অজানা কথা অজানা কিছু রোচক তথ্য সাবানের অজানা তথ্য TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI

Spread the love

অজানা কথা যা আপনি হয়ত জানেন না

আজ আমরা এই ব্লগটিতে সাবান এবং কোল্ড ড্রিংক্সের সঙ্গে যুক্ত কিছু অজানা কথা জানতে চলেছি।

সাবানের সঙ্গে যুক্ত অজানা তথ্য-

অজানা তথ্য অজানা কিছু কথা সাবানের অজানা কথা TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI
অজানা তথ্য অজানা কিছু কথা Image by silviarita from Pixabay

1. আজ থেকে প্রায় ২০০০ বছর আগেই সাবানের ব্যবহার শুরু হয়ে গিয়েছিল।

2. যখন প্রথম সাবান আবিষ্কৃত হয়েছিল তখন স্নানের জন্য নয় বরং কাপড় পরিষ্কার করার জন্যই সাবান ব্যবহার করা হত।

3. সাবান দিয়ে হাত ধোয়ার কারণেই প্রতি বছর পুরো বিশ্বে প্রায় ১৪ লক্ষ মানুষ মৃত্যুর হাত থেকে বেঁচে যায়।

4. পাঁচ বছর বয়স থেকেই যদি কোনো বাচ্চা সাবান ব্যবহার করে তাহলে তার নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৪৬% কমে যায়।

5. পুরো পৃথিবীতে উৎপাদিত গড়ে প্রায় এক-তৃতীয়াংশ সাবান আমেরিকা যুক্তরাষ্ট্র ব্যবহার করে।

6. অক্টোবর মাসের ১৫ তারিখ গ্লোবাল হ্যান্ডওয়াশ ডে পালন করা হয়ে থাকে।

7. বাজারে যে সমস্ত সাবান গুলি পাওয়া যায় সেগুলির সবগুলিই কিন্তু ভাল হয় না। এগুলির মধ্যে কিছু কিছু সাবানে বিষাক্ত ক্যামিক্যাল মেশানো থাকে, যার ফলে শরীরে ক্যান্সার হতে পারে।

8. সাবান চোখে গেলে জ্বালা হয় কেন জানেন? কারণ এতে সোডিয়াম মেশানো থাকে।

YOU MAY READ-

অবাক ঘটনা পৃথিবীর অবাক করা কিছু জিনিস মানুষের শরীরের সাথে ঘটে যাওয়া অবাক ঘটনা

মেয়েদের অজানা তথ্য মেয়েদের অজানা কথা নারীদের সঙ্গে যুক্ত অজানা ফ্যাক্ট

সফলতার গল্প মোটিভেশনাল উক্তি বিখ্যাতদের সফলতার গল্প 

অজানা কথা অজানা কিছু রোচক তথ্য সাবানের অজানা তথ্য TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI

কোল্ড ড্রিংক্সের সঙ্গে যুক্ত অজানা কথা-

অজানা তথ্য অজানা কিছু কথা সাবানের অজানা কথা TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI
অজানা কথা Image by Steve Buissinne from Pixabay

কোল্ড ড্রিংক্স কার না পছন্দ? ৮-৮০ প্রায় সবারই ঠাণ্ডা পানীয় পছন্দের। বিশেষত আমাদের মত গ্রীষ্ম প্রধান দেশ গুলিতে এর বাজার রমরমা। আমি তো এমন মানুষকেও দেখেছি, যারা ঠাণ্ডার সময়েও কোল্ড ড্রিংক্স খায়। সে যাই হোক তাদের মধ্যে হয়ত সবসময় Nora Fatehi –র ‘hay garmi’ চলতে থাকে। যাই হোক তাদের কথা ছাড়ুন। এটা আসলে এখন একটি ফ্যাশনে পরিণত হয়েছে । আমি আপনাদের কোল্ড ড্রিংক্সের সঙ্গে যুক্ত কিছু অজানা কথা জানাই।.

1. কোল্ড ড্রিংক খাওয়ার জন্যই প্রতি বছর গোটা পৃথিবীতে প্রায় ১ লক্ষ ৮৪ জন মানুষ মারা যান। তা সে হতে পারে অসময়ে বিশেষত ঠাণ্ডার সময়ে কোল্ড ড্রিংক্স খেয়ে নিউমোনিয়া হয়ে বা অন্য কোনো রোগে আক্রান্ত হয়ে।

2. বৈজ্ঞানিকদের মত অনুসারে অতিরিক্ত পরিমাণে কোল্ড ড্রিংক এবং সফট ড্রিংক পাণ করলে মধুমেহ, হৃদ রোগ এবং ক্যান্সারের মত রোগ হতে পারে।

3. কোল্ড ড্রিংক্সে শর্করার মাত্রা অধিক থাকে, যার ফলে প্রতি বছর প্রায় ১ লক্ষ ৩৩ হাজার জন মানুষ মধুমেহ রোগে আক্রান্ত হয়ে মারা যান।

4. কোল্ড ড্রিংকের কারণে হৃদ রোগে আক্রান্ত হয়ে প্রতি বছর প্রায় ৪৫ হাজার মানুষের মৃত্যু হয়ে থাকে।

5. পুরো পৃথিবীতে কোল্ড ড্রিংকের কারণে প্রায় ৬৪৫০ জন মানুষ ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান।

6. কোকা-কোলার একটি ২৪০ মিলি লিটার বোতলে প্রায় ১০১ ক্যালোরি শক্তি থাকে। কি ভাবছেন, এতে ক্ষতি কি? ক্ষতি আছে বস। কারণ অতিরিক্ত ক্যালরি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

7. বাজারে বিভিন্ন ফলের নাম করে যেসমস্ত দামি দামি ঠাণ্ডা ফ্লেবার গুলি পাওয়া যায়, সেগুলিতে ৫% -ও সেই ফলের রসটি থাকে না।

আপনার জন্য কিছু এক্সট্রা ফ্যাক্টস

1. আচ্ছা আমি যদি আপনাকে বলি আপনার থেকেও লম্বা কেঁচো রয়েছে এই পৃথিবীতে, আপনি কি বিশ্বাস করবেন? হয়ত করবেন না। অস্ট্রেলিয়াতে একপ্রজাতির কেঁচো পাওয়া যায়, যাদের লম্বা প্রায় ১২ ফুট, মানে লম্বায় প্রায় একজন মানুষের দ্বিগুণ। আর এটি মোটায় প্রায় ১০ ইঞ্চি।

অজানা তথ্য অজানা কিছু কথা সাবানের অজানা কথা TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI
অজানা কথা

2. আপনার কি মনে হয় মশা কতটা রক্ত খায়? সেকথা ছাড়ুন। কোনো হিসাব- নিকাশের দিকে আমি যাচ্ছি না। বরং এই কথাটি শুনুন- আপনার শরীরের সম্পূর্ণ রক্ত খেতে কতগুলি মশা লাগবে জানেন? প্রায় ১২ লক্ষ। হুম আরেকটি কথা বলে দিই মশা ‘o’ গ্রুপের রক্ত বেশি পছন্দ করে।

3. আচ্ছা আপনার কি মনে হয় আপনি দিনে কতবার শ্বাস নিয়ে থাকেন? একজন সুস্থ মানুষ সারাদিনে গড়ে প্রায় ১৭০০০-৩০০০০ বার শ্বাস নিয়ে থাকে। আর এটিও জেনে নিন যে, একজন প্রাপ্ত বয়স্ক মানুষের মিনিটে গড়ে প্রায় ৭-৮ লিটার অক্সিজেনের দরকার হয়। আর একজন প্রাপ্ত বয়স্কের সারাদিনে গড়ে প্রায় ১১০০০ লিটার অক্সিজেন দরকার হয়।

আর এই প্রসঙ্গে আপনাকে জানিয়ে রাখি যে ১২ লিটার অক্সিজেনের বাজার মুল্য প্রায় ১৩০০ টাকা।  সেই হিসেবে ১ লিটার অক্সিজেনের দাম প্রায় ১০৮ টাকা। তাহলে সেইহিসেবে সারাদিনে আমাদের প্রায় ১১৮৮০০০ টাকার অক্সিজেন দরকার হয়। কিন্তু এত বিপুল পরিমাণ অক্সিজেন সম্পূর্ণ বিনা পয়সায় আমাদের উপহার দিয়ে দেয় গাছ। তাই গাছ লাগান আর প্রাণ বাঁচান।

অজানা তথ্য অজানা কিছু কথা সাবানের অজানা কথা TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI
অজানা কথা যা আপনি জানেন না Image by Gerhard G. from Pixabay

4. আচ্ছা আপনার মাথায় কয়টি চুল আছে আপনি কি জানেন? একজন প্রাপ্ত বয়স্ক মানুষের মাথায় গড়ে প্রায় ৫০ লক্ষ চুল থাকে। তবে মনে রাখবেন আমি যাদের মাথার চুল অকালে ঝরে পরেছে তাদের কথা বলছি না।

5. আপনি কি কোনোদিনও লক্ষ্য করেছেন যে, আপনি যখন হাঁসতে হাঁসতে অর্থাৎ খুশিতে কেঁদে ফেলেন, তখন আপনার প্রথম অশ্রু ডান চোখ দিয়ে বেড় হয়, আর আপনি যখন দুঃখে কাঁদেন তখন আপনার চোখ দিয়ে যে অশ্রু বেড় হয় সেই অশ্রু বাম চোখ দিয়ে পড়া শুরু হয়। আপনি কি কোনোদিনও এটি লক্ষ্য করেছিলেন?

6. আপনি তো নিশ্চয় লুডু খেলেছেন! আপনি কি জানেন এই লুডুর গুঠিটির একপাশের নাম্বার এবং তার বিপরীত পাশের নাম্বারের যোগফল ৭। আপনি যেদিক দিয়েই গুনুন না কেন, দেখবেন বিপরীত পাশে অবস্থিত নাম্বার গুলির যোগফল ৭-ই হবে। amazing তাই না?


Spread the love

2 thoughts on “অজানা কথা অজানা কিছু রোচক তথ্য সাবানের অজানা তথ্য TOP 22 TRENDING AMAZING FACTS IN BENGALI”

  1. Pingback: VIRAL VIDEO ON SOCIAL MEDIA WHAT TODAY'S KID SAYS ABOUT MODI JI WB ELECTION 2021 TOP NEW VIRAL VIDEO - ছাড়পত্র

  2. Pingback: VIRAL VIDEO ON SOCIAL MEDIA WHAT TODAY’S KID SAYS ABOUT MODI JI WB ELECTION 2021 TOP NEW VIRAL VIDEO - ছাড়পত্র

Leave a Reply