আজ আপনাদের জন্য থাকছে কিছু অনুপ্রেরণার উক্তি। জীবনে চলার পথকে সুগমের জন্যই দরকার মোটিভেশন। অনুপ্রেরণা মুক্তোর সমান। অনুপ্রেরণা মূলক উক্তি গুলি আমাদের জীবনের চলার পথে আমাদের প্রেরণা যোগায়।

অনুপ্রেরণার উক্তি ।। মোটিভেশনাল উক্তি

  • আমাদের অভিজ্ঞতা বলে, নীরবতা অনেক ভালো কারণ সরবতা মানুষকে বিরক্ত করে। আমাদের জীবন কেটে যায় অন্যকে খুশি করতে করতে। শত চেষ্টা করেও আমাদের প্রিয়জনেরা আমাদের কাজে খুশি হয় না, আর যারা খুশি হয় তারা আমাদের কোনো প্রিয়জন নয়, আসলে আমরা আমাদের আত্মীয়দের প্রিয়জন নাকি প্রয়োজন ধরতে পাড়বেন না।
  • কোনো কিছু যতই নিখুত ভাবে করুন না কেন, আপনার হাত থেকে তা বেড় হয়ে যাবেই, বুঝলেন তো এটা সময়, এটা আপনারও না আমারও না। ভবিষ্যতে কি হবে সেটা আমিও জানি না আপনিও জানেন না, তা কেবলমাত্র সময় বলে দেবে। তাই ভবিষ্যৎ নয়, বর্তমান নিয়ে মাথা ঘামান।
  • মানুষকে বিশ্বাস করতে শিখুন, সন্দেহ তো এই পুরো পৃথিবীটাই করে।
  • এই পৃথিবীতে দুটি এমন গাছ রয়েছে, যার পাতা কোনোদিনও সহজে পড়ে যায় না,আর একবার পাতা পড়ে গেলে সেই গাছটিতে আর কোনোদিনও নতুন পাতা আসবে না। এই গাছ দুটি হল- “নিঃস্বার্থ প্রেম” এবং অটুট বিশ্বাস” তাই সময় থাকতেই এই গাছের যত্ন নিতে শিখুন, অনেক লাভবান হবেন। কারণ এই গাছ দুটি যতই পুরানো হবে, তার শাখা-প্রশাখা ততই বৃদ্ধি পাবে।
  • ভেঙ্গে যাওয়া বিশ্বাস এবং চলে যাওয়া শিশুকাল জীবনে কোনোদিনই দ্বিতীয়বার ফিরে পাবেন না, তাই কাউকে কথা দেওয়ার আগে কথা রাখতে শিখুন।
অনুপ্রেরণার উক্তি মোটিভেশনাল উক্তি
অনুপ্রেরণার উক্তি মোটিভেশনাল উক্তি প্রেরণামূলক উক্তি
  • আরে ভাই মানুষকে অবহেলার দৃষ্টিভঙ্গীতে না দেখে ভালোবাসার দৃষ্টিভঙ্গীতে দেখার চেষ্টা করুন, এই পৃথিবীটা আমারও নয় আপনারও নয়! মনে রাখবেন দ্বিতীয়বার সুযোগ কেবলমাত্র গল্পে এবং সিনেমাতেই পাবেন, বাস্তব জীবনে নয়। কারণ সময় বদলায়, আজ কেউ ধনী কিন্তু কাল সে, পথেও বসতে পারে। তাই পারলে spred your love with the World.
  • আমাদের টাকা আমাদের সবসময় একটিই কথা বলে, আজ যদি তুমি আমাকে বাঁচাও আমি তোমাকে কাল বাঁচাবো। তাই অতিরিক্ত খরচ নয়, সাশ্রয় করতে শিখুন।
  • আপনি অনেক মানুষকেই হয়ত বলতে শুনেছেনঃ- এত টাকাকড়ি দিয়ে কি হবে, টাকাকড়ি তো আর আমাদের সঙ্গে উপরে যাবে না। তাদের উদ্দেশ্যে একটি কথা- টাকা আমাদের সঙ্গে উপরে যাবে না ঠিকই, কিন্তু এই টাকাই বেঁচে থাকতে আপনাকে অনেক উপরে নিয়ে যাবে। মৃত্যু? হু, কে আর দেখেছে, মৃত্যুর পড়ে আমাদের কি হয়। টাকা সঙ্গে যাবে না, ভেবে আপনি যদি সবকিছু বন্ধ করে দেন, তখন এই সমাজ আপনাকে অনেক নিচু করে দেবে, এত নিচু করে দেবে যে আপনার আর সমাজের কাছে মুখ দেখানোর মতও অবস্থা থাকবে না। 
  • অনেকেই বলেঃ- এই ছেলেটা বা এই মেয়েটার অনেক অ্যাটিটিউড। আরে এই ভাবনাটা মাথায় আনার আগে একবার তার সঙ্গে মিশে তো দেখো। আবার অনেকেই বলে এ সবকিছু পারে তাই ওর অ্যাটিটিউড বেড়ে গেছে, আসলে না ভাই এটা অ্যাটিটিউড নয় এটা self respect. তুমি তাকে নিচ চোখে দেখো তাই সেও তোমাকে নিচ চোখে দেখে। জীবনে কিছু করতে গেলে অ্যাটিটিউড থাকাটা জরুরী। অ্যাটিটিউড না থাকলে তোমাকে নিয়ে কেউ আলোচনা করবে না। তবে যারা অকারণেই বেশি দেখায়, যেমন ধরুন পকেটে আছে ৫ টাকা আর ভাব দেখাচ্ছে যেন, পকেটে ৫ লাখ টাকা নিয়ে ঘুরছে, এদের থেকে দূরে থাকাই মঙ্গল।
  • চারটি দুর্লভ গুনঃ-

ধনের সাথে পবিত্রতা

দানের সাথে বিনয়

বীরত্বের সাথে দয়া

অধিকারের সাথে সেবাভাব

  • অহংকার দেখিয়ে কোনো সম্পর্ক না ভেঙ্গে, বরং ক্ষমার চেয়ে নিয়ে কোনো সম্পর্ক থেকে ইস্তফা নিতে শিখুন। আপনার ভবিষ্যতে সমস্যা কম হবে। 
অনুপ্রেরণার উক্তি অনুপ্রেরণা মূলক উক্তি
অনুপ্রেরণার উক্তি অনুপ্রেরণা মূলক উক্তি
  • কারও চেহারা দেখে তাকে বিচার করতে যাবেন না, তাকে বিচার করার আগে তার সঙ্গে মিশতে শিখুন, বিচার করুন তার মনকে, চেহারাকে নয়। কারণ বাহ্যিক পরিষ্কার চকচকে রঙ্গই যদি শ্রেষ্ঠ হত, তাহলে এতদিন লবণই হয়ত সবকিছুর ওষুধ হত।
  • স্বামী বিবেকানন্দ বলেছিলেন- তুমি আমাকে পছন্দ করো আর ঘৃণাই করো, কোনোটিই কিন্তু আমার বিপক্ষে নয়। কারণ তুমি যদি আমাকে পছন্দ করো, তার মানে আমি তোমার হৃদয়ে রয়েছি। আর যদি তুমি আমাকে ঘৃণা করো তার মানে আমি সবসময় তোমার মাথায় রয়েছি। আসল কথা তুমি যাই করো না কেন, তোমার সাথেই আমি থাকব।
  • ভালবাসতে শিখুন মানুষকে, তার ব্যবহারকে নয়। রাগ করলে করুন তার কথাতে, কিন্তু তার উপরে নয়। ভুলে যান তার ভুলগুলিকে কিন্তু তাকে নয়। কারণ সম্পর্কের থেকে বড় আর কোনোকিছুই নেই এই পৃথিবীতে।
  • বর্তমানে কি দিনকাল পরল বলুন তো? বেশি ভালো হতে যাবেন, মানুষ আপনার দিকে আঙ্গুল দেখিয়ে বলবে, বেশি ভাব দেখাচ্ছে। আবার চুপচাপ থাকবেন মানুষ বলবে অকর্মণ্য। আসলে আমরা করব টা কি শুনি?
  • জল ছাড়া নদী যেমন মূল্যহীন, প্রেম ছাড়া সম্বন্ধ যেমন মূল্যহীন, টাকা ছাড়া পকেট যেমন মূল্যহীন, ঠিক সেভাবেই গুরু ছাড়া জীবন মূল্যহীন। জীবনে কিছু পেতে গেলে গুরু জরুরী। যিনি সব কাজে পথপ্রদর্শনকারীর ভুমিকা পালন করবেন।  
অনুপ্রেরণার উক্তি BENGALI MOTIVATIONAL UKTI
অনুপ্রেরণার উক্তি BENGALI MOTIVATIONAL UKTI Image by OpenClipart-Vectors from Pixabay
<
  • অনেককেই দেখেছি, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বলছে, তাদের ভালোবাসার মানুষ তাকে ছেড়ে চলে গেছে, তার নাকি হৃদয় ভেঙ্গে গেছে। আসলে না তার হৃদয় ভাঙ্গে নি, ভেঙ্গেছে তার বিশ্বাস। বুঝলেন তো বিশ্বাস এমন একটি সফটওয়্যার যেটি ক্র্যাক হলে, আর ঠিক হবে না।
  • ঠাণ্ডাতে হাত কাজ করা বন্ধ করে দেয়, ঠিক সেভাবেই অতিরিক্ত অহংকারে আমাদের মাথা কাজ করা বন্ধ করে দেয়।
  • দেশলাইয়ের কাঠি দেশলাইকে আঘাত করলেও একসময় সে নিজেই জ্বলে-পুড়ে শেষ হয়ে যায়। কিন্তু দেশলাইয়ের তেমন কোনো ক্ষতি হয় না। তাই সর্বদা নিজের লক্ষ্য অটুট থাকুন। মানুষের কাজই হল আপনাকে নিয়ে সমালোচনা করা, আপনাকে নিয়ে মজা করা, তাদের মজা করতে দিন।
  • একটি কঠিন সত্য কথা বলি। যতদিন শিক্ষার উদ্দেশ্য কেবলমাত্র চাকরি পাওয়াই হবে, ততদিন এই সমাজে কেবলমাত্র চাকর –ই জন্ম হবে। কোনো মালিকের জন্ম হবে না। শিক্ষাকে বহন নয় বাহন করার চেষ্টা করুন।

আরও পড়ুনঃ-

চাণক্য উক্তি

সাফল্য হওয়ার উক্তি

জীবনের সফলতার সূত্র

  • আপনার বন্ধু আপনার প্রতিবেশী সবাই চাইবে আপনি ভালো কিছু করুন। কিন্তু তারা কখনোই চাইবে না যে, আপনি তাদের থেকেও ভালো কিছু করুন। তাদের থেকে ভালো কিছু করতে গেলেই আপনাকে তারা নীচের দিকে টানতে থাকবে।
  • আপনি হয়ত প্যারেড –এ “পিছে মোড়” কথাটা শুনে থাকবেন। যখন এই কথাটি বলা হয় তখন সামনে থাকা ব্যাক্তি সবথেকে শেষে পড়ে যান এবং শেষে থাকা ব্যাক্তি প্রথম হয়ে যান। বুঝলেন তো এটাই জীবনের চরম সত্য, জীবনে কোনোদিনও সামনে থাকার গর্ব এবং পিছনে থাকার দুঃখ করবেন না। কারণ সময় কখন “পিছে মোড়” বলে দিবে, তা কে জানে?
  • আপনি কি কখনো লক্ষ্য করেছেন, যে দোকানি উচ্চমানের পণ্য বিক্রি করলেও মুখে অনেক বড় বড় কথা বলেন, তার দোকানে ভিড় অনেক কম হয়, কিন্তু যে দোকানীটির পণ্য ততটাও ভালো নয় কিন্তু কথাবার্তা অনেক মিষ্টি তার দোকানে অনেক ভিড় হয়। তাই কখনো এমন কথা বলবেন না যা অপরকে আঘাত দেয়।
  • আমাদের সমাজটা কেমন দেখুন- যদি আমাদের সামনে কেউ ভুল কিছু করে যায়, তাকে যদি আপনি সেই ভুল ধরিয়ে দেওয়ার চেষ্টা না করেন, সে আপনাকে বলবে “ভুল ধরিয়ে দিতে কি হয়?” আবার আপনিই যদি তাকে ভুল ধরিয়ে দিবেন তখন সে বলবে- “বেশি জ্ঞান দিতে আসিস না” তো এবার বলুন আমরা যাবো কোনদিকে। তারচেয়ে বরং নিজের রাস্তাতেই চলা ভালো।  
  • কারো সরল মনোভাব দেখে তাকে দুর্বল ভাববেন না। জল সাধারণ কিন্তু তার প্রবাহ বিশাল পাহাড়েও ধ্বস নামিয়ে দেয়।
অনুপ্রেরণার উক্তি অনুপ্রেরণার বাণী BENGALI MOTIVATIONAL UKTI
অনুপ্রেরণার উক্তি অনুপ্রেরণার বাণী BENGALI MOTIVATIONAL QUOTES
  • যদি আপনার কাছে কেউ পরামর্শ চায়, তাহলে তাকে আপনার মত করে ভালো পরামর্শ দিয়ে দিন, সে সেটা গ্রহণ করলে করবে, না করলে না করবে। কিন্তু পরামর্শ চাইলেও তাকে কোনো পরামর্শ না দেওয়া, আপনাদের সম্পর্কের মধ্যে কুঠার আঘাত করা একই ব্যাপার।
  • যারা আপনার পিছনে আপনার নামে খারাপ কথা ছড়িয়ে বেড়ায়, তাদের থেকে দূরত্ব বজায় রাখুন। এরা শত্রুর থেকেও বেশি ভয়াবহ।

এই ছিল আপনাদের জন্য কিছু অনুপ্রেরণার উক্তি তথা MOTIVATIONAL QUOTES. (অনুপ্রেরণার উক্তি)

চাইলে ফেসবুকে আমাদের ফলো করতে পারেন।

Spread the love

Leave a Reply