21 টি অজানা রোচক তথ্য। আপনি কি জানেন? amazing facts bangla.

Spread the love

চলুন কিছু র‍্যান্ডম অজানা রোচক তথ্য জেনে নিই। আপনি হয়ত এই মজাদার তথ্যগুলি জানেন না। তাই আজ রইল আপনার জন্য অবাক করা কিছু তথ্য।।

অজানা রোচক তথ্য। আপনি কি জানেন?

১. জানেন কি, পুরো পৃথিবীতে যতজন মানুষ নেশার কবলে পড়েন তার মধ্যে ৯০%-ই ১৮ বছরের আগেই নেশার জগতে পড়েছেন, মূলত খুব কম সংখ্যক মানুষই আছেন যারা, ১৮ বছর বয়সের পড়, নেশার জগতে পদার্পণ করেন। মানুষের নেশার দুনিয়ায় প্রবেশের সবথেকে বড় কারণ হল ডিপ্রেশন।

২. জানেন কি, পুরো বিশ্বে সিগারেট সবচেয়ে বেশি বিক্রি হওয়া বস্তু গুলির মধ্যে পড়ে। পুরো পৃথিবীতে মিনিটে গড়ে প্রায় ১০ মিলিয়ন সিগারেট বিক্রি হয়ে থাকে। পুরো পৃথিবীতে মানুষের সংখ্যা প্রায় ৮০০০ মিলিয়ন কিন্তু প্রতিদিন গড়ে প্রায় ১৫ বিলিয়ন সিগারেট বিক্রি হয়। প্রতি বছর গড়ে প্রায় ছয় ট্রিলিয়ন সিগারেট উৎপন্ন করা হয়।

অজানা রোচক তথ্য সিগারেটের অজানা তথ্য
অজানা রোচক তথ্য সিগারেটের অজানা তথ্য

৩. একটি সমীক্ষায় দেখা গেছে যে, প্রতি চার জনের মধ্যে তিন জন কিশোরী মেয়েই একটি ফ্যাশন ম্যাগাজিনের ড্রেস দেখে প্রবল চিন্তায় পড়ে যান। তারা ভাবতে থাকে, তাদের কাছে এই ড্রেসটি নেই কেন?

৪. বলকানের মন্টিনেগ্রো দেশের নাম হয়ত আপনি নিশ্চয়ই শুনেছেন। জানেন কি, এই দেশটিতে পৃথিবীর সবথেকে বেশি মহিলা ধূমপায়ী রয়েছে।2016 সালের হিসেব অনুযায়ী এখানকার মোট মহিলা জনসংখ্যার প্রায় 44% মহিলাই ধূমপান করেন।  

৫. আপনি অনেককেই হয়ত হুকো খেতে দেখবেন, কিন্তু জানেন কি, হুকোর এক চুমুকে যে পরিমাণ টার মানুষের দেহে যায়, তা প্রায় ২৫ টি সিগারেটের সমান।

৬. আমরা কোনো কাজে সফল হলে কতই না আনন্দিত হই! কিন্তু জোনা কমপ্লেক্স হল এমন এক সিনড্রোম যেখানে ব্যক্তি সফলতাকে ভয় পায়, আর তার এই ভয়ই তার আত্মনির্ভরতা বা আত্মবিশ্বাসকে ভেঙ্গে দেয়।

৭. আমাদের এমনি যতই ধৈর্য থাকুক না কেন, যখন আমরা ইন্টারনেট ব্যবহার করি তখন আমাদের মধ্যে প্রায় ৫০% মানুষই কোনো ভিডিও প্লে করার চেষ্টা করলে যদি সেটি প্লে না হয়, তাহলে মাত্র ১০ সেকেন্ড পর্যন্ত ধৈর্য ধরে থাকতে পাড়ে, এরপর সে ভিডিওটি ছেড়ে চলে যায়। 

অজানা রোচক তথ্য মজাদার তথ্য
অজানা রোচক তথ্য মজাদার তথ্য

৮. “বাবা তোমার দরবারে সব পাগলের খেলা” গানটি হয়ত অবশ্যই শুনেছেন। ছবিতে যে ব্যাক্তিকে দেখা যাচ্ছে তার নাম আনাম, বাড়ি হল ইন্দোনেশিয়ায়। তিনি তার প্রেশারকুকারের প্রেমে পড়ে যান, এবং প্রেশারকুকারকে বিয়েও করে নেন, তবে এই বিয়ের অনুষ্ঠান আইনি ভাবেই হয়েছিল, এরপর প্রেশারকুকার পাত্রীকে নিয়ে ফটো শুট, ব্যাস তারপর ফেসবুকে পোস্ট, ক্যাপশন- “White, quite, perfect. Not talking too much, good at cooking, dreams come true. I can’t cook rice without you” কিন্তু দুঃখের বিষয় হল এমন স্বপ্নের সংসারেও কয়েকদিন পড় ছাড়াছাড়ি হয়ে গেল। জনাব আনাম তার লাভার প্রেশারকুকারকে বিবাহের তিনদিন পড়েই ডিভোর্স দিয়ে দেন। 

পড়ুনঃ- সাইকোলজি টিপস

৯. ২০১০ সালে ইন্দোনেশিয়ার একটি ঘটনা সামনে এসেছিল, যেখানে খবরে প্রকাশ পায় যে, মাত্র দুই বছরের একটি বাচ্চার সিগারেট পান করার নেশা রয়েছে। আর আশ্চর্যের বিষয় সে ৪০ দিন ধরে ধূমপান করলেও, কেউই তা লক্ষ্য করেননি। একটি দুই বছরের বাচ্চার কাছে সিগারেট অবশ্যই তার কোনো পরিচিতের কাছে থেকে আসত।

১০. হুম নেশার জিনিস খেলে নেশা হওয়াটা স্বাভাবিক, কিন্তু কখনো শুনেছেন, মাছ খেলে নেশা হতে পাড়ে? সালেমা পোরজি নামে এক প্রজাতির মাছ রয়েছে, এই মাছ যদি কেউ খায়, তাহলে তার অবস্থা হ্যালুসিনেশনের মতন হয়ে যেতে পাড়ে। প্রাচীন রোমে এই মাছকে ড্রাগ হিসেবে ব্যবহার করা হত।

salema porgy fish আপনি কি জানেন। অবাক করা কিছু তথ্য
salema porgy fish আপনি কি জানেন। অবাক করা কিছু তথ্য image

১১. নেশার দ্রব্যতো অনেক রয়েছে, অনেকে অ্যালকোহল পান করেন, অনেকে তামাক খান আবার অনেকেই গাঁজা খান। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে যে, গাঁজা অ্যালকোহল এবং তামাকের তুলনায় কম ক্ষতিকর। অনুগ্রহ করে খেয়াল করুন আমি ‘তুলনায়’ কথাটি ব্যবহার করেছি, আমি বলছি না যে, অ্যালকোহল ছেড়ে গাঁজা খাওয়া শুরু করুন। এটিও অবশ্যই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

১২. ধীর গতির ইন্টারনেট হলে কার মেজাজটাই না খারাপ হয় বলুন তো? পুরো পৃথিবীর মধ্যে দক্ষিণ সুদানের ইন্টারনেট স্পীড সবথেকে কম, এখানে ইন্টারনেট স্পীড মাত্র ০.৫৮ Mbps. এখানে যদি আপনি একটি ৫ GB সিনেমা ডাউনলোড করতে বসান, তাহলে তা ডাউনলোড  হতে সময় নেবে প্রায় ২০ ঘণ্টার মত, কি কত সুন্দর স্পীড, তাই না বলেন!  

১৩. ২০০৮ সালে চীনের এক জায়গায় প্রায় ২৭০০ বছরের পুরানো ৭৮৯ গ্রাম গাঁজা খুঁজে পাওয়া গিয়েছিল। সেই গাঁজাটি এত ভালভাবে সংরক্ষণ করে রাখা ছিল যে, এতদিন পরেও, এটি মোটামুটি ঠিকই ছিল।

১৪. The Godfather সিনেমার সেই ঘোড়ার মাথাটির কথা মনে আছে আপনার? আপনি হয়ত বিশ্বাস করবেন না যে, সেখানে যে ঘোড়ার মাথাটি দেখানো হয়েছিল, সেটি একদম আসল ঘোড়ার মাথাই ছিল।

১৫. হ্যাকিং –এর সমস্যা দিন দিন মাথা চারা দিয়ে উঠছে, আপনি জানলে হয়ত অবাক হবেন যে, প্রতিদিন গড়ে প্রায় ৩০,০০০ টি ওয়েবসাইট হ্যাকারদের কবলে পড়ছে।

১৬. ২০১২ খ্রিষ্টাব্দে ফেসবুক যখন ইনস্টাগ্রামকে এক বিলিয়ন ডলার দিয়ে কিনে নিয়েছিল, তখন ইনস্টাগ্রামের কর্মচারীর সংখ্যা ছিল মাত্র ১৩ জন। আর আজ ইনস্টাগ্রামের ভ্যালু প্রায় ১০২ বিলিয়ন ডলার।

১৭. অনেক ATM মেশিনেই দেখবেন নাম্বারের পাশে অনেকগুলি ছোট ছোট বিন্দু দেওয়া থাকে, জানেন কি এগুলি কেন দেওয়া হয়? এগুলি দেওয়া হয়, যাতে দৃষ্টিহীন রা তাদের হাতের আঙ্গুলের স্পর্শের মাধ্যমে কোন বাটনে কি লিখা আছে সেটি বুঝতে পাড়েন। উল্লেখ্য যে, দৃষ্টিহীনদের শিক্ষা দেওয়া হয় ব্রেইল পদ্ধতির মাধ্যমে। এই পদ্ধতিতে কিছু বিন্দুকে স্পর্শ করার মাধ্যমে তারা কোনো শব্দ বা নাম্বারকে পড়তে পাড়ে।

আরও পড়ুনঃ- অজানা মজাদার তথ্য।

১৮. পৃথিবীর অন্যতম বিখ্যাত লাক্সারি গাড়ি Rolls-Royce বানাতে সময় লাগে প্রায় ছয় মাস, অন্যদিকে একটি টয়োটা গাড়ি বানাতে কোম্পানির সময় লাগে মাত্র ১৩ ঘণ্টার কাছাকাছি।

১৯. জানেন কি, বাঁশ তার সমকক্ষ অন্যান্য উদ্ভিদগুলির তুলনায় বেশি পরিমাণ অক্সিজেনের জোগান দেয়।

২০. জানেন কি, জাপানের টোকিওর এক সংস্থা দেশের সবথেকে বৃদ্ধ নাগরিককে তার ১১১ তম জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য তার বাড়িতে যান, কিন্তু বাড়ির ভিতরে গিয়েই তারা অবাক হয়ে যান, কারণ তারা সেই বৃদ্ধ মানুষটির কঙ্কাল বিছানার উপর খুঁজে পেয়েছিল, আর তার পরিবার বিগত ৩০ বছর ধরে, তার নামে পেনশন উঠিয়েই যাচ্ছিল। ৩০ বছর আগেই সেই তথাকথিত সবচেয়ে বয়স্ক মানুষটি মারা গিয়েছিলেন।

amazing fact bengali মজাদার তথ্য edited 1
amazing fact bengali মজাদার তথ্য প্রতীকী ছবি

২১. অবশেষে একটি কাজের কথা বলে শেষ করছি- “আপনার সন্তানকে ধনী হওয়ার জন্য শিক্ষিত করবেন না বরং এমনভাবে শিক্ষিত করুন যে, যখন সে বড় হবে এবং ইনকাম করতে শিখবে তখন যেন সে কোনো জিনিসের মূল্য বা দাম নয় বরং সেই জিনিসটির গুরুত্ব বুঝতে পাড়ে।“

প্রতিদিনের আপডেটের জন্য আমাদের ফেসবুক পেজ অবাক বিশ্ব অথবা আমাদের গ্রুপ AMAING FACT (অজানা তথ্য)তে যুক্ত হতে পাড়েন। ধন্যবাদ ভালো থাকবেন।   


Spread the love

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

মনে হচ্ছে আপনি Ad blocker ব্যবহার করছেন। অনুগ্রহ করে  Ad blocker টি disable করে আবার চেষ্টা করুন।

ছাড়পত্র