আজকের ছোট ছোট বাংলা গল্প দুটি ভিন্ন ভিন্ন ধরনের। আধুনিক ছোট গল্প দুটি আশা করছি আপনাদের পছন্দ হবে।

ছোট ছোট বাংলা গল্পঃ- ১

ওই নিরুদ্দেশের দেশে শুধু থাকতে চাই একা । একা থাকতে ভালবাসেন? …এমন তো অনেকেই আছেন তাই না , আপনাদের দলে বাণী বলেও একটা মানুষ আছে , জানতে চান তার গল্পটা? তাহলে একটু সময় থেকে যান আমার সাথে।

গৈরহাটা গ্রামের তুহিন মিত্র র মেয়ে বাণী। বাবা মায়ের খুব আদরের মেয়ে তাই ওর চোখের জল তাদের কাছে প্লাটিনামের ন্যায় বিরল ও দামী। দেখতে দেখতে ২১ টা বছর পেরিয়ে গেছে স্কুল, কলেজের গণ্ডি পেরিয়েছে বাণী । তবে এর মধ্যে ওর জীবনে অনেকেই এসেছে কিন্তু ওর পরিবার কোনোদিনও তা টের পাইনি। পরিবারের কাছে নিষ্পাপ শিশু মত থাকা মেয়েটির আসল জীবন অমাবস্যার মতো অন্ধকার।

প্রথম যে ছেলেটি ওর জীবনে এসেছিল তাকে সবটুকু দিয়ে ভালোবাসলেও ছেলেটি ঠিক সময় তাকে একা ফেলে চলে গিয়েছিল । সেই ভালোবাসার প্রতিশোধ নিতে সে বারবার নিজের জালে ছেলেদের ফাঁসিয়েছে আর তারাও যখন বানিকে নিয়ে স্বপনের দুনিয়া গড়ে তুলতে শুরু করেছে , ঠিক তখনি বাণী তাদের থেকে নিজেকে সরিয়ে নিয়েছে । প্রথম প্রেমের আঘাত তাকে একটি নৃশংস জন্তু তে পরিণত করেছে।

ছোট ছোট বাংলা গল্প
ছোট ছোট বাংলা গল্প

ছেলেদের পুতুলের মত ব্যবহার করতে করতে ও অদ্ভুত এক খেলায় মত্ত হয়ে উঠেছে । বাণীর বাবা একদিন বাজার করতে গিয়ে হঠাৎ করে লক্ষ্য করেন তাঁর মেয়ে একটি ছেলের হাত ধরে হাঁটছে । নিজের চোখের থেকেও বেশি নিজের মেয়েকে বিশ্বাস করা তুহিন বাবু … মেয়ে বাড়ি ফিরলে জিজ্ঞাসা করেন .. আজ কোথায় ছিলে সারাদিন?

খুব সুন্দর ভাবে বাণী বাড়িয়ে মিথ্যে উত্তর দেয়, বাবা আমি স্নেহার বাড়িতে পড়ছিলাম। এরপর থেকে তুহিন বাবু তার মেয়ের ওপর নজর রাখা শুরু করেন। বিভিন্ন দিন বিভিন্ন ছেলের সাথে নিজের মেয়েকে দেখে , তার নিজেকেই অপরাধী মনে হয়। মেয়েকে সঠিক পথ দেখাতে ব্যর্থ হয়েছেন ভেবে , নিজেকেই বারে বারে দোষারোপ করেন। তাই লাগামহীন ঘোড়া কে বাগে আনতে , মেয়ের অজান্তেই তুহিন বাবু ওর বিয়ে ঠিক করে দেন ।

পড়ুনঃ- হাসির গল্প পড়তে এখানে ক্লিক করুন 

বাণী নিজের বিয়ের কথা জানার পর ঠিক কি করবে বুঝে উঠতে পারে না । ওর একটা কথাই মাথায় আসে এত গুলো ছেলের সাথে এতদিন কাটানোর পরেও কেউ তার মনের মত হয়নি। তার মানে হয়তো ওর বাঁচার জন্য অন্য কোনো জীবন সঙ্গীর প্রয়োজন নেই হয়তো ও একা বাঁচার জন্য জন্মেছে। বাণী বাড়ি থেকে পালিয়ে কোনো আশ্রমে চলে যাবে বলে সিদ্ধান্ত নিলো কিন্তু বিয়ের কয়েকদিন আগে সোশ্যাল মিডিয়ায় বানীর এমএমএস আর ফটো ভাইরাল হয়ে গেলো ।

এতদিন ধরে বাণী যে সমস্ত ছেলেদের নিয়ে মিথ্যা প্রেমের খেলা খেলেছে তারাই আজ আসল খেলা দেখিয়ে দিয়েছে । তুহিন বাবু এত বড় অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যা করতে গেলেন। কিন্তু না ! তিনি এক পিতা হয়ে মেয়ের খারাপ সময় একা ছেড়ে যেতে পারেন না ভেবে নিজেকে সংযত করে মেয়ের পাশে দাঁড়ালেন। বিয়ের দিন চলে এলো তবে পাত্র পক্ষ আগেই না করে দিয়েছে । কিন্তু সেদিন বাণীর বাড়ি এলো তার প্রথম প্রেম যার জন্য ওই নোংরা খেলায় মত্ত হয়েছিল বাণী।

 দুটি আধুনিক ছোট গল্প
দুটি আধুনিক ছোট গল্প

ছেলেটি সবকিছু মেনে নিয়ে বাণীকে বিয়ের প্রস্তাব দিল । বাণী হাসি মুখে তাকে না করে বাড়ি থেকে বেরিয়ে গেলো।

দীর্ঘ পাঁচ বছর পর বাণী আবার বাড়ি ফিরলো তবে আজ ওর পরিচয় শ্রেষ্ঠ অভিনেত্রী । জীবনের অনেক সংঘর্ষ পেরিয়ে একা একা আজ ও এই জায়গায় পৌঁছেছে । ভালোবাসা , প্রেম , আর মোহ এসব থেকে অনেক দূরে ওর একটা একার জীবন আছে যেখানে ও নিজেই নিজেকে নিয়ে একলা থাকতে ভালবাসে ।

পড়ুনঃ- অভিমানী প্রেমের গল্প 

ছোট ছোট বাংলা গল্পঃ- ২

” দেখ হাত টা ছাড় নইলে কিন্তু তোর মুখ টা ভেঙে দেবো ” মা, দাদা মারছে বলে গলার ভোকাল কর্ডটা ফাটিয়ে চেঁচাতে শুরু করেছি যেই সেই মা রান্না ঘর থেকে হুংকার ছেড়ে বললো ” বাবু কি করছিস? ওকে ছেড়ে দে”।

মায়ের গলার আওয়াজ শুনে ছাড়া তো দূরের কথা আরো কাতুকুতু দিয়ে মাথায় মার দিয়ে হাসতে হাসতে বললো “কাঞ্চন মল্লিক হয়ে জন সিনার সাথে পাঙ্গা , ইসে কেহেতে কুত্তে বিল্লিকা দাঙ্গা” । চুপচাপ ভেজা বেড়ালের মত বেরিয়ে যেতে হলো আমায় ।

এই “দাদা” শব্দটা উচ্চারণ গত দিক দিয়ে ঠিক যতটা ছোট ততটা কিন্তু অর্থ গত দিক দিয়ে নয়। এঞ্জেল বলে আদৌ পৃথিবীতে কিছু আছে কিনা জানানেই তবে প্রতিটা বোনের জীবনে তার দাদা ই কিন্তু সত্যিকারের এঞ্জেল। কেন বলছি এট্টু খানি ব্যাখ্যা করে বলি কি বলেন!

সদ্য কম্পিউটার শিখতে ভর্তি হয়েছে দুই ভাই বোন রানা আর সোনালী। প্রতিদিন বোন কে সাথে করে নিয়ে আসা আবার সাথে করে নিয়ে যাওয়া ওর কাজ। সোনালী র মুখে শুনলাম ওকে ওর দাদা কোথাও একা ছাড়ে না “। বেশ কিছুদিন একসাথে আসার পর রানার কাজের জন্য কম্পিউটার ক্লাস আসতে পারছিল না তাই দায়ে পড়ে সোনালী কে একাই আসতে হচ্ছিল।

bengali short stories
bengali short stories
<

এমনই একদিন সোনালী একা আসার সময় যে toto তে করে আসছিল সেটা মাঝ রাস্তায় পামচার হয়ে যায়। ভাগ্য দেবীর কৃপায় সেদিন বেচারি বাড়িতে ফোন টা ফেলে আসে। একে তো অড জায়গায় বাড়ি তারপর জঙ্গল ঘেরা রাস্তা , সোনালী ভয়ে গুটিয়ে যায় এদিকে রানা বারবার করে ফোন করে তার বোনকে না পেয়ে রাগে লাল হয়ে সুটিয়ে যায়।

সোনালী toto থেকে নেমে ছাতা মাথায় হাঁটা শুরু করে, তবে পাট কাঠির মত শরীর নিয়ে বেশিদূর আগানো আগেই মাথা ঘুরে পড়ে যায়। রানা বাড়ি ফিরতে চাইলে ওর অফিসের বস কিছুতেই আসতে দিতে রাজি হয়না তাই বস কে কসে এক চড় বসিয়ে ” করবো না আর এখানে কাজ” বলে বেরিয়ে যায়। প্রথমে কম্পিউটার ক্লাস তারপর রাস্তা মোড়ের দোকান সব খোঁজ করে । বাড়িতে ফোন করলেও জানতে পারে তার বোন অনেকক্ষণ বেরিয়ে গেছে।

পড়ুনঃ- মা- কে নিয়ে গল্প 

বাড়িতে একা মা কে কিছু না জানিয়ে নিজেই সোজা পুলিশ স্টেশন গিয়ে পাগলের মত করে কাঁদতে কাঁদতে বোনের নিখোঁজের কথা জানিয়ে তাদেরকে বলে, “এখুনি খুঁজে আনুন যেখান থেকে হোক আমার বোন কে ” । এদিকে সেই toto চালক আসার সময় নির্জন রাস্তায় সোনালী কে অজ্ঞান অবস্থায় দেখে হসপিটাল নিয়ে যাওয়ার ব্যবস্থা করে ।

পুলিশ হাসপাতালের সিভিকের কাছে খবর পেয়ে অনুমান বসত রানা কে নিয়ে সেখানে যায়। তখন সোনালীর জ্ঞান ফিরলেও দুর্বলতা কাটেনি , বারবার পলক ফেলতে ফেলতে নিজের দাদার অস্থির কান্নার চেহারাটা দেখে জড়িয়ে ধরে। এরপর থেকে রানা আর কোনোদিন তার বোন কে একা আসতে দেয় না , যতই চাপ থাক তাও নিজের বোনের ওপর দায়িত্ব টা আগে। এই ভাবেই প্রতিটা ভাই তার বোনের রক্ষা করে আসে। হয়তো সেটা অজান্তেই দুষ্টুমির আড়ালে বা কখনো কখনো গড়া শাসনে।

আলোরানি মিশ্র

গল্পের চিন্তনে-

সমস্ত কপিরাইট ছাড়পত্র দ্বারা সংরক্ষিত। গল্পটির ভিডিও বা অডিও বা অন্য কোনো মাধ্যমে অন্যত্র প্রকাশ আইন বিরুদ্ধ। ছাড়পত্র এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে।

গল্প পাঠাতে পারেন- charpatrablog@gmail.com -এ অথবা সরাসরি WhatsApp -এর মাধ্যমে এখানে ক্লিক করে।

পড়ুনঃ- 
বিশেষ কিছু রহস্যময় গল্প 

শিক্ষণীয় গল্প পড়তে এখানে ক্লিক করুন 
আমাদের সাথে যুক্ত হবেন যেভাবে- 

ফেসবুক Group - গল্প Junction 

ফেসবুক- ছাড়পত্র

টেলিগ্রাম- charpatraOfficial

WhatsApp Group- ছাড়পত্র () 

ছোট ছোট বাংলা গল্প। আধুনিক ছোট গল্প। bengali short stories.

Spread the love

Leave a Reply