অজানা মজাদার তথ্য। অবিশ্বাস্য তথ্য। অবাক করা তথ্য। NEW 20 UNKNOWN AMAZING FACTS.

Spread the love

চলুন আজ আবার কিছু অজানা মজাদার তথ্য জেনে নিই। এই বিশাল পৃথিবীতে অদ্ভুত বিষয় বা বস্তুর শেষ নেই। যতই সেগুলি আমাদের কাছে পরিচিত হয় ততই আমরা অবাক হই, আবার কখনো এই অবিশ্বাস্য তথ্য গুলি দেখে বিশ্বাস উড়ে যায়। সে যাই হোক আজ থাকছে আপনার জন্য ২০ টি মজাদার অজানা তথ্য।

অজানা মজাদার তথ্য। AMAZING FACTS BENGALI

১. কথায় আছে বিদেশী মানুষদের বোকা বানানো অত সহজ কাজ নয়। এই ঘটনাটি ২০১৫ সালের। দিনটি ছিল এপ্রিলের প্রথম দিন। এই দিন বিখ্যাত গাড়ি নির্মাতা কোম্পানি BMW অ্যাড দিয়েছিল যে পহেলা এপ্রিল একটি বিশেষ এক্সচেঞ্জ অফারের মাধ্যমে নিউজিল্যান্ডের মানুষেরা তাদের যেকোনো পুরানো গাড়ির বদলে নতুন গাড়ি নিয়ে যেতে পাড়বে। কিন্তু সেখানকার মানুষ ভাবল কোম্পানি বুঝি তাদের এপ্রিল ফুল বানাতে চাইছে, তাই তারা হেঁসেই উড়িয়ে দেয়।

কিন্তু একজন মহিলা তার পুরানো গাড়ি নিয়ে BMW এর শো-রুমে যায় এবং তার পুরানো গাড়ির বদলে নতুন গাড়ি পেয়ে যায়। পরবর্তীতে যখন এই ঘটনাটি প্রকাশিত হয় তখন সেই হেঁসে উড়িয়ে দেওয়া লোকগুলি খুবই হতাশ হয়েছিল।

২. আপনি হয়ত নিউইয়র্কে অবস্থিত কর্নেল ইউনিভার্সিটির নাম অবশ্যই শুনেছেন। এই বিশ্ববিদ্যালয়টিতে এক আজব বিষয়ে পাঠদান করানো হয়। এই বিশ্ববিদ্যালয়ে এমন একটি কোর্স রয়েছে, যেখানে ছাত্রদের শেখানো হয় কিভাবে আঙুর থেকে মদ বা সুরা বানাতে হয়। কি অবাক হলেন তো! হুম একটি বিশ্ববিদ্যালয়ে যদি মদ বানানো শেখায় তাহলে তা অবাক হওয়ার কথাই বটে।

৩. মেলানেসিয়া এবং অস্ট্রেলিয়া মহাদেশের জায়গায় জায়গায় dendrocnide moroides (ডেনড্রোকনাইড মোরেয়েডস) নামে এক প্রকার বিষাক্ত গাছ পাওয়া যায়। এই গাছের পাতা এবং ছোট ছোট কাঁটা বিশ্বের সবথেকে বিষাক্ত গাছ গুলির মধ্যে অন্যতম। কোনো ব্যক্তির সংস্পর্শে যদি এই গাছটি আসে সেই ব্যাক্তি তৎক্ষণাৎ যন্ত্রণায় কাতরাতে থাকে। তবে এই যন্ত্রণা কেবলমাত্র কয়েক সেকেন্ডের জন্য নয়, এই যন্ত্রণা সেই ব্যাক্তিকে ভোগ করতে হতে পাড়ে, কয়েক ঘণ্টা পর্যন্ত। আবার অনেক মানুষই এই গাছের সংস্পর্শে আসার পড় যন্ত্রণায় থাকতে না পেড়ে আত্মহত্যাও করে ফেলেছেন।

dendrocnide moroides অজানা মজাদার তথ্য
dendrocnide moroides অজানা মজাদার তথ্য

৪. আপনি কি জানেন ইরাকের অনেক বইয়ের দোকানই তাদের দোকানে ঠিকমত তালা দেন না। তাদের বক্তব্য হল- “যে পড়াশোনা করে, সে কখনো বই চুড়ি করবে না, আর চোর কোনো দিনও বই পড়ে না।“

৫. আপনার কি মনে হয়, একটি ছোট মৌমাছি কত উচ্চতা পর্যন্ত উড়তে পাড়বে? আপনি কি জানেন, মৌমাছির বাম্বেল-বি নামে এক প্রজাতি রয়েছে যারা পৃথিবীর সবথেকে উঁচু পর্বত মাউন্ট এভারেস্টের থেকেও বেশি উচ্চতায় উড়তে পাড়ে। এই প্রজাতির মৌমাছি গুলি প্রায়  ৩০,০০০ ফুট উঁচু পর্যন্ত উচতায় উড়তে পাড়ে।

৬. আপনার কি মনে হয়, পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতী প্রাণী কি হতে পাড়ে। হয়ত বলবেন সিংহ বা তিমি। কিন্তু না পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতী প্রাণীর বসবাস আপনি-আমি যেখানে বাস করি সেখানেই। মশা হল পৃথিবীর সবথেকে প্রাণঘাতী প্রাণী। এর কামড়ে রোগগ্রস্থ হয়ে পুরো পৃথিবীতে প্রতিবছর প্রায় এক মিলিয়ন মানুষ মারা যায়। পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসো নামক একটি দেশে প্রতি বছর সবথেকে বেশি মানুষ মশার কামড়ে মারা যান।

৭. জানেন কি, পৃথিবীর সবথেকে দামী পদার্থের নাম হল অ্যান্টিমেটার। এক গ্রাম অ্যান্টিমেটারের দাম প্রায় ৬২.৫-১০০ ট্রিলিয়ন ডলার। তবে এই পদার্থটি খুবই কম মাত্রায় পাওয়া যায় এবং এখন পর্যন্ত এই পদার্থটিকে সংরক্ষণ করার কোনো ব্যবস্থা আবিষ্কৃত হয়নি। আপনার জানার জন্য বলে রাখি যে, মাত্র ১ গ্রাম অ্যান্টিমেটারের শক্তি একটি পরমাণু বোমার সমান হয়ে থাকে।  

অবাক করা তথ্য অজানা মজাদার তথ্য Antimatter
অবাক করা তথ্য অজানা মজাদার তথ্য Antimatter

৮. আমাদের সবথেকে প্রিয় একটি বস্তু হল মোবাইল। কিন্তু আপনাকে যদি আপনার হাতের মোবাইলটি ছুঁড়ে ফেলে দিতে বলা হয়, আপনি নিশ্চয় রেগে যাবেন। কিন্তু আপনি কি জানেন, ফিনল্যান্ডে এই মোবাইল ছোড়ার খেলা হয়। ২০০০ সাল থেকে এই খেলা প্রতিবছর সেখানে হয়ে আসছে। যেখানে বিজেতা হিসেবে সেই ব্যাক্তিকেই বেঁছে নেওয়া হবে, যে ব্যাক্তি তার মোবাইলটিকে সবথেকে দূরে ছুঁড়ে দিতে পাড়বেন।

৯. ভারতের বিখ্যাত বিমান পরিষেবা কোম্পানি গো-এয়ার এর নাম আপনি হয়ত অবশ্যই শুনেছেন। একবার গো-এয়ার কে জিজ্ঞাসা করা হয়, কেন কেবলমাত্র মহিলাদের বিমান পরিষেবিকা হিসেবে আপনারা বেশি পছন্দ করেন? এর উত্তরে গো-এয়ার জানায়, মহিলাদের ওজন কম হয়, যার ফলে উড়োজাহাজকে কম সংখ্যক ভাঁড় বহন করতে হয়, আর এর ফলে বছরে প্রায় ৫০০০০০ ডলারের জ্বালানি বেঁচে যায়। সত্যি কি মাজাদার উত্তর দিয়েছে গো-এয়ার।

পড়ুনঃ- ব্লাডি মেরির রহস্য

১০. আপনি নিশ্চয় কোনো ধর্মগ্রন্থ বা সিনেমাতে সাধুদের তপস্যা করার কথা শুনেছেন। তারা অনেক দিন একনাগাড়ে তপস্যা করে, ঈশ্বরের খোঁজে। এরকমই একজন সাধু হলেন ভারতের অমর ভারতী। ১৯৭০ সালে অমর ভারতী সিদ্ধান্ত গ্রহণ করেন যে, তিনি তার জীবন ভগবান শিবের উদ্দেশ্যে তপস্যা করে কাটাবেন। এরপড় তিনি তার ডান হাত উপড়ে তুলে তপস্যা করা শুরু করেন। এর মাধ্যমে তিনি শান্তির বার্তা প্রচার করতে চেয়েছিলেন। এভাবে হাত উপড়ে তুলে তিনি ৩৮ বছর তপস্যা করেন।

এতদিন হাত উপড়ে তুলে রাখার জন্য, তার হাত আর কোনো দিনও নীচে নামে নি। চেষ্টা করলেও নয়। তার সেই হাত শুধুমাত্র নাম মাত্র হাত হিসেবে রয়েছে। সেই হাত থেকে তার পুরো নিয়ন্ত্রণ চলে গেছে। এমনকি তার সেই হাত শুধুমাত্র হাড় এবং চামড়ার সমন্বয় ছাড়া আর কিছুই নয়।

সাধু অমর ভারতী অবিশ্বাস্য তথ্য
সাধু অমর ভারতী অবিশ্বাস্য তথ্য

১১. সাধারণত রেস্টুরেন্টে গেলে কম বয়সী বা মধ্যবয়সী মেয়েদেরই ওয়েটারের কাজ করতে বেশি দেখা যায়। কিন্তু আপনি যদি আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এনোটেকা মারিয়া রেস্টুরেন্টে খাবার খেঁতে যান, সেখানে আপনি আপনার ঠাকুমার বয়সী মহিলাদের ওয়েটারের কাজ করতে দেখবেন। যারা ঠাকুমার ভালোবাসা আজও পেতে চান, এবং ঠাকুমার হাঁতে খাবার খেঁতে চান, চলে যেতে পাড়েন এই রেস্টুরেন্টে।

১২. আমাদের পার্শ্ববর্তী দেশ পাকিস্তানের একটি ছোট্ট শহর হল শিয়ালকোট। এই ছোট্ট শহরটিতেই পুরো পৃথিবীতে উৎপাদিত মোট ফুটবলের ৪০% বানানো হয়ে থাকে। আর অবাক করার মত বিষয় হল এত বিপুল পরিমাণ ফুটবল তৈরিতে কোনো মেশিন কাজে লাগানো হয়না। শ্রমশক্তির সাহায্যেই এগুলি উৎপাদিত হয়।

১৩. আমাদের মানুষদের সম্পর্কের মধ্যে একটু কিছু হলেই ছাড়াছাড়ি বা ব্রেক-আপ হওয়ার কথা চলে আসে। সামান্য ঘটনাতেও অনেকেরই ব্রেক-আপ হয়। কিন্তু সামুদ্রিক ঘোড়া হল এমন এক প্রাণী যারা তাদের পুরো জীবন কেবলমাত্র একজন সঙ্গীর সাথেই কাটিয়ে দেয়। এমন কি তারা একসাথে চলাফেরাও করে। অবশ্যই আমাদের এই ছোট্ট প্রাণীটি থেকে অনেক কিছুই শেখার আছে।

১৪. আপনি টুইটারের লোগোটি তো অবশ্যই দেখেছেন। কিন্তু আপনি কি জানেন, এই লোগোতে যে পাখির ছবিটি রয়েছে সেই পাখিটির নাম কি? টুইটারের লোগোতে যে পাখিটি দেখা যায় তার নাম হল- ল্যারি।

১৫. ১৯৭৯ সালের জানুয়ারি মাসে অ্যান্টার্কটিকায় জন্মগ্রহণকারী প্রথম মানব শিশুর নাম হল এমিলিও মার্কো পামা। তার জন্মের পড় নানান বিতর্কের শুরু হয়। অভিযোগ তুষারভূমির একাংশ দখল করার জন্যই এক সন্তান সম্ভবা মহিলাকে সেখানে পাঠিয়েছিল আর্জেন্টিনা। তারা চেয়েছিল,এই শিশুটি যেন অ্যান্টার্কটিকার প্রথম নাগরিক হিসেবে মর্যাদা পায় এবং আর্জেন্টিনা অ্যান্টার্কটিকাকে নিজের ভূখণ্ড বলে দাবি করতে পাড়ে।

পড়ুনঃ-

পৃথিবীর অমীমাংসিত রহস্য

১৬. USA এর টেক্সাসের স্যান আন্টোনিওতে অবস্থিত ব্র্যাকেন কেভ হল পৃথিবীর সবথেকে বৃহৎ বাদুড়ের কলোনি। এখানে প্রায় ১৫ মিলিয়ন বাদুড়ের বসবাস। আর এদের মধ্যে বেশিরভাগই হল মেয়ে বাদুড়।

১৭. জানেন কি, ব্রাজিলের ডাক্তারেরা পুড়ে যাওয়া রোগীর চিকিৎসার জন্য মাছের চামড়া ব্যবহার করেন। মাছের চামড়া পুড়ে যাওয়া অংশটিকে সিক্ত রাখতে সাহায্য করে। তাছাড়া মাছের চামড়ায় পাওয়া যায় কোলাজেন নামক একপ্রকার প্রোটিন, যা দ্রুত ক্ষত নিরাম্যে সাহায্য করে।

১৮. গার্লফ্রেন্ডের চিন্তায় চিন্তিত বর্তমান দিনের বেশিরভাগ টিনেজার ছেলে। কিন্তু, আপনি কি জানেন, চিনে আপনি ৫ ডলার/ঘণ্টা মতান্তরে ৩৫-৪০ ডলার/ঘণ্টা হিসেবে গার্লফ্রেন্ড ভাড়া নিতে পাড়বেন। তাকে নিয়ে ছবি তোলা, হাত ধরে হাঁটা প্রভৃতি করা যাবে। আর সবথেকে বড় কথা হল এটি একদম সম্পূর্ণ আইনি।

১৯. আমরা জানি যে, সুপার কারের চারটি চাকা থাকে। কিন্তু covini c6w নামে একটি সুপার কার ডিজাইন করা হয়েছে যার চাকার সংখ্যা হল ৬টি। এই সুপার কারের মূল্য প্রায় ১.৮ crore. তবে গাড়িটিতে সীট রয়েছে মাত্র ২টি। গাড়িটির টপ স্পীড ২৯৯ কিমি/ঘণ্টা।

covini_c6w_amazing_facts_রোচক_তথ্য অবিশ্বাস্য তথ্য
covini_c6w_amazing_facts_রোচক তথ্য অবিশ্বাস্য তথ্য ছবি

২০. কাঠবেড়ালি অনেক ভুলোমনা প্রাণী হয়ে থাকে। তারা ভুলে যায় যে, কোথায় তারা খাবার লুকিয়ে রেখেছে। তাদের এই ভুলোমনার জন্যই পরিবেশে অসংখ্য নতুন চারাগাছ জন্মায়।

আজ এই পর্যন্তই থাকল। নতুন আরও কিছু অজানা মজাদার তথ্য নিয়ে আমরা হাজির হব, আরেকটি নতুন ব্লগে। প্রতিদিনের আপডেটের জন্য আমাদের ফেসবুক গ্রুপ- AMAZING FACT (অজানা তথ্য)” এবং আমাদের ফেসবুক পেজ- “অবাক বিশ্ব” তে যুক্ত হতে ভুলবেন না। অবাক করা তথ্য amazing facts.   


Spread the love

Leave a Reply