DEVELOPMENT OF GIS BENGALI জি আই এস এর অগ্রগতি HISTORICAL PROGRESS OF GIS NEW 1 ANSWER

Spread the love

DEVELOPMENT OF GIS BENGALI জি আই এস এর অগ্রগতি HISTORICAL PROGRESS OF GIS

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

জি আই এস হল বর্তমান যুগের অগ্রগামী প্রযুক্তির মধ্যে একটি, যার মাধ্যমে আমরা আমাদের চারপাশের জড় ও জৈব পদার্থ সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারি।
বর্তমান জি.আই.এস ব্যবহার হল প্রথম পর্যায়ের দিকে। জি.আই.এস মাধ্যমে মানচিত্র বা পৃথিবীকে নিয়ে আসা হচ্ছে ডিজিট্যাল আকারে। তারপর প্রয়োজন অনুযায়ী তাতে তথ্য যোগ করে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন রকম পর্যালোচনা বা পরীক্ষা নিরীক্ষণ বা পর্যবেক্ষণ বা ভবিষৎ পরিকল্পনা নির্ধারণের ক্ষেত্রে।

জি.আই.এস. এর মাধ্যমে অতি সহজে আমরা একটি দেশের কৃষি, বিদ্যুৎ শহরের উন্নয়ন প্রাকৃতি দূর্যোগ ইত্যাদি সমস্যার সমাধান বা তাদের পর্যাক্রমিক পরিবর্তন পর্যবেক্ষণের মাধ্যমে দেশের ভবিষ্যৎ নির্ণয় করতে পারি।
জি.আই.এস. এর ২য় পর্যায়ের ব্যবহার হল এর মাধ্যমে একটি শহরের ট্রাফিক ব্যবস্থা সম্পূর্ণ নিয়ন্ত্রন করা। দেশের বিদ্যুৎ উৎপাদন নিয়ন্ত্রন ও সুসম বন্টন করা, গ্যাস, তেল থেকে শুরু করে এসবের ব্যবহার গ্রাহকদের কাছে সুনিশ্চিত করা এবং সময় মত বিল তৈরি করা ইত্যাদি সংযুক্ত করা যায় জি.আই এসের সাথে।

যে কোন কিছু ট্রেকিং করার – ক্ষেত্রে জি.আই.এস একমাত্র সমাধান।
৩য় পর্যায়ের ব্যবহার হচ্ছে আন্তর্জাতিক ব্যবহার। পৃথিবীর বিমান ব্যবস্থা ও জাহাজ চলাচল ব্যবস্থা নিয়ন্ত্রন করা এর একটি অংশ। কটেইনার থেকে শুরু করে কাপড়ে ছোট একটা চিপ ব্যবহার করে অতি সহজে আমরা তাদের অবস্থান বের করতে পারি এবং এই তথ্য ব্যবহার করে আমরা মার্কেটিং এনালাইসিস থেকে শুরু করে সব করতে পারি।

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

DEVELOPMENT OF G.I.S:-

1960 এর দশকে কম্পিউটার এবং প্রযুক্তি বিদ্যার উন্নতির সাথে সাথে G.I.S এর বিকাশ শুরু হয় G.I.S এর বিকাশে U.S Bureau of census, USGS, The Harvard Graphics Laboratory for Computer Graphics, The experimental Cartographic Units ইত্যাদি প্রধান সংস্থার অনবদ্য ভূমিকা রয়েছে। G.I.S এর বিকাশ Computer Graphics এর অগ্রগতির সঙ্গে সরাসরি ভাবে সম্পর্কিত। Computer Graphics উচ্চগতি সম্পন্ন এবং স্বল্প ব্যায়ের Micro Computer এর অগ্রগতি 1980 এর দশকে G.I.S এর বিকাশে নাটকীয় প্রভাব ফেলেছে। মাইকেল গুডচাইল্ড এর নেতৃত্বে NCGIA( National Centre for Geographic Information & Analysis) স্থানিক বিশ্লেষণ এবং ভিসুয়ালাইজেশনের মত গুরুত্বপূর্ণ জিওগ্রাফিক তথ্য প্রযুক্তি বিষয়ে আনুষ্ঠানিক ভাবে গবেষণা শুরু করা হয়।

***যদি আপনি কোনো প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছেন না আপনি আমাদের সরাসরি facebook page এ জানাতে পারেন আমরা চেষ্টা করব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার click here for facebook page contact

FIRST G.I.S:-

1963 সালে কানাডার ভুগোল বিশারদ রজার ট্মলিনসনের নেতৃত্বে G.I.S এর শুভারম্ভ এবং বিশেষ অগ্রগতি ঘটে। তাঁর নেতৃত্বেই সর্বপ্রথম Computerised G.I.S এর শুভ-সূচনা ঘটে। কানাডার সরকার ট্মলিনসনকে সেই দেশের প্রাকৃতিক সম্পদের একটি মানচিত্র তৈরি করার জন্য সুপারিশ করেন। ট্মলিনসন কানাডার সমস্ত প্রদেশগুলির তথ্য সংগ্রহ করেন এবং সেগুলিকে Computerised করেন। তিনি প্রচুর তথ্য সংগ্রহ করেন এবং এগুলিকে Computerised করে সয়ংক্রিয় ব্যবস্থা চালু করেন ; তাঁর এই কাজ কানাডার জাতীয় ভুমি ব্যবহার পরিচালনার কার্যক্রমকে বিশেষভাবে সাহায্য করেছিল। তিনি এই ব্যবস্থাটিকেই G.I.S নামকরণ করেছিলেন।

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

অবাক করা কিছু তথ্য পড়ুন

THE HARVARD LABORATORY:-

1964 সালে North Western University তে থাকাকালীন হাওহাড ফিসার সর্বপ্রথম একটি কম্পিউটার ম্যাপিং সফটওয়্যার প্রোগ্রাম তৈরি করেছিলেন যা SYMAP নামে পরিচিত ছিল। 1965 Computer Graphics এর জন্য তিনি Harvard Laboratory প্রতিষ্ঠা করেছিলেন। computerised map তৈরির প্রাথমিক কিছু Software এই ল্যাবটিতে তৈরি ও পরিমার্জন করা হয়েছিল। এই ল্যাবটি ধীরে ধীরে একটি স্থানিক বিশ্লেষণ এবং visualisation এর জন্য একটি গবেষণা কেন্দ্রে পরিণত হয়েছিল।

DEVELOPMENT OF GIS BENGALI

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

ESRI (Environmental Systematic Research Institute):-

1969 সালে Harvard Lab এর সদস্য জ্যাঞ্জারমন্ড এবং তাঁর স্ত্রী লরা Environmental Systematic Research Institute (ESRI) প্রতিষ্ঠা করেছিলেন। বিভিন্ন প্রকার ভূমির ব্যবহার এবং পরিকল্পনাবিদ ও ভূমি সংস্থাপকদের বিশেষ ভাবে পরামর্শ দানের প্রদান করা, কম্পিউটার ম্যাপিং ইত্যাদি নানান কাজে এই সংস্থাটির ভুমিকা ছিল অনবদ্য।

DEVELOPMENT OF G.I.S BEFORE 1965:-

G.I.S এর ক্রমবিবর্তনের কথা বলতে গেলে প্রথমেই বলা প্রয়োজন 1930-1940 এর সময়ের কথা। এই সময়ে একদিকে পরিসংখ্যান পদ্ধতি এবং অন্যদিকে time-series analysis এর উন্নতি একাধারে ঘটেছিল। আমেরিকান পরিসংখ্যানবিদ এইচ ডি লিরিথ যিনি “FATHER OF AUTOMATED GEO-PROCESSING” নামে পরিচিত, তিনি দ্রুত সঠিক এবং কম খরচে তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং বণ্টনের জন্য Electro mechanical Processing Technology ব্যবহার করেন। 1960 সালে Digital Computer আবিষ্কৃত হওয়ার পর থেকে conceptual method যা spatial analysis এর ক্ষেত্রে এবং quantitative thematic mapping এবং spatial analysis এর সঠিক potentially এর জন্য এই digital computer এর ব্যবহারগত দিকের বিস্তার ঘটে।

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

DEVELOPMENT OF G.I.S AFTER 1960:-

Norebeck এবং Rysdelt, 1972 সালে Journal & Huijbreyts 1978; clit & Onl 1981; Devi 1986; Issak & Srivastara 1989 এর সময়ে G.I.S এর প্রভূত উন্নতি ঘটে এবং এই অভাবনীয় উন্নতির প্রধান দাবীদার হল Digital Computer ।

G.I.S এর উন্নতির সময়কে আমরা বিভিন্ন phase এ বিভক্ত করতে পারি-

  • The Formative Period
  • The period Of Maturing Technology
  • The Age Of Geographic Infrastructure
GIS2

নিম্নে Development of G.I.S দেখানো হল-

STAGE OF DEVELOPMENTFORMATIVE PERIODPERIOD OF MATURING TECHNOLOGYAGE OF G.I.S INFRASTRUCTURE
TIME FRAMEBefore 19601960-19801980 to till  
TECHNICAL ENVIRONMETNMainframe computerProprietary softwareProprietary dataProprietary data structureMainframe & mini computerGeo-relational data structureGraphical users surface (GUS)Work stations & PCSNetwork of internetOpen system design
MAJOR USERSGovernmentUniversitiesMilitariesGovernmentUniversitiesMilitariesBusinessGovernmentGeneral public useMilitariesUniversitiesSchools & utilities
DEVELOPMENT OF G.I.S

G.I.S TODAY:-

বর্তমানে G.I.S এর ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে। প্রত্যেকের মোবাইল ফোনে এখন G.I.S এর সুবিধা পাওয়া যাচ্ছে। G.I.S কে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বিভিন্ন ডেশে জাতীয় মানচিত্র কর্মসূচীর মাধ্যমে দেশ ব্যাপী ভূ-সংস্থানিক তথ্য সংগ্রহ করে, বর্তমানে জাতীয় বিপর্যয়ের মোকাবিলা করা এখন আরও বেশি সহজতর হয়েছে। তবে নিরন্তর গবেষণা চলছে আশা করা হচ্ছে যে আগামী দিনে এই ব্যবস্থা আরও বেশি উন্নতির শিখরে পৌঁছাবে।

GIS

যদি আপনি কোনো প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছেন না আপনি আমাদের সরাসরি facebook page এ জানাতে পারেন আমরা চেষ্টা করব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার click here for facebook page contact

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***

***DEVELOPMENT OF GIS BENGALI NOTE***


Spread the love

Leave a Reply