TOP 35 PSYCHOLOGY FACTS ABOUT LOVE ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট প্রেমের অজানা তথ্য

Spread the love

আজ আমরা ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট(psychology facts about love) জানতে চলেছি। আপনার জন্য রইল ৩৫টি প্রেমের অজানা তথ্য psychology facts about love bangla

psychology facts about love bangla ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট

১. যদি দেখেন, কেউ আপনার সাথে কথা বলার সময় কিছু সময় পরপর তার চুল ঠিক করছে, তাহলে সম্ভাবনা আছে যে, সে আপনাকে অনেকটাই পছন্দ করে।

২. একটি অনুমান মতে, একজন ব্যক্তির বিবাহের পূর্বে গড়ে প্রায় সাতবার কারও না কারও সাথে প্রেম হয়ে যায়, কিন্তু অনেক ক্ষেত্রে সে প্রকাশ করতে পারেনা। এমনকি সে মনে মনে সর্বত্র তার (যাকে সে পছন্দ করে) উপস্থিতি অনুভব করে, বা তার উপস্থিতি মিস করে।

৩. আপনি যার সাথে যতবেশি কথা বলবেন, সম্ভাবনা আছে যে, আপনারা তত বেশিই কাছাকাছি আসবেন, এমনকি আপনারা একে অপরের প্রেমেও পড়ে যেতে পাড়েন। তবে যদি কোনো আত্মীয় হয় বা বন্ধু হয়, তাহলে এই প্রেম এক অন্য প্রেম এই প্রেম এক রক্তের প্রেম। এই প্রেম মানে lovers নয়। এই প্রেম হল সম্পর্ক মজবুতের প্রেম।

৪. আপনি যদি কারও খুব কাছাকাছি হয়ে যান, অর্থাৎ কারও সাথে আপনার প্রায়ই কথা হয়, এবং অনেকক্ষণ ধরেই কথা হয়, তাহলে আপনার অজান্তেই তার পাঠানো ম্যাসেজে তার গলার আওয়াজ আপনার উপলব্ধি হয়।

৫. একটি সার্ভে অনুসারে, নতুন নতুন প্রেমে পড়া ব্যক্তিরা তাদের কাজ ঠিকমত মনযোগ সহকারে করতে পারেনা।

৬. মনবিদদের মতে, আপনি আপনার ভালোবাসাকে যতটাই লুকিয়ে রাখতে চাইবেন, অর্থাৎ প্রকাশ করতে চাইবেন না, আপনার ভালোবাসা ততটাই বাইরে বেড়িয়ে আসতে চাইবে।

৭. মানুষের জীবনে প্রেম নামক জিনিসটা, গড়ে ১৮ বছর বয়সেই আসে। এই সময় তার মাথায় চলতে থাকে, নিজের আশেপাশের দেখতে সুন্দর কোনো ব্যক্তিকে (ছেলে/মেয়ে) ইমপ্রেস করার চেষ্টা। আবার অনেকসময় এই বয়সে অনেকেই সিনেমার নায়ক-নায়িকাদের প্রেমেও পড়ে যান, না এই প্রেম হল একতরফা প্রেম। কারণ নায়ক-নায়িকারা থোরেই না আপনাকে চেনে? আবার একটু বয়স বাড়ার সাথে সাথেই, সেই ব্যক্তিই সুন্দর এবং ভালো আচরণ যুক্ত সাথীর খোঁজ করতে থাকে।

psychology facts about love SUNSET LOVE
psychology facts about love bangla SUNSET LOVE

৮. জানেন কি, রাগী মানুষেরা সহজেই প্রেমে পড়ে যায়।

৯. Oxytocin নামক এক বিশেষ হরমোন আমাদের শরীরে তখনই উৎপন্ন হয়, যখন আমাদের পছন্দের কোনো প্রিয়জন, অথবা আমাদের প্রেমিক/প্রেমিকা আমাদের কাছা-কাছি আসে। এই হরমোনের আরেক নাম হল- Love hormone, এই হরমোন ক্ষরণের ফলে মানুষ রিল্যাক্স ফিল করে।

১০. Couple দের মতে, প্রথম প্রেমের মত, পরবর্তী প্রেম গুলি ঠিক জমে না। তাদের মতে প্রথম প্রেমের বিরহের যন্ত্রণা বেশি।

১১. একটি অনুসন্ধান মতে, অনলাইন প্রেমে পড়া প্রায় ২৩% প্রেমিক-প্রেমিকা পরবর্তীতে বিবাহ করে নেয়। আর যতধরনের সমস্যা এদের জীবনেই বেশি হয়ে থাকে। কারণ এরা একে-অপরের মন ঠিক মত না বুঝেই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছে।

পড়ুনঃ- মেয়েদের অজানা তথ্য 

TOP 5 FACTS IN BENGALI

১২. আপনি জানলে হয়ত অবাক হবেন যে, এই পৃথিবীর প্রায় ২% মানুষ তাদের প্রেমের বহিঃপ্রকাশ কোনো শপিংমল অথবা সুপারমার্কেটে করে।

১৩. যেসমস্ত প্রেমিক-প্রেমিকা একসাথ কোনো কমেডি ফিল্ম দেখে অথবা একসাথে হাঁসে, তাদের সম্পর্ক অন্যদের তুলনায় অনেক বেশি মজবুত হয়ে থাকে।

ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট
ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট psychology facts about love bangla

১৪. জানেন কি, মেয়েরা তাদের পছন্দের মানুষের সাথে বেশি সময় চোখে চোখ রেখে কথা বলতে পাড়ে না।

১৫. দুইজন প্রেমিক প্রেমিকা যতই পরস্পরের কাছাকাছি আসতে থাকে, ততই তাদের পছন্দ-অপছন্দ প্রায় একই রকম হয়ে যায়। যখন আমরা আমাদের প্রিয়জনের সাথে দেখা করি, তখন তার প্রত্যেকটি কাজ আমাদের কাছে পারফেক্ট মনে হয়।

১৬. একটি তথ্য মতে, রোম্যান্টিক প্রেম এক বছরের বেশি স্থায়ী হয়না। পরস্পরের চাহিদা মিটে যাবার পরই এদের ছাড়াছাড়ি হয়ে যায়।

১৭. একটি তথ্য অনুসারে, teenager বয়সী ছেলে-মেয়েরা অনেকটা সময় রোম্যান্টিক love-life এর ব্যাপারে ভাবতেই কাটিয়ে দেয়।

১৮. দেখা গেছে যে অধিকাংশ ক্ষেত্রে, ব্রেকআপ হওয়ার পর মেয়েদের তুলনায় ছেলেরা বেশি দুঃখ পায়। 

১৯. জানেন কি, যে প্রেমিক-প্রেমিকাদের প্রায় প্রতিদিন দেখা হয় তাদের তুলনায় long distance relationship গুলি অথবা তুলনামূলক অনেকদিন পর পর দেখা করা প্রেমিক যুগলের প্রেম বেশি মজবুত।

২০. মনোবিজ্ঞান অনুসারে পৃথিবীতে এরকম কোনো পুরুষ নেই, যে কেবলমাত্র একজন মেয়ের প্রেমে পড়তে পাড়ে।

প্রেমের অজানা তথ্য
UNKNOWN FACTS ABOUT LOVE প্রেমের অজানা তথ্য

২১. আমাদের ভয় বিভিন্ন রকমের হয়ে থাকে, এরকমই একটি ভয় হল কারো প্রেমে পড়ার ভয়। প্রেমে পড়ার ভয়কে বলা হয়ে থাকে- Philophobia.

২২. বর্তমান দিনে প্রেমে ধোঁকা কথাটির সাথে হয়ত অনেকেই পরিচিত হয়ে থাকবেন। কিন্তু আপনি কি জানেন, যখন কেউ প্রেমে ধোঁকা খেয়ে ডিপ্রেশনে চলে যায়, তখন তার শরীরে বিভিন্ন হরমোন বেশি পরিমাণে নির্গত হয়, আর এই হরমোন গুলি পরস্পর মিলিত হয়ে, দেহে ক্ষতিকর প্রভাব ফেলে। এমনকি অধিক মাত্রায় এইসব হরমোন গুলি মিলিত হলে হৃদ কম্পন বেড়ে গিয়ে মানুষের মৃত্যুও ঘটতে পাড়ে।

২৩. আপনি হয়ত এরকম অনেককেই দেখেছেন যে, যারা সেলিব্রেটি দের প্রেমে পড়ে যান, এই মানসিক রোগটিকে বলা হয়ে থাকে- Erotomania

২৪. দেখা গেছে, যে মানুষের জীবনে প্রেম স্থায়ী, সেই মানুষের কর্ম জীবন অন্যদের তুলনায় একটু বেশি সফল হয়ে থাকে। এরা অধিক পরিমাণে উপার্জন করার ক্ষমতা রাখে, এবং এদের মন স্থির হয়ে থাকে।

২৫. ব্রেন স্ক্যান থেকে পাওয়া তথ্য অনুযায়ী- ব্রেকআপের দুঃখ কাটিয়ে বেড় হয়ে আসা, একটি নেশা থেকে বেড় হয়ে আসার সমান।

২৬. দেখা গেছে যে প্রায় ৯০% ক্ষেত্রে পুরুষেরাই “I love you” কথাটি বেশি বলে। আর প্রেমে পড়ার ক্ষেত্রে মেয়েদের তুলনায় পুরুষদের”I love You” বলার প্রবণতা বেশি।

২৭. এরকমটি মানা হয়ে থাকে যে, অন্যান্য মাস গুলির তুলনায় নভেম্বর মাসে অধিক সংখ্যক বার “I love you” কথাটি উচ্চারণ হয়ে থাকে।

২৮. জানেন কি, বেশিরভাগ মেয়ে/মহিলা ভাল স্বভাবের পুরুষদের সাথে বন্ধুত্ব করতেই বেশি পছন্দ করে। অন্যদিকে স্বাস্থ্যবান কিন্তু bad boy চরিত্রের ছেলেদের প্রেমে সহজেই পড়ে যায় এরা। আর মন থেকেই এরা bad boy চরিত্রের পুরুষদের বেশি পছন্দ করে।

ভালোবাসার অজানা তথ্য
ভালোবাসার অজানা তথ্য ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট Image by Pexels from Pixabay

২৯. বিয়ের আংটি বাম হাতের তৃতীয় আঙ্গুলে কেন পড়ানো হয়ে থাকে জানেন? কারণ এটি একমাত্র আঙ্গুল যার স্নায়ু সরাসরি আমাদের হৃদয়ের সাথে অর্থাৎ হৃদযন্ত্রের সাথে যুক্ত থাকে। 

৩০. দেখা গেছে যে, যুবক-যুবতীরা ১৮ থেকে ২২ বছরের মধ্যে বেশি প্রেমে পড়ে, এবং এই সময়টিতে ব্রেকআপ হওয়ার মত ঘটনাও বেশি ঘটে থাকে। আবার ২২থেকে ২৮ বছর বয়সী যুবক-যুবতীরা অনেকটা সতর্ক হয়ে প্রেমে পড়ে, চারিদিক যাচাই করার পরেই এদের প্রেমে আগমন হয়ে থাকে। ২৮ বছরের পর থেকে খুব কম সংখ্যক যুবক-যুবতীই প্রেমে পড়েন। এইসময় তাদের মাথায় ভবিষ্যৎ নিয়ে চিন্তা ভাবনা ঘুরতে থাকে। এই সময় সে প্রায় এই পৃথিবীর মানুষগুলিকে চিনে নেয়, যার ফলে সে কোনো সম্পর্কে না জড়িয়ে সরাসরি বিবাহ বন্ধনের দিকে অগ্রসর হয়।

৩১. ২০১৪ সালে অ্যারিজোনা প্রদেশের একটি জেলের এক কয়েদি, ভ্যালেন্টাইন দিবসের দিন, তার প্রেমিকার সঙ্গে দেখা করার জন্য জেল থেকে পালিয়ে যান। এ তো দেখছি- “প্রিয়জনের আকর্ষণ সব বাঁধাকেই অতিক্রম করার ক্ষমতা রাখে।“  

৩২. দেখা গেছে যে, অধিকাংশ দীর্ঘস্থায়ী প্রেম, মানসিক ও শারীরিক চাহিদা মিটে যাবার পরই শুরু হয়, আবার অনেক প্রেম শারীরিক চাহিদা মিটে যাবার পরই শেষ হয়ে যায়। তবে সর্ব ক্ষেত্রে এই তথ্যটি সঠিক নাও হতে পাড়ে।

পড়ুনঃ- সুপ্ত প্রেমের বেদনাময় কাহিনী

৩৩. আমরা সকলেই জানি যে, LoL কথাটির অর্থ হল- laugh on loud. কিন্তু আপনি কি জানেন যে, গুগল, ইন্টারনেট আবিস্কারের আগে LoL কথাটির অর্থ ছিল- “Lots of Love”

.৩৪. যখন আপনি বিপদের সময় কোনো বিপরীত লিঙ্গের মানুষকে আপনার পাশে পান, তখন সম্ভাবনা আছে যে, আপনি তার প্রেমে পড়ে যেতে পাড়েন, অথবা সাময়িক ভাবে তার প্রেমেও পড়ে যান। এরকমটি হওয়ার কারণ হল কঠিন পরিস্থিতিতে কাউকে কাছে পেয়ে আপনার মস্তিষ্ক নিজেকে সুরক্ষিত মনে করে, এবং সেই মানুষটির প্রতি আকৃষ্ট হয়।

৩৫. আমাদের জীবনে এক অতি গুরুত্বপূর্ণ অংশ হল প্রেম। সফল প্রেম অথবা অসফল প্রেম মানুষের জীবনকে নতুন করে গড়তে অথবা নষ্ট করতে পাড়ে।

এই psychology facts about love ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট গুলি সম্পর্কিত আপনার মতামত আমাদের জানাতে ভুলবেন না। প্রতিদিনের আপডেটের জন্য আমাদের ফেসবুক পেজ অথবা আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হতে ভুলবেন না যেন!


Spread the love

1 thought on “TOP 35 PSYCHOLOGY FACTS ABOUT LOVE ভালোবাসার সঙ্গে যুক্ত সাইকোলজি ফ্যাক্ট প্রেমের অজানা তথ্য”

  1. Pingback: সাইকোলজি টিপস। মজার সাইকোলজি হ্যাক। কিভাবে স্মার্ট হওয়া যায় TOP 17 PSYCHOLOGY TIPS AND TRICKS - ছাড়পত্র

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

মনে হচ্ছে আপনি Ad blocker ব্যবহার করছেন। অনুগ্রহ করে  Ad blocker টি disable করে আবার চেষ্টা করুন।

ছাড়পত্র