শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।। TOP NEW 3 SIKHONIO GOLPO

Spread the love

শিক্ষণীয় ছোট গল্প মোটিভেশনাল গল্প:-

আজ আপনাদের কিছু শিক্ষণীয় ছোট গল্প জানাই। এখানে রইল আপনার জন্য তিনটি মোটিভেশনাল গল্প

শিক্ষণীয় ছোট গল্প ১

অনেক সময় আগের কথা। কোনো এক রাজ্যে এক প্রভাবশালী রাজা রাজত্ব করতেন। একদিন সেই রাজার দরবারে এক বিদেশী আগন্তুকের আগমন হল, এবং সেই বিদেশী লোকটি রাজাকে একটি সুন্দর পাথর উপহার হিসেবে দিলেন।

রাজা পাথরটি দেখে খুবই খুশি হলেন, এবং সেই পাথরটি দিয়ে নিজের মূর্তি গড়াবেন বলে তিনি মনস্থির করে ফেললেন, এবং মূর্তি গড়ার দায়িত্ব দিয়ে দিলেন, রাজ্যের মন্ত্রীর উপর।

মহামন্ত্রী রাজ্যের সর্বশ্রেষ্ঠ মূর্তিকারের নিকট গিয়ে বললেন- “মহারাজ তাঁর নিজের প্রতিমা স্থাপন করতে চান। সাত দিনের মধ্যে মহারাজের মূর্তি বানিয়ে রাজমহলে দিয়ে আসবেন। এর বদলে আপনাকে ৫০ স্বর্ণ মুদ্রা দেওয়া হবে।”

শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।। top new 3 sikhonio golpo
শিক্ষণীয় ছোট গল্প

শিক্ষণীয় ছোট গল্প মোটিভেশনাল ছোট গল্প top new 3 sikhonio golpo

৫০ স্বর্ণ মুদ্রার কথা শুনে মূর্তিকার খুবই খুশি হয়ে গেলেন। এরপর তিনি দ্রুত ঘরে গিয়ে মূর্তি তৈরির সরঞ্জাম নিয়ে চলে এলেন। এবং সেখান থেকে হাতুড়ি নিয়ে পাথরটি ভাঙ্গার জন্য, বাড়বার পাথরটির উপর হাতুড়ি দিয়ে আঘাত করতে লাগলেন। কিন্তু পাথরটি কিছুতেই ভাঙছিল না। যেমন পাথর ঠিক তেমনটিই রয়ে গেল।

প্রায় পঞ্চাশ বার জোরে জোরে আঘাত করার পর, তিনি শেষ বাড়ের জন্য হাতুড়ি আঘাত করার জন্য উপরে উঠালেন। কিন্তু এটা ভেবে তিনি হাতুড়িটি নামিয়ে নিলেন যে, পঞ্চাশ বার চেষ্টা করার পরেও যখন, পাথরটি ভাঙতে পারলাম না, আর এক আঘাতেই কি আর ভাঙবে?

সে পাথরটিকে নিয়ে মন্ত্রীর কাছে, চলে গেল এবং তিনি মন্ত্রীকে বললেন- এই পাথর ভাঙ্গা সম্ভব নয়। তাই এটি দিয়ে মূর্তি বানানো সম্ভব নয়।

কিন্তু এদিকে মন্ত্রীকে কিছু করেই হোক মহারাজের কথা পালন করতেই হবে। তাই নিরুপায় হয়েই তিনি রাজ্যের একজন সাধারণ মূর্তিকারকে মূর্তি নির্মাণের দায় ভার শপে দিলেন। পাথরটি নিয়ে সেই মূর্তিকার মন্ত্রীর সামনেই পাথরটিকে আঘাত করলেন, এবং পাথরটি মাত্র একটি আঘাতেই ভেঙ্গে গেল। কারণ এটি আগে থেকেই অনেক আঘাত পেয়েছে। তাই পাথরটির বন্ধন আলগা হয়ে গিয়েছিল।

পাথরটি ভেঙ্গে ফেলার পড়েই, সেই মূর্তিকার মূর্তি বানানোর কাজে ডুবে গেলেন। আর এইদিকে মন্ত্রী ভাবতে লাগলেন- ইস, যদি সেই মূর্তিকার, কেবলমাত্র আর এক বার শুধু শেষ চেষ্টাটুকু করত, তাহলে সে আজ ৫০ স্বর্ণ মুদ্রা পেয়ে যেত।

শিক্ষণীয় নীতি কথা

তো বন্ধুরা এই গল্পটি থেকে আমরা শিখতে পাই যে, কখনো কখনো কোনো কাজ করার সময় আমাদের সামনে সমস্যা আসা মাত্রই, আমরা আমাদের আত্মবিশ্বাস হারিয়ে ফেলি, এবং আমরা আর চেষ্টা করি না। আবার কোনো সময় দু-এক বার ব্যর্থ হওয়ার পর, আমরা হাল ছেড়ে দিই। যদিও আর একটু মাত্র চেষ্টাই আমাদের সাফল্যের পথ দেখিয়ে দিত। তাই বারংবার অসফল হওয়ার পরেও, যতদিন এবং যতক্ষণ না পর্যন্ত সফলতার দেখা মিলছে ততক্ষণ পর্যন্ত প্রচেষ্টা  চালিয়ে যাওয়া উচিত। হতেও পারে, শেষ পর্যায়ে এসে আমরা হাল ছেড়ে দিচ্ছি।

শিক্ষণীয় ছোট গল্প ২

এক শিক্ষক শ্রেণী কক্ষে পড়াচ্ছিলেন। সব ছাত্ররাই শিক্ষকের পড়া খুবই মনযোগ দিয়ে শুনছিল। শিক্ষকের জিজ্ঞাসা করা প্রতিটি প্রশ্নের উত্তর প্রতিটি ছাত্রই উৎসুক ভাবে দিচ্ছিল। কিন্তু এই উৎসুক ছাত্রদের ভিড়েই একজন ছাত্র ছিল, যে কিছু না বলেই চুপচাপ শুধু মাথা নিচু করে বসে ছিল। প্রথম দিন শিক্ষক কিছু বললেন না। প্রথম দিন থেকেই শিক্ষক তার দিকে নজর দিতে শুরু করেন। এভাবে প্রায় ৫-৬ দিন হয়ে গেল, কিন্তু ছাত্রটির অবস্থার কোনোরূপ উন্নতি শিক্ষক দেখতে পেলেন না। একদিন ক্লাসের পর, শিক্ষক সেই ছাত্রটিকে স্টাফ রুমে ডাকলেন, এবং বললেন- তোমাকে, কয়েকদিন থেকেই খুব উদাস দেখছি। ক্লাসেও মন দাওনা, একজায়গায় মাথা নিচু করে চুপচাপ বসে থাকো। কি ব্যাপার বলতো? তুমি কি পড়া কিছু বুঝতে পারছো না? নাকি তোমার কোনো সমস্যা হয়েছে?

আরও পড়ুনঃ-

ব্যর্থতার কারণ কি? মোটিভেশনাল উক্তি

বিখ্যাতদের সফলতার গল্প 

চাণক্য উক্তি

শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।।

ছাত্রটি কাঁপা কাঁপা গলায় বলল- স্যার আমার জীবনে কিছুদিন আগে এমন কিছু ঘটনা হয়েছে, যা আমি কিছুতেই মেনে নিতে পারছি না। আর এর জন্যই আমি খুব সমস্যায় আছি। কোনো কিছুতেই মন বসছে না। কিছুতেই বুঝতে পারছিনা কি করব?

শিক্ষক বললেন- আচ্ছা এক কাজ কর, তুমি আজ সন্ধ্যায় আমার বাড়িতে এসো কেমন।

সন্ধ্যা বেলা যখন ছাত্রটি শিক্ষকের বাড়িতে এল তখন শিক্ষক ছাত্রটিকে ভিতরে বসার জন্য বললেন এবং তিনি রান্নাঘরে চলে গেলেন। ও শরবত বানাতে লাগলেন। তিনি ইচ্ছা করেই, ছাত্রটির গ্লাসে বেশি বেশি লবণ দিয়ে দিলেন।

শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।। top new 3 sikhonio golpo
মোটিভেশনাল ছোট গল্প

শিক্ষণীয় ছোট গল্প মোটিভেশনাল ছোট গল্প top new 3 sikhonio golpo

এরপর শরবতের গ্লাস হাতে নিয়ে বাইরে এলেন, এবং একটি গ্লাস ছাত্রটিকে দিয়ে বললেন- এই নাও শরবত।

ছাত্রটি হাতে শরবতটি নিয়ে, যেই না শরবতের গ্লাসে এক চুমুক লাগিয়েছে, শরবত অতিরিক্ত লবণাক্ত থাকায়, ছাত্রটির মুখে বিকৃত ভাব দেখা গেল। এটি দেখে শিক্ষক বললেন- কি হল? শরবতটি পছন্দ হয়নি বোধ হয়!

ছাত্রটি বলল- না স্যার, সবই ঠিক আছে, কেবলমাত্র একটু লবণ বেশি হয়েছে।

ও হোঃ, তাহলে তো এটি এখন ফেলনা হয়ে গেছে, গ্লাসটি দাও, এটি ফেলে দিয়ে নতুন শরবত বানিয়ে নিয়ে আসি। কিন্তু ছাত্রটি মানা করে বলল- না স্যার, খালি লবণটাই তো বেশি হয়েছে। একটু জল দিলেই ঠিক হয়ে যাবে।

এই কথাটি শোনার পর শিক্ষক গম্ভীর হয়ে বললেন- হুম, তুমি একদম ঠিক বলেছ, শরবতটাকে নষ্ট না করে, তাতে কিছু জল মিশিয়ে দিলেই, এটি আবার খাওয়ার উপযুক্ত হয়ে যাবে। এবার এই শরবতটাকে তোমার জীবন ভেবে নাও। যেমন শরবত থেকে লবণ আলাদা করা সম্ভব নয়, ঠিক তেমনই তোমার সমস্যা গুলিকে তোমার জীবন থেকে বাইরে বেড় করা অসম্ভব। কারণ এগুলি জীবনেরই একটি অংশ। কিন্তু যেভাবে এটিতে একটু চিনি বা জল মিশিয়ে এটিকে মিষ্টি করে খাবারের উপযোগী করা যেতে পারে, ঠিক সেভাবেই তুমিও তোমার জীবনে, মিষ্টি ভাব নিয়ে এসো।

শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।। top new 3 sikhonio golpo
শিক্ষণীয় ছোট গল্প Image by 二 毛 from Pixabay

শিক্ষণীয় ছোট গল্প মোটিভেশনাল ছোট গল্প top new 3 sikhonio golpo

শিক্ষণীয় নীতি কথা

মানুষের জীবনে যদি কোনো সমস্যা না থাকত, তাহলে কোনো মানুষই কোনোদিনই কর্ম করতেন না। সমস্যা জীবনের অঙ্গ। সমস্যা আছে বলেই তো জীবনের এত স্বাদ। তাই অতীতে ঘটে যাওয়া কোনো ঘটনার খারাপ স্মৃতিতে নিজের মন বিসর্জন দিয়ে বেরঙ্গিন ভাবে বসে থাকলে, জীবনে বেঁচে থাকার আনন্দটাই চলে যায়। আমরা চাইলেও আমাদের মন থেকে এগুলিকে দূর করতে পারব না। কিন্তু আমরা চাইলেই ভালো কিছু দিয়ে এগুলিকে ঢেকে রাখতে পারি। আর তাই মনে নতুন নতুন সুন্দর ভাবনা দিয়ে সেই অসুন্দর ভাবনাটিকেও ঢেকে ফেলুন, দেখবেন জীবন থেকে সমস্যা হারিয়ে গিয়েছে।

শিক্ষণীয় ছোট গল্প ৩

একজন সামুদ্রিক জীববিজ্ঞানী জলে ভর্তি এক বড় ট্যাঙ্কে একটি তিমি মাছকে রাখলেন। কিছুক্ষণ পড়ে সেই ট্যাঙ্কে তিনি কিছু ছোট মাছকে ফেলে দিলেন।

ছোট মাছ গুলিকে দেখা মাত্রই, তিমিটি দ্রুত সেই মাছ গুলিকে খেয়ে ফেলল। এরপর সেই জীববিজ্ঞানী আরও কিছু ছোট মাছকে সেই ট্যাঙ্কে ছেড়ে দিলেন। কিন্তু সেই মাছ গুলিও দ্রুত সেই তিমির শিকার হয়ে গেল।

কিছুদিন এভাবে চলার পর, সেই জীববিজ্ঞানী ট্যাঙ্কের মাঝ বরাবর একটি শক্ত কাঁচ দিয়ে দিলেন। এবার ট্যাঙ্কটি দুটি ভাগে ভাগ হয়ে গেল। এক পাশে তিমিটি ছিল, আর অন্য পাশে বিজ্ঞানী কিছু ছোট মাছ ছেড়ে দিলেন। যেহেতু কাঁচটি দিয়ে এপার-ওপার সহজেই দেখা যায়, মাছগুলিকে দেখা মাত্রই তিমিটি সেগুলির দিকে তেড়ে গেল, কিন্তু যেহেতু মাঝ বরাবর কাঁচ রয়েছে সেহেতু সে অপর পাশে গিয়ে মাছগুলিকে খেতে পাড়ল না। সে অনেক চেষ্টা করেও সফল হতে পাড়ল না।

শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।। top new 3 sikhonio golpo
শিক্ষণীয় ছোট গল্প..

শিক্ষণীয় ছোট গল্প মোটিভেশনাল ছোট গল্প top new 3 sikhonio golpo

এভাবে কয়েকদিন চলল। এবার তিমিটি চেষ্টা করাও ছেড়ে দিল। সে ভাবল এই কাঁচটি তার পক্ষে ভেদ করে যাওয়া সম্ভব নয়। তাই সে তার অংশ টিতেই চুপচাপ বসে থাকে।

কিছুদিন পর, জীববিজ্ঞানী সেই কাঁচ টিকে ট্যাঙ্ক থেকে বাইরে বেড় করে দিলেন। কিন্তু তিমিটি আর সেই মাছগুলিকে খাওয়ার চেষ্টাও করল না। কারণ তার মনে সেই কাঁচটির অবস্থান জুড়ে গেছে। আর সে ভেবে নিয়েছে যে, সে এর ওই পারে গিয়ে, মাছগুলিকে খেতে পারবে না। অথচ সে যদি এখন সেই ছোট মাছগুলিকে খাবার চেষ্টা করে, সে অনায়াসেই মাছ গুলিকে খেতে পারবে।

শিক্ষণীয় নীতি কথা

জীবনে বারংবার অসফলতার মুখোমুখি হয়ে, আমরা আমাদের ভিতর থেকে ভেঙ্গে পড়ি। আমরা ভেবে নিই যে, আর আমরা যতই চেষ্টা করি না কেন, আমাদের দ্বারা আর সেই কাজটি উদ্ধার করা হবে না। এটি ভেবেই আমরা হাত গুটিয়ে বসে থাকি। কিন্তু কোনো কিছু প্রাপ্তি করার জন্য, অবিরাম চেষ্টা করা আবশ্যক। সর্বদা মনে রাখা উচিত, পরিস্থিতি সবসময় বদলায়। তাই অতীতের অসফলতাকে মাথায় নিয়ে সর্বদা হাত গুটিয়ে বসে থাকা উচিত নয়। আবার চেষ্টা করুন, হয়ত আপনি তখন সেই পরিস্থিতিতে ছিলেন না, কিন্তু এখন সেই পরিস্থিতির মোকাবিলা করা আপনার পক্ষে উপযোগী। তাই পূর্বের অসফলতাকে ধরে না থেকে, আজই শুরু করুন।  

 

শিক্ষণীয় ছোট গল্প।।মোটিভেশনাল ছোট গল্প।। top new 3 sikhonio golpo
শিক্ষণীয় ছোট গল্প…মোটিভেশনাল উক্তি

শিক্ষণীয় ছোট গল্প মোটিভেশনাল ছোট গল্প top new 3 sikhonio golpo


Spread the love

Leave a Reply