকিয়ে যাবে।

০৯. কোনো পড়া বেশিক্ষণ মনে রাখতে সেই পড়াটিকে ভালভাবে পড়ার পড় খাতায় pictorial format এ লিখুন, অনেক কাজে দিবে।

দৈনন্দিন জীবন কৌশল
দৈনন্দিন জীবন কৌশল

১০. আমাদের চার্জার থেকে চার্জার পিনের তারটি তাড়াতাড়ি ভেঙ্গে যায় বা ছিঁড়ে যায়। এর সমাধানের জন্য, পুরানো কলমের স্প্রিং বেড় করে, সেই স্থানটিতে জড়িয়ে দিন, চার্জারের তারটি অনেকদিন পর্যন্ত সঠিক থাকবে।

১১. মোবাইলে নাইট মোড নেই, অথবা ভালো ছবি আসছে না। অথচ ফ্লাশ অন করে ছবি তুললে ছবি ভালো দেখাচ্ছে না, তাহলে এক কাজ করুন, কোনো বেরঙ্গিন জলের বতলে ফ্লাশ অন করে ধরুন, দেখবেন এটি অনেকটা নাইট মোডের মত বা তার থেকেও বেশি ভালো কাজে আসবে।

১২. মোবাইল তাড়াতাড়ি চার্জ করার জন্য, মোবাইলের সুইচ অফ করে চার্জে দিন। অনেকের মতে ফ্লাইট মোড অন করে চার্জে দিলে তাড়াতাড়ি চার্জ হয়ে যায়, কিন্তু আমরা পরীক্ষা করে দেখেছি যে এর মাধ্যমে মাত্র দুই-এক মিনিট সময় বাঁচে। কিন্তু পরিবর্তে মোবাইল সুইচ অফ করে চার্জে দিলে তা দ্রুত চার্জ হয়ে যাবে।

১৩. শরীরের অতিরিক্ত টক্সিনকে বেড় করার জন্য, প্রতিদিন সকালে এক গ্লাস প্রাকৃতিক ঠাণ্ডা জল পান করুন।

১৪. আলু সেদ্ধ করার সময় জলে কিছু পরিমাণ লবণ দিয়ে দিন, খুব সহজেই আলুর খোসা ছাড়িয়ে নিতে পাড়বেন।

১৫. বাড়িতে কোনো কাজের লোক নিযুক্ত করার আগে বা বাড়ি ভাঁড়া দেওয়ার আগে সেই লোকগুলিকে বা কাজের ব্যক্তিটিকে পুলিশ ভেরিফিকেশন করাতে ভুলবেন না, এতে আপনি এবং আপনার পরিবার সুরক্ষিত থাকবেন।

১৬. কোথাও বেরোনোর আগে, সাথে যতটা দরকার ঠিক ততটাই টাঁকা নিন, তবে সাথে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড অবশ্যই রাখুন। কারণ কেউ ছিনতাই করলে বা আপনার টাঁকা নিয়ে নিলেও সেই কার্ডটির মাধ্যমে আপনি কিছু টাঁকা উঠিয়ে নিয়ে বাড়ি ফিরতে পাড়বেন। আবার কার্ডটিও ছিনতাই হয়ে গেলে চিন্তার কোনো কারণ নেই, কারণ আপনার কার্ডের পিন আপনি ছাড়া কেউই জানে না।

১৭. মেকআপ করার আগে ৫-১০ মিনিট মুখের উপর বরফ ঘষে নিন, এর ফলে মেকআপ অনেকটা সময় স্থায়ী হবে এবং তাড়াতাড়ি ছড়িয়ে পড়বেনা।

new life hacks in bengali
new life hacks in bengali image

১৮. শপিং-এ যাওয়ার সময় সঙ্গে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড নিবেন না, কারণ এর ফলে আপনার অতিরিক্ত খরচ হয়ে যাবে গ্যারান্টি।

১৯. প্রতিদিন একই জায়গায় বসে বই পড়বেন না, পাড়লে কয়েকদিন পড় পড়ই স্থান পরিবর্তন করুন, এর ফলে আপনার মন নতুন একটি পরিবেশের ছোয়া পাবে এবং সহজেই পড়া মনে থাকবে। যেমন ধরুন আজ আপনার রুমের বিছানায় বই পড়লেন কয়েকদিন পড় মেঝেতে কয়েকদিন পড় টেবিলে কয়েকদিন পড় সোফাতে, ইত্যাদি ইত্যাদি।

২০. গ্রুপ স্টাডি তখনই করুন যখন আপনার গ্রুপের সবাই সেই আলোচ্য বিষয়ে পড়েছে, নতুবা আপনাদের খাজনার থেকে বাজনাই বেশি হবে।

পড়ুনঃ- রিলেশনশিপ টিপস

২১. প্রতিদিন বিকেলে বা দিনের কিছুটা সময় একাকী প্রকৃতির সাথে কাটান, দেখবেন মনের ক্লান্তি ভাব অনেকটা দূর হয়ে যাবে, আর পাড়লে আপনার মোবাইল আর হেডফোনটাও নিয়ে নিতে পাড়েন।

২২. পাই এর ভ্যালু আমাদের সহজে মনে থাকে না, কিন্তু আপনি এই শব্দটি- May I have a large container of coffee অবশ্যই মনে রাখতে পাড়বেন। এখানে প্রতিটা শব্দে যতগুলি অক্ষর আছে সেগুলি কাউন্ট করলেই পাই-এর ভ্যালু পেয়ে যাবেন।

২৩. অনেকেই আঙুর খেতে পছন্দ করেন না, কিন্তু আপনি কি জানেন, আঙুর খেলে আমাদের মস্তিষ্কের কোনো কিছু নতুন তথ্য দ্রুত প্রসেস করার ক্ষমতা বৃদ্ধি পায়।  ।

২৪. মশার কামড়ে প্রচণ্ড জ্বালা হচ্ছে! ফ্রিজ থেকে একটি বরফের টুকরো বেড় করে নিয়ে আসুন এবং সেই স্থানটির উপড়ে ধরুন, অনেকটাই আরাম পবেন।

 লাইফ হ্যাক
লাইফ হ্যাক

২৫. মুখের দুর্গন্ধ দূর করার জন্য, ভালভাবে ব্রাশ করার সাথে সাথে আপনার জিহ্বাটিকেও ভালভাবে পরিষ্কার করুন, আসলে মুখের দুর্গন্ধের মূল উৎসই হল জিহ্বা।

২৬. কোনো ভারী কাজ করার আগে একটি কমলালেবু খান, এর ফলে আপনার শরীরে হাইড্রেটের মাত্রা অনেকটাই ঠিক থাকবে এবং আপনার পেশি সহজে ক্লান্ত হবে না।

২৭. কোথাও যাওয়ার জন্য আপনার চেনা-পরিচিত কাউকে বারবার বলছেন অথচ সে যেতে চাইছে না, তাহলে আপনি একাই চলে যান কারণ এর ফলে আপনি আপনার মতো আগ্রহ যুক্ত ব্যক্তিদের খুঁজে পাবেন, আর আপনার ও তাদের ভালোলাগা একই।

২৮. অতিরিক্ত চিন্তা কমাতে চান, তাহলে অপরের কাছ থেকে আশা করা ছেড়ে দিয়ে নিজে চেষ্টা করুন, কারণ আমাদের মন খারাপ তখনই হয় যখন আমরা আমাদের কাছের কোনো মানুষের কাছে থেকে কিছু চাই কিন্তু সে সেটি দিতে পাড়ে না। তাই আশা করা ছেড়ে দিন, আপনার চিন্তা অনেকটা লাঘব হয়ে যাবে।

পড়ুনঃ- টেকনোলজি হ্যাঁক

চোখ ভালো রাখার উপায়

২৯. কোনো কাজ করতে দেড়ি হচ্ছে দেখে ঘাবড়ে যাবেন না, সবসময় মনে রাখবেন পৃথিবীর বিখ্যাত লাক্সারি গাড়ি Rolls-Royce বানাতে ছয় মাস সময় লাগে কিন্তু অন্যদিকে একটি টয়োটা গাড়ি মাত্র ১৩ ঘণ্টায় তৈরি করা হয়। তবে মনে রাখবেন অলস্যতামি করে সময় নষ্ট করলে চলবে না।

৩০. আপনার বয়ফ্রেন্ড/গার্লফ্রেন্ডের আসল রূপ দেখতে চান? তাহলে লক্ষ্য করুন সে কোনো গাড়ি চালকের সাথে কথা বলার সময় বা ভাঁড়া দেওয়ার সময় কেমন ব্যবহার করছে, হ্যাঁ এটিই হল এমন একটি সময় যেখানে মানুষের আসল রূপ বেড়িয়ে আসে। আপনার সাথে তো সে এমনিতেই মার্জিত ব্যবহার করে কিন্তু সমাজের সাথে তার মূল ব্যবহারটাই হল তার আসল পরিচয়।

আপাতত এই প্রয়োজনীয় লাইফ হ্যাকস গুলিই থাকছে। ধন্যবাদ। সুস্থ থাকবেন।

আমাদের গল্প বা কবিতা পাঠানোর জন্য যোগাযোগ করুন- 6296 096 634 এই নম্বরে। অথবা নিচের লেখা পাঠানোর লিংকে ক্লিক করে।

প্রতিদিনের আপডেটের জন্য আমাদের ফেসবুক গ্রুপ AMAZING FACTS (অজানা তথ্য) এবং আমাদের পেজ অবাক বিশ্ব- র সাথে যুক্ত হতে ভুলবেন না।

30 new life hacks in bengali. প্রয়োজনীয় লাইফ হ্যাকস। দৈনন্দিন জীবন কৌশল। লাইফ হ্যাক। জীবন সমস্যার সমাধান।


Spread the love

Leave a Reply