পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য TOP NEW 30 AMAZING FACTS IN BENGALI বিস্ময়কর তথ্য

Spread the love

আজ আপনাদের পৃথিবীর আজব তথ্য জানাতে চলেছি। আশা করছি পৃথিবীর আজব তথ্য গুলি আপনাদের ভালো লাগবে।

পৃথিবীর আজব তথ্য এবং রোচক তথ্য

1.প্রতি মিনিটে পৃথিবীর উপর প্রায় ১ বিলিয়ন টন বৃষ্টি পড়ে। হুম প্রতি মিনিটে পৃথিবীর কোথাও না কোথাও বৃষ্টি হচ্ছেই।

2. আপনি কি জানেন, বজ্রপাতের উষ্ণতা সূর্য পৃষ্ঠের থেকেও অনেক গুন বেশি! বজ্রপাতের উষ্ণতা প্রায় ৫০,০০০ ডিগ্রী ফারেনহাইট। যেখানে সূর্য পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ১১,০০০ ডিগ্রী ফারেনহাইট।

3. সাধারণত, রামধনু বৃষ্টির পরই দেখা যায়। কিন্তু আপনি কি জানেন যে, রামধনু আসলে অসংখ্য জলের ফোটার সমষ্টির সঙ্গে সূর্যের সাতটি রঙের বিচ্ছুরণ। বৃষ্টির পর বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকে, আর তাই এই সময় যদি সূর্যালোক এসে পড়ে, সেগুলি রামধনুর মত দেখায়। আপনি চাইলে বাড়িতেই রামধনু বানাতে পারেন। মুখে জল নিন এবং সূর্যের বিপরীত দিকে মুখ করে, জলটিকে ফু’ করে দিন। এটি আপনার নিজস্ব রামধনু। হি হি হি।

পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য top new 30 amazing facts in bengali বিস্ময়কর তথ্য
পৃথিবীর আজব তথ্য

4. সাধারণত উপকূলবর্তী এলাকা গুলিতে বায়ুকল লাগানো থাকে। এর সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করা হয়। কিন্তু আপনি কি জানেন, যে এগুলিতে বিদ্যুৎ উৎপাদনের জন্য কত গতির বায়ু প্রয়োজন? 14 mph গতির বায়ু হলেই এই বায়ুমিল গুলি থেকে বিদ্যুৎ উৎপন্ন করা যায়।

5. বৈজ্ঞানিকদের মতে পৃথিবী প্রতি ঘণ্টায় প্রায় ৭৬০ টি thunderstorm এর মুখোমুখি হয়ে থাকে।

6. আচ্ছা বৃষ্টির প্রতিটি বিন্দুর আয়তন কত হতে পারে বলে আপনার মনে হয়? বৃষ্টির প্রতিটি বিন্দু বা ফোঁটার আয়তন প্রায় ০.০২ ইঞ্চি থেকে০.০৩১ ইঞ্চি হয়ে থাকে।

7. সমগ্র বায়ুমণ্ডলে যে পরিমাণ জল রয়েছে, সেগুলি যদি একবারেই পড়ে যায়, তাহলে সমগ্র পৃথিবী পৃষ্ঠকে প্রায় ২.৫ সে.মি আবরণে আবৃত করবে।

8. আমরা জানি সেলসিয়াস কে সেন্টিগ্রেডও বলা হয়, কিন্তু এখানে সেন্ট কথাটির অর্থ কি আপনি জানেন? এটি আসলে একটি ল্যাটিন শব্দ এর অর্থ হল ১০০।

9. এখন পর্যন্ত পৃথিবীতে পতিত হওয়া সবথেকে বড় বরফের টুকরোর আয়তন কত জানেন? এটি প্রস্থে প্রায় ৩৮ সেন্টিমিটার এবং মোটায় প্রায় ২০ সেন্টিমিটার। ১৮৮৭ সালে আমেরিকায় এটি পতিত হয়েছিল। আর হ্যাঁ এটিকে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস এ তোলা হয়েছে।

10. পৃথিবীর প্রতি ৬ জন মানুষের মধ্যে ১ জন মানুষের ফেসবুক আক্যাউন্ট রয়েছে।

11. কি ভাবছেন adobe photoshop ডেভলপ করেছে- adobe নিজেই? না তা আসলে নয়। Adobe photoshop ডেভলপ করেছিল ১৯৮৮ সালে Thomas Knoll নামের এক কলেজ ছাত্র। পরবর্তীতে Adobe তার কাছ থেকে এর লাইসেন্স কিনে নেয়। প্রথম দিকে এর নাম Adobe photoshop ছিল না। এর নাম ছিল- Image pro.

পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য top new 30 amazing facts in bengali বিস্ময়কর তথ্য
পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য

বিস্ময়কর তথ্য পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য

12. আরশোলা পৃথিবীর একমাত্র ষষ্ঠপদী প্রাণী যে দ্রুত এক মিটার অতিক্রম করতে পারে।

13. ইজিপ্টের great pyramid এর ভিত ১০ টি ফুটবল মাঠের সমান।

14.আপনি কি জানেন, ব্যাঙ সরাসরি জল পান করে না। তাদের শরীরের চামড়ায় থাকা এক বিশেষ গ্রন্থি প্রয়োজনমতো জল শুষে নেয়।। এই গ্রন্থিটি তাদের পেটের নিচে থাকে।।

15. আপনি কি জানেন, আমাদের শরীরের রক্ত, জলের থেকেও ছয় গুন বেশি ঘনত্ব বিশিষ্ট।

16. আমেরিকার ওয়াশিংটনের The library of congress পৃথিবীর সবথেকে বৃহৎ লাইব্রেরী। এখানে সর্বমোট প্রায় ১৭০ মিলিয়ন বই রয়েছে।

পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য top new 30 amazing facts in bengali বিস্ময়কর তথ্য
The library of congress পৃথিবীর আজব তথ্যImage by WikiImages from Pixabay

17. পৃথিবীতে এমন অনেক পাখি রয়েছে, যারা জিবন্ত মানুষ বা প্রানীকেও আক্রমণ করে। কিন্তু শকুন একমাত্র পাখি, যে কোনোদিনও কোনো চলমান মানুষ বা চলমান প্রাণীকে আক্রমণ করে না।

18. ইংরেজিতে সবথেকে, বড় শব্দ হল- pneumonoultramicroscopicsilicovolcanoconioses. এটিকে মনে রাখা তো দুরের কথা, আমি একবারে উচ্চারণ পর্যন্ত করতে পারলাম না। আপনি কি পাড়লেন? আর হ্যাঁ, এটি আসলে একটি ফুসফুসের রোগ।

19. Antarctica পৃথিবীর একমাত্র জায়গা যেটির, মালিক পৃথিবীর সব দেশ।

20. Two-way mirror যাচাই করার জন্য, আপনার আঙ্গুলের মাথা সেই আয়নাটির গায়ে দিন। যদি দেখেন, যে আপনার আঙ্গুল এবং আয়নাটিতে প্রতিফলিত হওয়া আঙ্গুলের ছবির মধ্যে ফাঁক রয়েছে, তাহলে আপনাকে বুঝতে হবে যে এটি সাধারণ আয়না। কিন্তু যদি কোনো ফাঁক না থাকে, তাহলে এটি Two way mirror. অর্থাৎ দুই দিক দিয়েই দেখা যায় এমন। আপনি না চাইলেও অপর পাশে থাকা ব্যাক্তি আপনাকে ঠিকই দেখতে পাবে।

পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য top new 30 amazing facts in bengali বিস্ময়কর তথ্য
TWO WAY MIRROR AMAZING FACTS IN BENGALI পৃথিবীর আজব তথ্য

বিশেষত কোনো শপিংমলের ট্রায়াল রুমে, এই মিরর লাগানো থাকে। যাতে কেউ কোনো জিনিস চুরি না করতে পারে। আয়নার অপর পাশে বসে আপনার কার্যকলাপের উপর নজর রাখা হয়। তাই শপিংমলের ট্রায়াল রুমে ঢুকে প্রথমে মিরর টি যাচাই করুন। কারণ কেউই চাইবে না নিজের privacy অন্যের কাছে প্রকাশ পাক। তাই সাবধান।

21. পশ্চিম আমেরিকার উটাতে পাখিদের হাইওয়েতে পথ চলার অধিকার দেওয়া রয়েছে।

22. পৃথিবীর সবথেকে বড় পরিবারের বাস ভারতের Baktwang তে। ৭৫ বছর বয়স্ক এই পরিবারের বাবা Ziona Chana র ৯৪ জন সন্তান এবং ৩৯ জন স্ত্রী ও ৩৩ জন নাতি-নাতনি।   

23. পৃথিবীর প্রায় অর্ধেক শূকরের বাস চিনে।

আরও পড়ুনঃ-

মজার মনবৈজ্ঞানিক তথ্য

ব্ল্যাক হোল মহাবিশ্বের অবাক তথ্য

১০ জন অবাক মানুষ

24. আফ্রিকার সাহারান অঞ্চলের প্রায় ১৭ মিলিয়ন মানুষ AIDS এর শিকার হয়েছেন। এবং বিশেষজ্ঞদের মতানুসারে এই জায়গাটির প্রায় ২৫ মিলিয়ন মানুষ HIV-POSITIVE.

25. চিনের প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এখনও গুহাতে বসবাস করেন।

26. আপনি কি জানেন, ডেনমার্ক কে পৃথিবীর সবথেকে সুখী দেশ বলা হয়।

27. আপনি কি জানেন, ডেনমার্কে যতজন মানুষ বাস করে তার থেকেও বেশি সেখানে শূকরের বসবাস।

28. আপনি কি জানেন, গ্রিসের কর্মবাণ লোকেদের মোট আয়ের ১০% ট্যাক্স এবং ১০% জাতীয় স্বাস্থ্য বীমার জন্য কেটে নেওয়া হয়। সেখানে সরকার প্রতিটি মানুষকে সম্পূর্ণ বিনাখরচায় চিকিৎসা দান করেন।

29. পৃথিবীর সবথেকে ছোট স্তন্যপায়ী প্রাণীর বাস থাইল্যান্ডে। এর নাম হল- Bumble Bat.

30. প্রজাপতির মত সুন্দর প্রাণীও যখন জীবনের জন্য ক্ষতিকারক! আফ্রিকার জঙ্গলে একপ্রকারের বিষাক্ত প্রজাপতির বসবাস। এদের এক কামড়েই প্রায় ৬ টি বেড়াল মারার মত বিষ রয়েছে।

পৃথিবীর আজব তথ্য রোচক তথ্য top new 30 amazing facts in bengali বিস্ময়কর তথ্য
poisonous african butterfly পৃথিবীর আজব তথ্য

Spread the love

Leave a Reply