আজব তথ্য।। অবিশ্বাস্য কিছু তথ্য।। অজানা তথ্য।। অবাক করা তথ্য TOP 23 AMAZING FACTS IN BENGALI OJANA TOTHO

Spread the love

আজকের ব্লগে আমরা কিছু অবাক করা তথ্য তথা কিছু আজব তথ্য নিয়ে আলোচনা করতে চলেছি। আমাদের মন সবসময় আজব তথ্যের উপর একটু বেশি আগ্রহী। তাই আজকের ব্লগে অবিশ্বাস্য কিছু তথ্য থাকছে আপনাদের জন্য।

আজব তথ্য।। অজানা তথ্যঃ-

  • পৃথিবীতে যত সংখ্যক এয়ারলাইন রয়েছে, তার মধ্যে অর্ধেক এয়ারলাইনের পাইলট-ই ফ্লাইটের সময় ঘুমিয়ে পড়েন। একটি সার্ভে অনুসারে, প্রায় ২৯ % পাইলট জানান যে, তারা ঘুম থেকে জেগে উঠে দেখেন তার পাশের পাইলটও ঘুমিয়ে গেছে। কেমনটি হয়, যদি আপনি কোনো ফ্লাইটে আছেন, আর আপনি জানতে পারেন যে, পাইলট ঘুমিয়ে গেছেন। না ভয়ের কোনো কারণ নেই, কারণ তাদের কানে সবসময় এয়ারফোন থাকে, আর তাদের ঘুম খুবই হালকা হয়।
  • বর্তমানে আফ্রিকান সিংহ আফ্রিকার মাত্র ২৬ টি দেশে রয়েছে, এদের মধ্যে ৯৫% সিংহ ইতিমধ্যে হারিয়ে গেছে। বর্তমানে প্রায় ২০,০০০ টি আফ্রিকান সিংহ বেঁচে রয়েছে, যেখানে ১৯৯৮ সালে এই সংখ্যাটি ছিল প্রায় ৩০০০০০ টি।
আজব তথ্য AJBO TOTHO
আজব তথ্য AJBO TOTHO
  • সময়টা ছিল ১৮৫৯ সাল। অস্ট্রেলিয়াতে ১২ জোড়া খরগোশ ছেড়ে দেওয়া হয়। মাত্র ৬ বছরে এদের সংখ্যা হয় প্রায় ২ মিলিয়ন। তাহলে ভেবে দেখেছেন, কত দ্রুত হারে এদের বংশবৃদ্ধি ঘটেছে।  
  • ভারতবর্ষ হল পৃথিবীর একমাত্র দেশ, যেখানে আপনি সিংহ এবং বাঘ দুটিই দেখতে পাবেন।
  • ১৯৩০ সালে দুইজন সাইকোলজিস্ট তাদের সন্তানকে একটি ছোট শিম্পাঞ্জীর সাথে একসাথে খেলা করার সুযোগ করে দেয়। তারা দেখতে ছেয়েছিলেন যে, শিম্পাঞ্জিটি মানুষের ব্যবহার আয়ত্ত করতে পারে কি না? কিন্তু প্রায় ৯ মাস পর তারা তাদের এই পরীক্ষাটি বাধ্য হয়ে বন্ধ করে দেন, কারণ তাদের সন্তান ডোনাল্ড ধীরে ধীরে শিম্পাঞ্জীর মত আচরণ শুরু করেছিল। এরপর তারা সিদ্ধান্তে আসেন যে, চেষ্টা করলেও পশুকে মানুষের ব্যবহার শেখানো যাবে না, কিন্তু মানুষ পশুর সাথে থাকলে সেও পশুর মত ব্যবহার শিখে যাবে।
  • লেখার সময়, বই পড়ার সময় কোনো কণ্ঠস্বর ছাড়া গান, [যাকে সাধারণত হোয়াইট মিউজিক বলা হয়] শুনলে মনযোগ বৃদ্ধি পায়।
  • ১৯৬২ সালে একটি প্রতিযোগিতায় ব্রুস লি, তার বিপরীত পক্ষকে মাত্র ১১ সেকেন্ডে ১৫ টি পাঞ্চ, এবং ১ টি কিক মেরে পরাজিত করেছিলেন। মাত্র ১১ সেকেন্ডেই বিজয়ী, আদও বিশ্বাস হচ্ছে না, তাইতো?
  • পেঙ্গুইন পাখিদের একটি খারাপ অভ্যেস সম্পর্কে আপনাদের জানাই। এরা জলে নামার আগে, হঠাৎ করেই তাদের পাশে থাকা কোনো এক সাথীকে ঠেলে জলে ফেলে দেয়, যদি তারা দেখে যে, সেই সাথীটির কোনো ক্ষতি হয়নি, তাহলে তারা ভেবে নেয় যে, জায়গাটি নিরাপদ। এরপরেই বাকি পেঙ্গুইনরা জলে নামে। আমাদের সমাজের অবস্থাটাও বর্তমানে অনেকটা এরকম, কি বলেন তাই নয় কি?
পেঙ্গুইন অজানা তথ্য OJANA TOTHO
পেঙ্গুইন অজানা তথ্য OJANA TOTHO
  • আপনি কি জানেন, রুবিক কিউবের আবিষ্কর্তা এরনো রুবিক- তার আবিষ্কৃত এই নতুন জিনিসটি নিজেরই সমাধান করতে প্রায় একমাস লাগিয়ে দিয়েছিলেন, নিজে সমাধান করার পর তিনি এটিকে পৃথিবীর কাছে প্রকাশ করেন।
  • অনেক গানেই না না না, লা লা লা এই শব্দগুলি শোনা যায়, এগুলির কোনো মানে হয় না। এগুলিকে বলা হয়- Vocables.
  • আপনি কি জানেন, নেদারল্যান্ডের 23 টি জেলখানা বন্ধ করে দেওয়া হয়েছে। আর বন্ধ করার কারণটি হল, আসামির অভাব। হ্যাঁ ঠিকই পড়েছেন আসামির অভাব। যেখানে আমাদের দেশে, টেবিলে থাকা একটা প্লাস্টিকের বোতলও চুরি হয়ে যায়, সেখানে নেদারল্যান্ডে আবার আসামির অভাবে জেলখানা বন্ধ, ভাবা যায়?
  • আপনি কি জানেন, জাপানের বেশিরভাগ বিদ্যালয়ে কোনো পরিচারিকা বা ঝাড়ুদার নিয়োগ করা হয় না। কারণ তাদের মতে, ছাত্ররা নিজেদের ক্লাস রুম নিজেরা পরিষ্কার করতে শিখলে, তাদের থাকার জায়গাটিকে তথা তাদের বাসস্থানটিকেও তারা যত্ন নিতে পারবে, এতে তাদের সুষ্ঠু মানসিক বিকাশে সাহায্য হবে।
আজব তথ্য জাপান AMAZING FACTS IN BENGALI
আজব তথ্য জাপান AMAZING FACTS IN BENGALI

আর এদিকে আমার দেখা সরকারী বিদ্যালয়ের রংবেরং দেওয়ালের কথা কথা মনে পড়ে গেল।

  • প্রাণীরা অবলা হতে পারে, কিন্তু তারা মানুষের মত নিষ্ঠুর না। আসুন একটা ঘটনা শোনাই- ২০০৫ সালে একজন ইথিওপিয়ার মেয়েকে কিডন্যাপ করে, ৭ জন লোকের একটি দল তার উপর নানা অত্যাচার চালাচ্ছিল। এবার একটি সিংহের নজরে এই ঘটনাটি আসে, সে আর কয়েকজন সিংহকে সঙ্গে নিয়ে সেই লোকদের তাড়া করে। সেই সিংহরা মেয়েটিকে ততক্ষণ পর্যন্ত পাহারা দিয়েছিল, যতক্ষণ না পর্যন্ত কোনো উদ্ধারকারীর দল এসে সেই মেয়েটিকে উদ্ধার করেছিল।
  • আপনি কি সাধারণ জিনিসও ভুলে যান? মানে আপনি কি অত্যন্ত ভুলোমনা? চিন্তার কোনো কারণ নেই, সাইকোলজি বলে, বেশিরভাগ ভুলোমনা মানুষগুলিই বেশি ক্রিয়েটিভ হয়। উদাহরণ স্বরূপ আইনস্টাইনকেই দেখুন না, নিজের মেয়ের বিয়ে দিতে গিয়ে, তার হঠাৎ মনে পড়ে, একটি কাজ তিনি ভুলে গেছেন, তিনি মেয়েকে বলে যান, ১০ মিনিটেই তিনি কাজ করে আসছেন, এদিকে সময় বয়ে যায় তার দেখা নেই, পিতার অনুপস্থিতিতেই বিয়ের অনুষ্ঠান হয়ে যায়, তিনিদিন পর মেয়ে বাবার কাছে যায়, মেয়েকে দেখে আইনস্টাইন বলে, তোরা একটু দাড়া আমি দশ মিনিটেই আসছি।

READ MORE:-

মানুষের শরীরের সাথে ঘটে যাওয়া অবাক ঘটনা

মজার কিছু মনবৈজ্ঞানিক তথ্য

পৃথিবীর আজব প্রাণী

  • আপনি কি কোনোদিনও লক্ষ্য করে দেখেছেন, যে আইফোনের প্রতিটি অ্যাড-এ ফোনের সময় ৯.৪১ মিনিট এবং তারিখ ৯ সেপ্টেম্বর লেখা থাকে। আসলে এই তারিখে এবং এই সময়টিতেই স্টিভ জবস বিশ্বের কাছে প্রথম আইফোন পাবলিশ করেছিলেন।
  • আপনি কি জানেন, ছেলেরা তাদের জীবনের গড়ে প্রায় একবছর সময় মেয়েদের দিকে উঁকি-ঝুঁকি দিয়েই কাটিয়ে দেয়।
ছেলেদের আজব তথ্য funny facts about boys
ছেলেদের আজব তথ্য funny facts about boys
  • পুরোনো বই বা খাতা থেকে অনেক সময় একটা গন্ধ আসে, এটি আসলে সেই বই বা খাতাটি নির্মাণে ব্যবহৃত বিভিন্ন উপাদান যেমন- ভ্যানিলা, ঘাস, অ্যালমণ্ড সহ আরও অনেক উপাদানের গন্ধ। সময়ের সাথে সাথে এই উপাদানগুলির জৈব অংশগুলি ভেঙ্গে যায়, এবং অন্যান্য রাসায়নিক উপাদানের সাথে মিশে এগুলি এরকম গন্ধ সৃষ্টি করে।
  • আপনি কি জানেন বৃষ্টির জলে ভিটামিন B-12 পাওয়া যায়।
  • আমার মনে হয় না যে, প্রোগ্রামিং এর মত একঘেয়েমি কাজ আর কিছু আছে। এই একঘেয়েমি ভাব দূর করতে চীনের প্রযুক্তি কোম্পানিগুলি প্রতিবছর অনেক সুন্দর মেয়ে নিযুক্ত করে, কেবলমাত্র কাজ করার সময় প্রোগ্রামারদের চিয়ারআপ করার জন্য।
  • ভোর ৩-৪ টার সময় আমাদের শরীর সবথেকে বেশি দুর্বল হয়ে যায়। এই সময়টিতেই বেশিরভাগ মানুষ মারা যায়।
  • পৃথিবীতে প্রতি বছর যতজন মানুষ বিমান দুর্ঘটনায় মারা যান, তার থেকেও বেশি মানুষ গাধার  আক্রমণে মারা যান।
  • টেক্সাসে ডিং-ডং নামে একটি শহর রয়েছে, ১৯৯০ সালে এই শহরটির জনসংখ্যা ছিল মাত্র ২২ জন।
  • Goliath Tigerfish নামে পিরানহা মাছের একটি প্রজাতি রয়েছে। এদের মোট ৩২ টি দাঁত থাকে। সবথেকে বড় কথা হল এরা জলের অন্যতম বৃহৎ ভয়ংকর প্রাণী কুমিরকেও আক্রমণ করতে ছাড়ে না।
Goliath Tigerfish অবিশ্বাস্য তথ্য
Goliath Tigerfish অবিশ্বাস্য তথ্য image source

নিত্য নতুন আপডেটের জন্য আপনি আমাদের ফেসবুক পেজ অথবা ফেসবুক গ্রুপে জয়েন হতে পারেন।


Spread the love

Leave a Reply